অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম ২০২৩

অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম অনার্স পাশের নিয়মাবলী জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স নিয়ম অনার্স ফেল অনার্স ফেল করলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাশের নিয়ম জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন নিয়ম ২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন নিয়ম ২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন মেয়াদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম কানুন ২০২১ ইমপ্রুভ পরীক্ষা মানোন্নয়ন পরীক্ষার নিয়ম
অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম ২০২৩

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আসেন। আমি আলহামদুলিল্লাহ্‌ ভালো আসি।জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকে জানে  অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম। তাই আজ আমি অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

ইম্প্রুভমেন্টের নিয়মাবলী ও শর্তাবলীঃ

অনিয়মিত * ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষে উত্তীর্ন হয়ে ২০১৮, ২০১৯ ও ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Not Promoted হয়েছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০২১ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে। Not Promoted শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাসকৃত তত্ত্বীয় কোর্সের পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০২০ সালের অনার্স ২য় বর্ষে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে “C” বা “D” গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২১ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযােগ পাবে এবং “F গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে। গ্রেড উন্নয়ন। * ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমােশন পেয়েছে, ঐ সকল শিক্ষার্থী শুধুমাত্র “C” বা “D” গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম

১২. ফলাফলঃ * এ পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হবে। প্রতিটি কোর্সে তত্বীয় ও ইনকোর্স নম্বর যােগ করে ৪০% না পেলে ঐ কোর্সে F (Fail) হবে। ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে Promoted হবার জন্য সকল পরীক্ষায় অংশগ্রহণ করে কমপক্ষে ৩ টি কোর্সে D বা এর বেশী পেতে হবে। ১ টি তত্বীয়/ব্যবহারিক কোর্সে অনুপস্থিত থেকে বাকি সকল কোর্সে D বা এর বেশী হলে C-Promoted (Conditional Promoted) হবে। একের অধীক কোর্সে অনুপস্থিত থাকলে অন্যান্য কোর্সের ফলাফল যাই হােক না কেন ৩য় বর্ষে Promotion পাবে না। ১০০ নম্বরের ৪ ক্রেডিট কোর্সের ৮০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা (৪:০০ মি.) এবং ইনকোর্স ২০ নম্বর। দুটি পরীক্ষার নম্বর যােগ করে সর্বনিম্ন ৪০ হলে D গ্রেড প্রাপ্ত হবে। ৫০ নম্বরের ২ ক্রেডিট কোর্সের ৪০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা (২:৩০ মি.) এবং ইনকোর্স ১০ নম্বর। দুটি পরীক্ষার নম্বর যােগ করে সর্বনিম্ন ২০ হলে D গ্রেড প্রাপ্ত হবে। 

বি:দ্র: পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nu.ac.bd) এ প্রকাশ করা হবে। চিঠি বা অন্য কোন মারফত কোন তথ্য বা বিজ্ঞপ্তি প্রেরণ করা হবে না। প্রতিদিন উল্লেখিত ওয়েব সাইট সকাল এবং বিকালে অন্ততঃ ২ (দুই) বার চেক করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হল।

মানোন্নয়ন পরীক্ষার নিয়ম

* যে সকল শিক্ষার্থী ২০১৭, ২০১৮,  ২০১৯, ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে “F গ্রেড রয়েছে তারা ২০২১ সালের পরীক্ষায় “F গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে। * সকল F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মেয়াদে) অবশ্যই ন্যূনতম “D’ গ্রেড এ উন্নীত করতে হবে। F গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে পরবর্তীতে গ্রেড উন্নয়নের কোন সুযােগ থাকবে না এবং ফলাফল যাই হােক না কেন B+ গ্রেড এর বেশি প্রাপ্য হবে না। ৮ ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে C Promoted প্রাপ্ত শিক্ষার্থীদের অনুপস্থিত ০১টি কোর্সে ২০২১ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। অন্যথায় তার কোর্স বাতিল হয়ে যাবে। * ব্যবহারিক ও ইনকোর্স পরীক্ষায় গ্রেড উন্নয়নের কোন সুযােগ নাই। 

ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম জাতীয় বিশ্ববিদ্যালয়

০৩. পাঠ্যসূচিঃ * সকল বিষয়ের পরীক্ষা ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে কার্যকর সিলেবাস এবং ২০০৯-২০১০ শিক্ষাবর্ষের সংশােধীত রেগুলেশন অনুযায়ী অনুষ্ঠিত হবে। 

০৪. পরীক্ষার্থীদের করণীয় ও * জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে পরীক্ষার্থীগণ আবেদন ফরম সংগ্রহ করার পর নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে বিষয়কোড সঠিক এন্ট্রি করা হয়েছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে। 

* জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে আবেদন ফরম Download করার সময় ফরমের নির্দিষ্ট স্থানে সিলেবাসে উল্লিখিত বিষয়কোড (ব্যবহারিকসহ) পূরণ করতে হবে। * আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফরম Cancel করে পুনরায় আবেদন ফরম Download করতে হবে। * পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরমপূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইস্যুর আগেই সংশােধন করে নিতে হবে। * আবেদন ফরমের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত তারিখের মধ্যে স্ব-স্ব কলেজের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন মেয়াদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন মেয়াদ ৭ বছর।

অনার্স ফেল করলে কি হয়

অনার্সে এক বা একাধিক বিষয় ফেল করেও প্রোমোটেড হলে ইমপ্রুভমেন্ট দিতে হয়। আর যদি নন - প্রমোটেড হয় তবে পূঃভর্তি হয়ে সব পরীক্ষা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের সাটিফিকেট নতুন নিয়ম

অনার্স চতুর্থ বর্ষের সার্টিফিকেট নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কোনো নতুন নিয়ম নেই। পূর্বের নিয়মই বহাল রয়েছে।

(সব মিলিয়ে এটা একটা প্রশ্ন-উওর পোস্ট)
(আশা করি শেষ পর্যন্ত পড়বেন)


প্রশ্নঃ মূল বিষয়ের একটিতে পাস করেছি, এবং প্রেক্টিক্যাল এ পাস করেছি, এখন কি দ্বিতীয় বর্ষে অবতীর্ণ হতে পারব?

উত্তরঃ না। কম পক্ষে ৩ বিষয় পাশ করতে হবে।

প্রশ্নঃ অনার্স ১ম বর্ষে 2nd class পেলে কি বাকি বছর পর 1st class পাওয়া যায়?
উত্তরঃ অনার্সে ৪ বর্ষের রেজাল্ট এর গড় রেজাল্ট সার্টিফিকেটে দেওয়া হয়। অনার্স ১ম বর্ষে 2nd class পেলে বাকি বছর গুলোতে ভালো রেজাল্ট বা 1st class এর উপরে পেলে সব মিলিয়ে 1st class পাওয়া যায়। 

প্রশ্নঃ এক বছরে মোট কয় সাবজেক্টে ইম্প্রুভ দেয়া যাবে? আমার একটা Absent, আর দুইটা D. আমি তিন সাবজেক্টেই ইম্প্রুভ দিতে পারব?
উত্তরঃ পারবেন। প্রশ্নঃ Amr Honors 1st year a final xm a 4 tai fall asce. Abr xm dile ki 4 tai dite hobe naki all subject a dite hobe? উত্তরঃ All sub dita hobe. 

প্রশ্নঃ শিক্ষাবর্ষ ২০১৩-২০১৪. পারিবারিক জটিলতার জন্য পড়াশোনায় তেমন মন দিতে পারিনি। ৩য় বর্ষের একটি বিষয়ে কোনো ভাবে পরিক্ষা দিয়ে পাস করতে পারছি না। এই বার আগামিকাল ২২ তারিখ আবার ইম্প্রুভমেন্ট পরিক্ষা দিচ্ছি। আল্লাহ জানে কি হবে। সামনে কি আর একবার ও পরিক্ষা দেওয়ার সুযোগ পাবো? নাকি এইটা শেষ বার? সঠিক উত্তর প্রদান করলে খুব উপকার হতো। অগ্রিম ধন্যবাদ। 
উত্তরঃ প্রশ্ন করার জন্য ধন্যবাদ। যতবার ফেল করবে ততবারই ইমপ্রুভমেন্ট দিতে পারবে, তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর। এ বছর আপনার রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হচ্ছে তাই এবারই আপনার শেষ সুযোগ। দোয়া করি আল্লাহ যেন আপনার মনের ইচ্ছা পূরণ করেন।
প্রশ্ন ও উত্তর পর্বটি আমাদের কমেন্ট থেকে নেওয়া। আপনার কোনো প্রশ্ন থাকলে এখানে কমেন্ট করুন অথবা আমাদের ফেইজবুক পেজে ম্যাসেজ করুন। ধন্যবাদ সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য।

অনার্স ইম্প্রুভ মেন্ট সম্পর্কে আরো বিস্তারিত জানতে নিচের ভিডিও গুলো দেখে নিনঃ 






 

Next Post Previous Post
274 Comments
  • Muzical
    Muzical ৭ জানুয়ারী, ২০২০ এ ৭:৩৫ AM

    আমি মূল বিষয়ের একটিতে পাস করেছি, এবং প্রেক্টিক্যাল এ পাস করেছি, এখন আমি কি দ্বিতীয় বর্ষে অবতীর্ণ হতে পারব।

    • Administrative
      Administrative ৭ জানুয়ারী, ২০২০ এ ৯:৩৫ AM

      না। কম পক্ষে ৩ বিষয় পাশ করতে হবে।

    • Unknown
      Unknown ২৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৪৫ PM

      ami jodi form fillup na kore amr marksheet withdraw korte cai then ki korte hobe amr?

    • Administrative
      Administrative ২৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:২২ AM

      computer dokan e gia bolben ami marksheet tulte cai..tara tule dibe..

  • Unknown
    Unknown ৭ জানুয়ারী, ২০২০ এ ১:৫১ PM

    অনার্স ১ম বর্ষে 2nd class পেলে কি বাকি বছর পর 1st class পাওয়া যায়?

    • Administrative
      Administrative ৭ জানুয়ারী, ২০২০ এ ৭:০৯ PM

      অনার্সে ৪ বর্ষের রেজাল্ট এর গড় রেজাল্ট সার্টিফিকেটে দেওয়া হয়। অনার্স ১ম বর্ষে 2nd class পেলে বাকি বছর গুলোতে ভালো রেজাল্ট বা 1st class এর উপরে পেলে সব মিলিয়ে 1st class পাওয়া যায়।

  • Unknown
    Unknown ৭ ফেব্রুয়ারী, ২০২০ এ ১:৪০ PM

    এক বছরে মোট কয় সাবজেক্টে ইম্প্রুভ দেয়া যাবে?
    আমার একটা Absent, আর দুইটা D. আমি তিন সাবজেক্টেই ইম্প্রুভ দিতে পারব?

    • Administrative
      Administrative ৭ ফেব্রুয়ারী, ২০২০ এ ৮:৫০ PM

      পারবেন

  • নামহীন
    নামহীন ৮ ফেব্রুয়ারী, ২০২০ এ ১:৫৯ PM

    Amr Honors 1st year a final xm a 4 tai fall asce. Abr xm dile ki 4 tai dite hobe naki all subject a dite hobe.

    • Unknown
      Unknown ২০ সেপ্টেম্বর, ২০২০ এ ৭:৩৩ AM

      4ta dite hobe

  • নামহীন
    নামহীন ২২ ফেব্রুয়ারী, ২০২০ এ ১:৫৩ AM

    আমার শিক্ষাবর্ষ ২০১৩-২০১৪. পারিবারিক জটিলতার জন্য পড়াশোনায় তেমন মন দিতে পারিনি। আমি ৩য় বর্ষের একটি বিষয়ে কোনো ভাবে পরিক্ষা দিয়ে পাস করতে পারছি না। এই বার আগামিকাল ২২ তারিখ আবার ইম্প্রুভমেন্ট পরিক্ষা দিচ্ছি। আল্লাহ জানে কি হবে।
    আমি কি সামনে আর একবার ও পরিক্ষা দেওয়ার সুযোগ পাবো? নাকি এইটা শেষ বার?
    আমাকে সঠিক উত্তর প্রদান করলে খুব উপকার হতো।
    অগ্রিম ধন্যবাদ।

    • Administrative
      Administrative ২২ ফেব্রুয়ারী, ২০২০ এ ৭:৫৬ AM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

      যতবার ফেল করবে ততবারই ইমপ্রুভমেন্ট দিতে পারবে, তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর।

      এ বছর আপনার রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হচ্ছে তাই
      এবারই আপনার শেষ সুযোগ।

      দোয়া করি আল্লাহ যেন আপনার মনের ইচ্ছা পূরণ করেন।

  • Sahor
    Sahor ২৪ ফেব্রুয়ারী, ২০২০ এ ৫:১৪ AM

    আমি ৩য় বর্ষের অনিয়মিত ছাত্র,এবং এই বছরই অনিয়মিত হয়েছি।আমার শিক্ষা বর্ষ ১৫-১৬। ১ বছর পরিক্ষায় অংশগ্রহণ না করার কারনে।এখন আমার প্রশ্ন হলঃ১) আমার ১ম বছরে ১ টা আর ২য় বছরে ২ টা ফেল আছে, সেগুলো কি ইম্পুভ দিতে পারবো?ওই বছর গুলোতে নিয়মিত ছিলাম।২)যদি ৩য় বছর কোনো বিষয়ে ফেল আসে তাহলে কি ৪র্থ বছরে প্রমোশন হবে?আর প্রমোশন না হলে কি শুধু ফেল করা বিষয়ে পরিক্ষা দিতে হবে নাকি আবার সকল বিষয়ে পরিক্ষা দিতে হবে?

    • Administrative
      Administrative ২৪ ফেব্রুয়ারী, ২০২০ এ ১০:৪৩ AM

      ধন্যবাদ প্রশ্ন করার জন্য!

      ১ম ও ২ বর্ষের ফেল যাওয়া বিষয়ে ইম্প্রভ দিতে হবে।

      ৩য় বর্ষ থেকে ৪র্থ বর্ষে প্রমোশনের জন্য কমপক্ষে ৪টা বিষয়ে পাশ করতে হবে এবং কমপক্ষে সিজিপিএ ২.২৫ অর্জন করতে হবে।

      প্রমোশন না হলে আবার ৩য় বর্ষে ভর্তি হয়ে সব পরীক্ষা দিতে হবে।

  • Unknown
    Unknown ২৫ ফেব্রুয়ারী, ২০২০ এ ৯:৫২ AM

    আমার অনার্স ৩য় বর্ষ পরিক্ষায় একটি বিষয়ে C গ্রেড ছিল, পরবর্তীতে ফরম পুরনের পর পরিক্ষায় অনশগ্রহণ করি নি, তাহলে উক্ত বিষয়ে F গ্রেড আসবে নাকি C গ্রেড ই থাকবে।

    প্লিজ একটু জানান

    • Administrative
      Administrative ২৫ ফেব্রুয়ারী, ২০২০ এ ২:৪৫ PM

      C গ্রেড থাকবে।
      ধন্যবাদ প্রশ্ন করার জন্য।

  • Unknown
    Unknown ২৬ ফেব্রুয়ারী, ২০২০ এ ১০:১৪ AM

    ভাই আমার ২০১৩-১৪ সেশন। আমি অনার্স ২য় বর্ষ একটা ফেল আছে আমি পরীক্ষা দিতে পারবো

    • Administrative
      Administrative ২৬ ফেব্রুয়ারী, ২০২০ এ ১:১৭ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!


      ফেল যাওয়া বিষয় ইম্প্রুভ দিতে পারবেন।

      তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর।

  • Rasel
    Rasel ২৭ ফেব্রুয়ারী, ২০২০ এ ১০:০০ PM

    আমি ৭ বিষয়ের মধ্যে সকল বিষয়ে পাশ করেছি। কিন্তু ৪ বিষয়ে সি এবং ডি গ্রেড আছে...। কয়টা বিষয়ে ইম্প্রুভ পরিক্ষা দিতে পারবো?

    • Unknown
      Unknown ১৭ জানুয়ারী, ২০২১ এ ৪:৫৩ PM

      nah শুধু দুটি বিষয়ে দিতে পারবে

  • Unknown
    Unknown ৩ মার্চ, ২০২০ এ ৫:৫০ PM

    অনার্স ৩য় বর্ষ পরীক্ষায় ২য় বার ইমপ্রুভমেন্ট দিয়ে ফেইল আসলে কি হবে?

    • Administrative
      Administrative ৩ মার্চ, ২০২০ এ ৯:২৩ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!


      ফেল যাওয়া বিষয় ইম্প্রুভ দিতে পারবেন।

      তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর।

  • Unknown
    Unknown ৭ মার্চ, ২০২০ এ ১২:৪২ AM

    আমি অনার্স ১৪-১৫ শেসনের ছাত্র। অসুস্থতার কারনে তৃতীয় বর্ষের দুটি পরীক্ষায় এ্যাবসেন্ট ছিলাম। নিয়ম অনুযায়ী অনুত্তীর্ণ হয়েছিলাম। অনিয়মিত শিক্ষার্থী হিসেবে পরীক্ষা দিয়ে ৪র্থ বর্ষে প্রমোশন পেয়ে ২০১৯ এর সঙ্গে ৪র্থ বর্ষ পরীক্ষা দিচ্ছি। এ বছরও অসুস্থতার কারনে ৩/৪ টি বিষয়ে ফেল আসতে পারে। প্রশ্ন হলো ৩/৪ টি বিষয়ে ফেল করলে আমি আগামী বছর আবার পরীক্ষা দিতে পারব, নাকি আমার অনার্সবাতিল হয়ে যাবে?

    • Administrative
      Administrative ৭ মার্চ, ২০২০ এ ৬:০২ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!


      ফেল যাওয়া বিষয় ইম্প্রুভ দিতে পারবেন।

      তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর।

      রেজিস্টেশনের মেয়াদ না থাকলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের দেওয়া সময় এর মধ্যে রেজিস্টেশন নবায়ন করতে হবে।

    • Unknown
      Unknown ১০ জানুয়ারী, ২০২১ এ ২:২০ AM

      রেজিস্ট্রেশন নবায়ন কিভাবে করে?

    • Administrative
      Administrative ১৬ জানুয়ারী, ২০২১ এ ১১:৪৬ AM

      কলেজ ডিপার্টমেন্টে যোগাযোগ করুন।

  • Arman
    Arman ১০ মার্চ, ২০২০ এ ২:৩৯ AM

    ami ai botsor honours 1st theke honours 2nd year a pass koreci but amar parsonal sommossar karone akhono borti hote pari nai ami ki akhon borti hote parbo.. somoy ki ache janle aktu bolben...

    • Administrative
      Administrative ১০ মার্চ, ২০২০ এ ৮:০৯ AM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!

      জি। আপনি ভর্তি হতে পারবেন। এখনো সময় আছে। ডিপার্টমেন্ট এ যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ১৪ মার্চ, ২০২০ এ ৮:০৪ PM

    যদি কেউ ৪বর্ষে কোন এক সাব্জেক্টে ফেইল করে এবং পরের বার এক্সাম দিয়ে পাশ করে তাহলে কি তার সার্টিফিকেটে অনিয়মিত লেখা থাকবে.?

    • Administrative
      Administrative ১৫ মার্চ, ২০২০ এ ৩:১৯ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!

      আমার জানা মতে তার সার্টিফিকেটে অনিয়মিত লেখা থাকবে।

      বিস্তারিত জানতে 16429 যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ১৬ মার্চ, ২০২০ এ ৫:১৮ PM

    2014-15 সেশনের কেও যদি এইবার ৪র্থ বর্ষের পরীক্ষায় সবগুলো বিষয়ে অংশগ্রহণ করতে ব্যর্থ হয় তাহলেকি সে রেজিষ্ট্রেশন নবায়ন করে পরের বছর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । জরিমানা দিয়ে হলেও।

    • Administrative
      Administrative ১৬ মার্চ, ২০২০ এ ৯:০৯ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!

      জি, আপনাকে পরের বছর আবার ভর্তি ( পুনঃ ভর্তি) ও রেজিস্ট্রেশন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

      বিস্তারিত জানতে 16429 যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ১৮ মার্চ, ২০২০ এ ২:০০ PM

    আমি থার্ডইয়ার ফাইভ সেমিস্টার কিন্তুু সেকেন্ড ইয়ার ফোরর্থসেমিস্টার চারটি সাবজেক্ট ফেইল করেছিএবংতিনটি সাবজেক্ট ফরম ফিলাপ করেছি একটি সাবজেক্ট করি নাই সেক্ষেত্রে আমি কি পুনরায় পরীক্ষা দিতে পারবো নাকি এক ইয়ার পিছিয়ে যাবো,,দয়া করে জানাবেন

    • Administrative
      Administrative ২০ মার্চ, ২০২০ এ ২:৫৯ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!

      আপনার প্রশ্নের উত্তর আমার জানা নেই।

      চাইলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় হেল্প লাইনে কল করে জেনে নিতে পারেন।

      জাতীয় বিশ্ববিদ্যালয় হেল্প লাইনঃ
      ১৬৪২৯

  • Unknown
    Unknown ২০ মার্চ, ২০২০ এ ৩:৪৬ PM

    যাদের সার্টিফিকেটে অনিয়মিত লেখা থাকে তারা কি কোন জব পায় না.?
    তাদের নাকি জবে নেয়া হয় না.?

    • Administrative
      Administrative ২০ মার্চ, ২০২০ এ ১১:১৪ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

      বিষয়টা এমন না।খুজে দেখুন আপনার চারপাশে অনেক মানুষ উচ্চপদে কর্মরত আছেন যাদের রেজাল্ট খারাপ বা অনিয়মিত। তাছাড়া বর্তমান বেশীর ভাগ প্রতিষ্টানই দক্ষতা ও অভিজ্ঞতাকে গুরুত্ব দিচ্ছে।

  • Unknown
    Unknown ২৩ মার্চ, ২০২০ এ ১:৫৩ AM

    আমি ২য় বর্ষে ভর্তি হয়েছি কিন্তু কারণ বসতো যদি ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ না করি তবে কি হবে???

    • Administrative
      Administrative ২৩ মার্চ, ২০২০ এ ১১:০৯ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!

      জি, আপনাকে পরের বছর আবার ভর্তি ( পুনঃ ভর্তি) হতে হবে।

      বিস্তারিত জানতে 16429 যোগাযোগ করুন।

  • Www.emukh.com
    Www.emukh.com ১৯ এপ্রিল, ২০২০ এ ৩:৩৬ AM

    আমার অনার্স 2nd year a English a "F"আছে.. exam দিয়েছি but পাশ করতে পারি নাই.. অনার্স 4th year final a সব বিষয়ে পাশ হয়ে গেছে... 1st year থেকে 4th year a just English a ফেল..

    প্রশ্ন হচ্ছে.. আমার সার্টিফিকেট কি সব বন্ধুদের সাথে আসবে নাকি ইংলিশ এ পাশ করার পর পাব... আর সার্টিফিকেট এ কি অনিয়মিত লেখা থাকবে lll

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:১৫ PM

      সব বন্ধুদের সাথে আসবে আর নিয়মিত লেখা থাকবে।

  • Shakil khan
    Shakil khan ১১ জুলাই, ২০২০ এ ১০:৪০ AM

    আমি ২০১৬ তে অনার্স এ ভর্তি হওয়ার পর আর কলেজে যাই নি, এখন চাইলে কী আবার পড়তে পারবো?? দয়া করে জানাবেন।।

    • Administrative
      Administrative ৪ সেপ্টেম্বর, ২০২০ এ ৮:১৮ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!

      জি, আপনাকে পরের বছর আবার ভর্তি ( পুনঃ ভর্তি) ও রেজিস্ট্রেশন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

      বিস্তারিত জানতে 16429 যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ৬ আগস্ট, ২০২০ এ ১২:৫১ PM

    মেজর,ননমেজর মিলিয়ে প্রথম বর্ষে কয় সাবজেক্টে পাস করতে হয়?

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:০৯ PM

      ডিপার্টমেন্ট ভেদে ভিন্ন সাবজেক্ট হয়। যেমন প্রাণীবিদ্যা বিভাগে ৫ টা। কিন্তু ভুগোল ও পরিবেশ বিভাগে ৭ টা।

  • Unknown
    Unknown ৩ সেপ্টেম্বর, ২০২০ এ ৩:৫০ AM

    আমি এখন ৪র্থ ইয়ারে বাট আমার ২য় ইয়ারে একটা সাব্জেক্ট ফেইল আছে, ২ বার দিছি তারপরও পাশ করতে পারি নাই। আমি ঐ ফেইল সাবজেক্ট টা আর কত বার দিতে পারবো?

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:১০ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ!


      ফেল যাওয়া বিষয় ইম্প্রুভ যতবার ইচ্ছা দিতে পারবেন।

      তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর

  • Unknown
    Unknown ৩ সেপ্টেম্বর, ২০২০ এ ২:১৬ PM

    ভাইয়া,,১৬;ব্যাচ আমার কিন্তু সমস্যার কারনে ১ম বর্ষের রেজাল্ট এর পর এক বছর লস করি,,এখন আবার শুরু করি কিন্তু কথা হলো আমি ইরেগুলার,, তো এই ইরেগুলার লেখা কি সার্টিফিকেট এ শো করবে???

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:১১ PM

      হ্যা শো করবে।

  • Unknown
    Unknown ৩ সেপ্টেম্বর, ২০২০ এ ৩:১৮ PM

    আমি ১৬-১৭ সেশনের ছাত্র
    ১৭ তে ১ম বর্ষে পরীক্ষা দিয়ে ২য় বর্ষে উত্তীর্ণ হতে পারি নাই। ১৮ তে পরীক্ষা দিয়ে ২য় বর্ষে উত্তীর্ণ হয়েছি। আবার ১৯ তে ২য় বর্ষে পরীক্ষা দিয়ে ৩য় বর্ষে উত্তীর্ণ হতে পারি নাই। আমার রেজিঃ এর মেয়াদ ২২-২৩ সন আমি যদি ২২-২৩ সেশন এর মধ্যে ফাইনাল বা ৪র্থ বর্ষে উত্তীর্ণ হতে না পারি বা ৪র্থ বর্ষ পরীক্ষায় সব বিষয়ে পাশ করতে না পারি তাহলে কি আমি আমার রেজিঃ এর মেয়াদ বারিয়ে নিতে পারবো??? প্লিজ জানাবেন

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:১২ PM

      জি পারবেন ফি দিয়ে।

  • Unknown
    Unknown ৩ সেপ্টেম্বর, ২০২০ এ ৩:৩২ PM

    একটি শিক্ষার্থী প্রথম ইয়ারে ফেল করলে তৃতীয় ইয়ার পর্যন্ত একটি বিষয়ে ইনপুট দিলে যদি পাশ না করতে পারে তাহলে ওই বিষয়টি কি চতুর্থ বর্ষে ইমপ্রুভ দিতে হবে নাকি তৃতীয় বর্ষের থেকে যেতে হবে

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:১৪ PM

      ৪র্থ বর্ষে গিয়ে ইমপ্রভ দিয়ে হবে।

  • Unknown
    Unknown ৩ সেপ্টেম্বর, ২০২০ এ ১০:৪৩ PM

    ভাই আমি ৬ বিষয় এর মধ্যে ২টা ফেল একটায় c এবং ১টায় D আছে।আমি কয়টায় ইম্প্রুভ দিতে পারবো?

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:১৪ PM

      সব কয়টায়

  • হাসান
    হাসান ৪ সেপ্টেম্বর, ২০২০ এ ৬:৩৩ PM

    ২০১৪-২০১৫। শেষনের মেয়াদ শেষ কবে?

    • Administrative
      Administrative ৪ সেপ্টেম্বর, ২০২০ এ ৮:২২ PM

      ২০২১-২১।
      যতবার ফেল করবে ততবারই ইমপ্রুভমেন্ট দিতে পারবে, তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর।

      দোয়া করি আল্লাহ যেন আপনার মনের ইচ্ছা পূরণ করেন।

  • Unknown
    Unknown ৬ সেপ্টেম্বর, ২০২০ এ ১:২৮ AM

    ইমপ্রুভমেন্ট দিলে কি ইনকোর্স নাম্বার যোগ হয়??

  • Unknown
    Unknown ৯ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:৩২ PM

    আমি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের একজন শিক্ষার্থী। প্রথম বর্ষে আমার রেজাল্ট 3rd class আসে।দ্বিতীয় বর্ষে উঠার পর আমি ইম্প্রভমেন্ট দেই নি।আমি এখন তৃতীয় বর্ষে।তহলে কি আমি তৃতীয় বা চতুর্থ বর্ষে থাকা অবস্থায় প্রথম বর্ষের c বা d প্রাপ্ত গ্রেডগুলার মানউন্নয়ন করতে পারব?
    জানালে খুব উপকৃত হব!

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:০৫ PM

      পারবেন না।

  • Unknown
    Unknown ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৭:৪০ PM

    কেউ কি বলতে পারবে আমি ২০১৪-১৫ সেশনের ২০১৮তে ৪ র্থ বর্ষ শেষ করি কিন্তু ২য় বর্ষের ১টা সাবজেক্ট ফেল ছিল তাই CGPA আসে নি এখন আবার সেই পরিক্ষাটা দিয় ২অগাস্ট রেজাল্টে পাশ করি, এখন আমি জানতে চাচ্ছি আমার CGPA কবে চেঞ্জ হবে, না কি ২০১৫-১৬ সেশনের সাথে হবে অবিজ্ঞ ভাইদের কাছে জানতে চাচ্ছি।

    • Administrative
      Administrative ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:০৭ PM

      ২০১৫-১৬ সেশনের সাথেই হবে সম্ভবত।

  • Sahor
    Sahor ১০ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:৩৭ PM

    মেয়াদকাল শেষ কিন্তু ২ টা ইম্পুভ রয়ে গেছে পাস করা সম্ভব হয়নি এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় কি পদক্ষেপ নিবে।?

    • Administrative
      Administrative ১১ সেপ্টেম্বর, ২০২০ এ ৭:৫৩ AM

      এক্ষেত্রে আপনার রেজিস্ট্রেশনের মেয়াদ বাড়াতে হবে। এজন্য কলেজ ডিপার্টমেন্ট এ যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ১৬ সেপ্টেম্বর, ২০২০ এ ৬:১৭ PM

    খুব টেনশন হচ্ছে,১৩-১৪ শিক্ষা বর্ষের ছাত্র,৩য় বর্ষে একটা ইমপ্রুভ পরীক্ষা দিয়েছি,চতুর্থ বর্ষেরও দুইটা ইমপ্রুভ ছিলো, একটা দিয়েছি,বাকি একটা করোনার জন্য দিতে পারিনি।যদি ইমপ্রুভ পরীক্ষায় পুনুরায় ফেল করি তাহলে রেজিষ্ট্রেশনের মেয়াদ শেষ।কি করবো বুঝতে পারতেছি না।কেউ কেউ বলে ফেল করলেও ডিগ্রির সার্টিফিকেট দিবে।আবার কেউ কেউ বলে রেজিষ্ট্রেশন নবায়ন করা যাবে।আসল সত্যটা জানতে চা,,,

    • Administrative
      Administrative ১৬ সেপ্টেম্বর, ২০২০ এ ৮:৫৯ PM

      আপনি চাইলে রেজিষ্ট্রেশন নবায়ন করতে পারবেন।

  • Unknown
    Unknown ১৯ সেপ্টেম্বর, ২০২০ এ ৭:৩৩ PM

    আমি অনার্স ১ম বর্ষে চার টায় ফেল আমাকে কি আবার পুনঃ ভর্তি হতে হবে আবার ছয়টা এক্সাম দিতে হবে

    • Administrative
      Administrative ১৯ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:৫৫ PM

      সুন্দর প্রশ্ন।
      হ্যা আপনাকে আবার সব গুলো এক্সাম দিতে হবে।

  • Unknown
    Unknown ২০ সেপ্টেম্বর, ২০২০ এ ৬:৫৩ PM

    অামার ১ম বর্ষের একটি পরীক্ষায়F এসেছিল।ওই পরীক্ষাটি অামি দিতে যেতে পারিনি। absent ছিলাম। অামি কি অাবার পরীক্ষাটি দিতে পারবো???

    • Administrative
      Administrative ২১ সেপ্টেম্বর, ২০২০ এ ১১:১৫ AM

      হ্যা অবশ্যই দিতে পারবেন।

      এজন্য ডিপার্টমেন্ট এ কথা বলুন।

  • Unknown
    Unknown ৪ অক্টোবর, ২০২০ এ ৫:৪৬ AM

    ভাইজান আমি ১ম বর্ষে ২টা বিষয়ে ইনপ্রুভমেন্ট দিছিলাম কিন্তু একটাতে পরিক্ষা দেইনি অন্যটায় 1st ক্লাস পেয়েছি কিন্তু সেই মার্ক এখনো ১ম বর্ষের রেজাল্ট এ যোগ করেনি কেন? আগের রেজাল্ট দেখায় ইমপ্রুভমেন্ট হইছে কিন্তু দেখাচ্ছে আগেরটা এর কারণ কি?

    • Administrative
      Administrative ৪ অক্টোবর, ২০২০ এ ৮:০৬ AM

      এ জন্য ডিপার্টমেন্ট এ কথা বলুন।

  • Unknown
    Unknown ২৫ নভেম্বর, ২০২০ এ ১০:২৩ AM

    2014_2015 সেশনের ৪র্থ বর্ষের পর্ীক্ষা শেষ কিন্ত অামার ২য় ৩য় ৪র্থ বর্ষের ৩ টা ইম্প্রুভ অাছে f পেয়েছি এখন অামি কি ইম্প্রুভ দিতে পারবো?রেজিস্ট্রেশন মেয়াদ কি অাছে??থাকলে কতবার পরীক্ষা দিতে পারবো?নাকি অার কোন সুযোগ পাবোনা?

    • am
      am ২৮ নভেম্বর, ২০২০ এ ৭:১০ PM

      যতবার ফেল করবে ততবারই ইমপ্রুভমেন্ট দিতে পারবে, তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর।

  • Unknown
    Unknown ১৩ ডিসেম্বর, ২০২০ এ ২:৪০ AM

    যারা ইম্প্রুভ দেয় এবং অপরদিকে যারা নিয়মিত শিক্ষার্থী অর্থাৎ যারা ইম্প্রুভ দেয় না উভয়ের সার্টিফিকেটে বিশেষ পার্থক্য আছে কি???নাকি একরকম হয়ে থাকে????

    • Administrative
      Administrative ২১ ডিসেম্বর, ২০২০ এ ৯:২৩ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

      উভয়ের সার্টিফিকেট একই।

  • Unknown
    Unknown ১৪ ডিসেম্বর, ২০২০ এ ১১:১২ AM

    আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজে তিতুমীর কলেজের ২০১৮-১৯ সেশনের একজন ছাত্র। আমি প্রথম বর্ষে সবগুলো বিষয়ে উত্তীর্ণ হয়েছি। কিন্তু ২ টা সাবজেক্টে গ্রেড কম আসার কারণে আমার কাঙ্ক্ষিত রেজাল্ট আসেনি। প্রশ্ন হচ্ছে: আমাদের ইমপ্রুভমেন্টের ডেট কবে দিবে? আর ইমপ্রুভমেন্টের জন্য এইবার যারা প্রথম বর্ষে পরীক্ষা দিবে তাদের সাথে কি আমার রেজিষ্ট্রেশন করতে হবে,নাকি আলাদা কোনো ডেট দিবে?? ধন্যবাদ

    • Administrative
      Administrative ২১ ডিসেম্বর, ২০২০ এ ৯:২৪ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

      অনুগ্রহ করে কলেজের ডিপার্টমেন্টে যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ১৭ ডিসেম্বর, ২০২০ এ ৪:০১ PM

    Amar Honour's 3rd year er result 2 ta Subject D and 2 ta Subject C ashese.Ami ki total 4 ta Subject Improvement dite parbo?

  • smilleyy
    smilleyy ১৭ ডিসেম্বর, ২০২০ এ ৪:১০ PM

    amr 3rd year e 2 ta subject e "D" grade asse.. ami ki improvement dite parbo???
    1st year er 1 ta subject e "C" assilo abong setar improvement diye chilam...

  • Sabujroy
    Sabujroy ১৭ ডিসেম্বর, ২০২০ এ ৫:৫২ PM

    registration er meyad chole gache, ar 1 ta xm ache pass korte parche na tkhn ki koronio..

    • Administrative
      Administrative ২১ ডিসেম্বর, ২০২০ এ ৯:৩০ PM

      Registration nobayon korte hobe.. College Department a jogajog korun.

  • Unknown
    Unknown ১৮ ডিসেম্বর, ২০২০ এ ১:২৬ AM

    ৩য় বর্ষে ২ টায় ফেল ছিল,পরে পুনরায় পরিক্ষা দিয়ে আজ রেজাল্টে দেখলাম ১ টাতে পাশ ও ১টায় ফেল আছে। এখন আমার ৪র্থ বর্ষের পরিক্ষা চলছে। ঐ ফেল করা বিষয়টার জন্য কি পরের বছর আবার পরিক্ষা দিতে হবে, নাকি এর মাঝে কোনো বিশেষ পরিক্ষা হবে?

  • Habibul Islam
    Habibul Islam ১৮ ডিসেম্বর, ২০২০ এ ৮:০৪ AM

    আমি ২০১৬-১৭ সেশনের ৩ বষের শিক্ষাথি।পারুবারীক সমস্যার কারনে ২ টা পরীক্ষা দিতে পারীনি।এখন আমার রেজাল্ট Not promoted আসছে। তাহলে আমি কি চতুথ বষে উঠতে পারবনা?

    • Administrative
      Administrative ২১ ডিসেম্বর, ২০২০ এ ৯:২৭ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

      পারবেন না। মনোযোগ দিয়ে পড়ুন।

  • Unknown
    Unknown ১৮ ডিসেম্বর, ২০২০ এ ১১:৩৮ AM

    আমার অর্নাস ২য় বর্ষে একটি বিষয়ে সি আসছে। এখন আমি অর্নাস ৪র্থ বর্ষে আছি। আমার প্রশ্ন হচ্ছে আমি কি এখন অর্নাস ২য় বর্ষের সি পাওয়া বিষয় টি পরীক্ষা দিতে পারবো?

    • Administrative
      Administrative ২১ ডিসেম্বর, ২০২০ এ ৯:২৬ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

      পারবেন না।

  • Unknown
    Unknown ১৮ ডিসেম্বর, ২০২০ এ ৪:৪৩ PM

    আমার শিক্ষাবর্ষ 2014 15। চতুর্থ বর্ষের কোন বিষয়ে ফেল নাই। কিন্তু তৃতীয় বর্ষের একটা সাবজেক্টে গতকালকের রেজাল্ট ফেল এসেছে। আমার এখন করনীয় কি?

    • Administrative
      Administrative ২১ ডিসেম্বর, ২০২০ এ ৯:২৯ PM

      প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

      ডিপার্টমেন্টে যোগাযোগ করুন। তারা বলে দিবে করণীয়।

  • Unknown
    Unknown ১৯ ডিসেম্বর, ২০২০ এ ১২:৫১ AM

    Assalamualikum, amar session 2016-17.amar 3rd year er result e 2 ta subject e F & 1 ta te C aseche.Akhon ami 4th year e admission na niye 3rd year thakte chaile ki 3rd year thakte parbo?jodio 4th year e promoted aseche.

    • Administrative
      Administrative ২১ ডিসেম্বর, ২০২০ এ ৯:৩৩ PM

      Na... Parben na ami joto tuku jani...College a jogajog korun..

  • bdnewsbangla9
    bdnewsbangla9 ২১ ডিসেম্বর, ২০২০ এ ১০:১৬ PM

    আমার সেশন ২০১৯-২০ অনার্স ১ম বর্ষে পড়ি। এখন প্রশ্ন হল আমি যদি এখন পরিক্ষা না দেই তাহলে কি ১ বছর পর আবার ১ম বর্ষে ভর্তি হতে হবে?

    • Administrative
      Administrative ২২ ডিসেম্বর, ২০২০ এ ১২:২১ AM

      জি আপনি ওই কলেজে নির্ধারিত ভর্তি ফি দিয়ে ১ম বর্ষে ভর্তি হতে হবে। তবে নতুন করে আবেদন বা চান্স পেতে হবে না।

  • Unknown
    Unknown ২৪ ডিসেম্বর, ২০২০ এ ১২:৪০ PM

    আমি ২০১৮ তে অনার্স ৪র্থ বর্ষ শেষ করেছি। কিন্তু ২০১৭ তে ৩য় বর্ষে ১ বিষয়ে f ছিলো যা ২০১৯ এ এসে সম্পূর্ণ করেছি। এখন আমার সম্পূর্ণ মার্কশিট কিভাবে পাবো?

    • Administrative
      Administrative ২৪ ডিসেম্বর, ২০২০ এ ৫:১৮ PM

      কলেজে যোগাযোগ করুন।

  • Rifah
    Rifah ২৪ ডিসেম্বর, ২০২০ এ ৮:৩৯ PM

    আমি ১৫-১৬শিক্ষা বর্ষের
    অনার্স শিক্ষার্থী।
    ২০১৮ তে আমার এক বিষয F ashilo
    Ar aktay C
    ami nxt yr a 2tai frm fill up kre shudu f ar tay xm dai...ar C tay xm daini...
    Valo xm dyao amar abar fail ascha...aita ki prothom ar sath a kono connected j ami aktay xm dai ni jeta c silo.. akhon avar fail ascha...ami ki improve mnt thakay borad challange krta prvo?
    Ar Amar final yr xm deyar pr pass krla ki amar result dikhaebe just cgpa asbena..naki result o asvena...
    Ami akhon ki krvo...?

    • FijaFija
      FijaFija ৩০ ডিসেম্বর, ২০২০ এ ৪:৫৬ PM

      ami o jante cai

    • Administrative
      Administrative ৩০ ডিসেম্বর, ২০২০ এ ১০:০৫ PM

      result er jonno aboshoi sob subject e pass korte hobe..

  • Unknown
    Unknown ২৫ ডিসেম্বর, ২০২০ এ ১১:২৪ PM

    আমি ২০১৭ তে এইচএসসি দিয়েছি, তারপর অনার্সে এ বিজ্ঞান বিভাগ এ ভর্তি হই। অনার্স ১ম এ ইমপ্রুভ আছে, আবার ২য় তে ফেল।
    আমি কি এখন পুনরায় নতুন করে অনার্স ভর্তি হতে পারবো? জানাবেন প্লীজ!!

    • Administrative
      Administrative ৩০ ডিসেম্বর, ২০২০ এ ১০:০৮ PM

      না। আপনি পারবেন না। কারন এবার জাতীয় বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র এইচ এস সি ২০১৯,২০২০ এ পাশ করা শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

  • Noyonika
    Noyonika ২৯ ডিসেম্বর, ২০২০ এ ৪:১৬ AM

    আমার এইচ এস সি ২০১৫ এবং আমি ২০১৬ সালে অনার্সে ভর্তি হয়েছিলাম। দু চারদিন ক্লাস করে আর যাইনি। এখন কি পুনরায় ভর্তি হওয়া সম্ভব এবং প্রসেসটা যদি বলতেন...?

    • Administrative
      Administrative ৩০ ডিসেম্বর, ২০২০ এ ১০:১১ PM

      খুব সম্ভবত আপনিকে পূর্ণঃভর্তি হতে হবে এবং রেজিঃ কার্ডের মেয়াদ বাড়াতে হবে। এজন্য কলেজের ডিপার্টমেন্ট এ যোগাযোগ করুন।

  • FijaFija
    FijaFija ৩০ ডিসেম্বর, ২০২০ এ ৭:৪৮ PM

    অনার্স ফাইনালে অকৃতকার্য হলে পরের বছর পরীক্ষআ দিয়ে উত্তীর্ণ হলে কি শুধু ডিগ্রি সনদ দেওয়া হয় অনার্স সনদ কি দেওয়া হয় না?

    • Administrative
      Administrative ৩০ ডিসেম্বর, ২০২০ এ ১০:১৫ PM

      এটা নিয়ে আমার কাছে নির্ভরযোগ্য কোনো তথ্য নেই, খুঁজে পাইনি। কলেজ ডিপার্টমেন্ট এ যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ১৩ জানুয়ারী, ২০২১ এ ১০:২৭ PM

    আমি ২০১৪/২০১৫ সেশনের ছাত্র আমার সব ইয়ারে রেজাল্ট ২.৭৫ এর উপরে কিন্তু ২য় ইয়ারে ইংরেজি ফেল আমার রেজাল্ট কি হবে? আর আমি কি আবার পরিক্ষা দিতে পারব?

    • Administrative
      Administrative ১৬ জানুয়ারী, ২০২১ এ ১১:৪২ AM

      এসব সেনসিটিভ সমস্যায় কলেজে যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ২০ জানুয়ারী, ২০২১ এ ৩:৪২ PM

    অর্নাস চতুর্থ বর্ষের একটা পরীক্ষা আমি পুরোপুরি দিতে পারি নাই অসুস্থতার কারনে, ওই পরীক্ষায় পাস আসার সম্ভবনা নাই। এখন পরবর্তী চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের সাথে পরীক্ষা দিলে কি আমার সাটিফিকেট এ অনিয়মিত লিখা থাকবে??

    • Administrative
      Administrative ২১ জানুয়ারী, ২০২১ এ ৮:৫০ AM

      না। নিয়মিত লিখা থাকবে।

  • Rainbow Media
    Rainbow Media ২০ জানুয়ারী, ২০২১ এ ১০:৩৩ PM

    আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের Management Account এর স্টুডেন্ট। তৃতীয় বর্ষের Management Account in English সাবজেক্টে আমি পাশ করতে পারিনি। এছাড়া সবগুলোতেই পাশ করেছি। এদিকে আমার রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ। এমতবস্থায় আমি কি ডিগ্রীর সার্টিফিকেট পাবো? পেলে আমাকে কি করণীয়? আর এটার মান কেমন হবে? ডিগ্রীর চেয়েও নিম্নমানের নাকি সমমান? প্লিজ জানাবেন।

    • Administrative
      Administrative ২১ জানুয়ারী, ২০২১ এ ৮:৫৩ AM

      আপনি চাইলে রেজিষ্ট্রেশন নবায়ন করে আবার পরীক্ষাটি দিতে পারেন । আর যদি ডিগ্রির সার্টিফিকেট নিয়ে নেন তাহলে সার্টিফিকেট এর মান ডিগ্রীর সমমান হবে।

  • Unknown
    Unknown ২২ জানুয়ারী, ২০২১ এ ৮:৩৫ AM

    আমি ১৮-১৯ সেশনের এবং আমাদের মেয়াদ ৭ বছর হলে ২০২৫ এ শেষ সময় কিন্তু করনার কারনে পরিক্ষা এক বছর পিছিয়ে গিয়েছে তাহলে ২০২৫ এই ৭ বছরের সময়ওকি এক বছর পিছাবে?

    • Administrative
      Administrative ২২ জানুয়ারী, ২০২১ এ ৯:২৯ AM

      সুন্দর প্রশ্ন করেছেন।

      করোনার কারনে প্রায় সব ক্ষেত্রেই ১ বছর নষ্ট হলো। এখন আমার এই ব্যাপারটা অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয় বিবেচনা করবে।

  • Antor molla
    Antor molla ২৩ জানুয়ারী, ২০২১ এ ১:১৩ AM

    এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    • Administrative
      Administrative ২৫ জানুয়ারী, ২০২১ এ ৮:৫৩ AM

      হ্যা এবার তো ২০২০/২১ সালের পরীক্ষা সামনে হবে।

  • Md Mehedi Hasan
    Md Mehedi Hasan ২৪ জানুয়ারী, ২০২১ এ ৩:৫৮ PM

    আমি ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ছাত্র। ৪র্থ বর্ষে একটা বিষয় ফেল ছিলো। এখন আমার প্রশ্ন হলো আমি যদি এবার ইমপ্রুভমেন্ট দিয়ে পাশ করতে না পারি তাহলে কি পরের বছর আবার দিতে পারবো?

    • Administrative
      Administrative ২৫ জানুয়ারী, ২০২১ এ ৮:৫১ AM

      পারবেন।

  • Unknown
    Unknown ২৫ জানুয়ারী, ২০২১ এ ১:৪৮ PM

    আমি অনার্স ১৭ -১৮ ১ম বর্ষ ছাত্র ছিলাম কিন্তু পাস করতে পারি নি পরের বার পরীক্ষা দেয়নি এবার কি আমি আবার নতুন করে শুরু করতে পারবো

    • Administrative
      Administrative ২৫ জানুয়ারী, ২০২১ এ ৩:০৮ PM

      জি আপনি নতুন করে শুরু করতে পারবেন ১ম বর্ষ থেকে। এজন্য আপনাকে ১ম বর্ষে পুর্নঃভর্তি হতে হবে। বিস্তারিত জানতে কলেজ ডিপার্টমেন্ট এ যোগাযোগ করুন।

  • Antor molla
    Antor molla ২৫ জানুয়ারী, ২০২১ এ ৭:১৬ PM

    আমি ১৫/১৬ সেশনের ৪থ বষের পরীক্ষাথী।কিন্তুু আমি দুই বার ইম্প্রুভ দিয়েছি।আর আমার ২য় বষ ছিলো ২০১৭।তাহলে আমি আবার ইম্প্রুভ দিতে পারবো কিনা।

    • Administrative
      Administrative ২৫ জানুয়ারী, ২০২১ এ ৭:৪০ PM

      প্রশ্ন বুঝিতে পারি নি।

  • FijaFija
    FijaFija ২৫ জানুয়ারী, ২০২১ এ ৯:১৫ PM

    Ami 2015-2016 session er student final exam running amar 3rd year er 1 ti subject a f cilo ekhon ami ki abar improve dite parbo ar 3rd year er 2ti subject a c and D ache oigula o ki improve dite parbo plz janaben

  • Unknown
    Unknown ২৭ জানুয়ারী, ২০২১ এ ১:৩১ PM

    আমার গত বছর অনার্স ২য় বর্ষে নট প্রমোটেড আসে এবং যতটুকু জানি ২য় বর্ষে পুনরায় ভর্তি হয়ে পরীক্ষা দিয়ে আবার পাস করতে হবে।
    এখন প্রশ্ন হচ্ছে—
    ২য় বর্ষের ইনকোর্স আর টেস্ট পরীক্ষা কি পুনরায় আবার দিতে হবে??? যেহেতু এর আগেও একবার ইনকোর্স আর টেস্ট পরীক্ষা দিয়েছি।


    • Administrative
      Administrative ২৭ জানুয়ারী, ২০২১ এ ৩:০০ PM

      আপনাকে পুনরায় ভর্তি হতে হবে এবং টেস্ট এবং ইনকোর্স দিতে হবে।

  • Shohag Ahsan
    Shohag Ahsan ১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:৪০ PM

    আসসালামু আলাইকুম। আমি ২০১৫-১৬ সেশনের। আমার রেজির মেয়াদ কি ২০২২-২৩ সেশন পর্যন্ত?

    • Unknown
      Unknown ৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:৫৮ PM

      নট প্রোমোটেট শিক্ষার্থীদের পরিক্ষা নিয়ে কলেজ কর্তৃপক্ষ ও ডিপার্টমেন্টের স্যারদের কাছে ফোন করেছিলাম তারা বলছে যেহেতু তুমি গত বছর ইনর্কেস/টেস্ট পরিক্ষা দিছিলাও সেহেতু আর দেওয়া দরকার নাই। শুধু ফরম পুরণ করে নতুন ২য় বর্ষের সাথে পরিক্ষা দিবা।

  • Unknown
    Unknown ৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৩৯ PM

    আমি ২০১৫-১৬ বষের্র ছাত্র। তৃতীয় বর্ষ ফাইনাল দিয়েছি এইবার। একবছর ড্রপ আউট হয়েছিলাম। আমার প্রথম আর দ্বিতীয় বর্ষে মোট দুইটা সাবজেক্টে c আছে। আমি কি এখন এইবারের প্রথম আর দ্বিতীয় বর্ষের সাথে ইমপ্রুভ দিতে পারবো?

    • Administrative
      Administrative ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:৫০ AM

      না পারবেন না। আপনি যদি ৩য় বর্ষে এবার পড়েন তো ২য় বর্ষের সাবজেক্ট গুলো ইম্প্রুভ দিতে পারবেন।

  • Ojana Vision
    Ojana Vision ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:১৫ AM

    আমি অনার্স চতুর্থ বছরে একটা বিষয় ফেল করেছি, তাহলে কি মাস্টার্সে ভর্তি হওয়া যাবে?

    • Administrative
      Administrative ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:৫১ AM

      জানা নেই ভাই

  • Unknown
    Unknown ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৩৭ AM

    আনার্স ৩য় বর্ষে ৪ বিষয়ে ফেল আসলে, পরেরবার সবগুলো বিষয়ে এক্সাম দিতে হবে নাকি শুধু ফেল আসা বিষয়গুলো দিলে হবে?

    • Administrative
      Administrative ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:৫৩ AM

      আপনি যদি ৪ বিষয়ে পাশ করে থাকেন তাহলে ফেল আসা বিষয় গুলো এক্সাম দিলেই হবে।

  • Unknown
    Unknown ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৩৯ AM

    জাতীয় বিশ্ববিদ্যালয়ে বোর্ড চ্যালেন্জ করলে ভালো কিছু হয় নাকি কোনো উপকার পাওয়া যায় না?

    • Administrative
      Administrative ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:৫৪ AM

      আপনার চ্যালেঞ্জ যদি যুক্তিসম্মত হয় তাহলে উপকার পাবেন ইনশাল্লাহ।

  • Unknown
    Unknown ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৫১ AM

    Ami honours 4th year a uthchi.. Gotokal result ber hoise ami akta sub fail krchi... Amr 2nd year er ee akta sub fail ache kono motei chemistry improvement hssena.. Ami ki 4th year er exam dite parbo... Amr certificate a ki irregular thakbe... Plzzz amk janan

    • Administrative
      Administrative ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:৫৫ AM

      4th year er exam dita parben.

  • Unknown
    Unknown ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৮ PM

    Ami 3rd year a 3 subject a pass korsi, result not promoted asce.akhn ki amke abar re admission hoye incourse plus sob exam dite hobe?

    • Administrative
      Administrative ৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৪৫ PM

      ইনকোর্সটা কলেজ থেকে নেওয়া হয়। তারা ইনকোর্স নিবে কিনা তারাই ভালো জানেন। কিছু কলেজ ইনকোর্স নেয় আবার কিছু কলেজ নেয় না। কলেজ এ যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:৫৪ AM

    অনার্স ফাইনাল ইয়ারে যদি কোন বিষয়ে c/d আসে, তবে কি ইমপ্রুভ দেয়া যাবে কিনা? আর দেয়া গেলে সার্টিফিকেট এ কোন প্রব্লেম হবে কিনা?

    • Administrative
      Administrative ৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৪৩ PM

      না হবে না।

  • রেজাউল ইসলাম
    রেজাউল ইসলাম ৯ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:০১ PM

    আমার স্ত্রীর অর্নাস ২০১১-১২সেশন। ৩য় বর্ষের একটা পরিক্ষায় ফেল ছিলো। এবার ফর্মফিল আপ করছিলো ডিসেম্বর ২০১৯শে।আর পরিক্ষা হয়ে গেছে ১৯জানুয়ারি ২০২১শে। এখন সে পরিক্ষার বিষয়ে জানতে পারেনি তাই পরিক্ষাও দিতে পারিনি।এটাই তার শেষ সুযোগ ছিলো। এখন কি কিছু করার আছে আর?? দয়াকরে জানাবেন।

    • Administrative
      Administrative ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:২২ AM

      কলেজে যোগাযোগ করুন হয় তো রেজিস্ট্রেশনের মেয়াদ বাড়িয়ে পরীক্ষা দিতে পারবেন।

  • Unknown
    Unknown ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:০০ AM

    ২০১৫-১৬ সেশন, অসুস্থতার জন্য লকডাউনের পরে অনার্য ফাইনাল ইয়ারের ৩টি এক্সাম দিতে পারিনি,
    ,পরবর্তীতে আমাকে সব সাবজেক্ট এক্সাম দিতে হবে? নাকি অনুপস্থিত থাকা ৩টি এক্সাম দিলেই চলবে?

    • Administrative
      Administrative ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:১৫ AM

      ৩টি এক্সাম দিলেই চলবে। তারপরও কলেজ এ যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:৩৬ PM

    আমি ডিগ্রী সেকেন্ড ইয়ার পরীক্ষায় ২টা সাবজেক্ট এ cগ্রেট পাইছি... পরবর্তীতে আমি দুইটা সাবজেক্ট ফরম ফিলাপ করছি। এখন যদি আমি ইমপ্রুভমেন্ট পরীক্ষায় উপস্থিত না থাকি... তাহলে কি কোন সমস্যা হতে পারে?

    • Administrative
      Administrative ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:৪৫ PM

      না সমস্যা হবে না।

  • shawn
    shawn ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:৩৪ PM

    ভাই ফেইল করে ইম্প্রুভ দিয়ে কি b+ এর উপরে তোলা যায় যে তা কি আপনি শিউর?

    • Administrative
      Administrative ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৪১ PM

      ফলাফল যাই হোক না কেন,ইম্প্রুভ দিয়ে B+ এর বেশি উপরে তোলা যায় না।

  • Unknown
    Unknown ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:৩৭ PM

    আমি ২০১৭ সালে প্রথম বষে exam দিয়েছি। এখন ৩য় বষে পরছি। আমি কি এখন প্রথম বষের ইম্প্রুভ দিতে পারব? আমি ১ম বষে সকল বিষয় পাশ করেছিলাম

    • Administrative
      Administrative ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:৪১ PM

      এখন আর ১ম বর্ষের কোনো বিষয়ের ইম্প্রুভ দিতে পারবেন না।

  • Unknown
    Unknown ১২ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৪৪ PM

    আমি ডিগ্রি ২০১৬-২০১৭ সেকশন এ,আমি ১ম বর্ষ ও ২য় বর্ষ ফেল ছিলো এখন আমি ৩য় বর্ষের পরিক্ষা দিতে পারবো?

    • Administrative
      Administrative ১৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৩৯ PM

      কলেজে যোগাযোগ করুন। আপনার প্রশ্ন আমি বুঝতে পারি নি।

  • Unknown
    Unknown ১৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:৪৮ AM

    আমি ১ম বর্ষ পরীক্ষায় কাংখিত রিসাল্ট করতে না পারায় আমি এ বছর মান উন্নয়ন দিতে চাই।এতে যদি আমি ফেইল করি তাহলে আগের রিসাল্ট বলবত থাকবে কিনা???

    • Administrative
      Administrative ২২ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৮ PM

      জি আগের রেজাল্ট বহাল থাকবে।

  • Unknown
    Unknown ১৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:৫১ AM

    মান উন্নয়ন পরীক্ষায় কেউ ফেইল করলে পূর্বের রিসাল্ট বলবত থাকবে কিনা

    • Administrative
      Administrative ২২ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৭ PM

      জি পূর্বের রেজাল্টই বহাল থাকবে।

  • Unknown
    Unknown ১৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ৭:২২ AM

    আচ্ছা ভাইয়া
    আমি অনার্স প্রথম বর্ষ 1 সাবজেক্ট পরীক্ষায় অনুপস্থিত থাকলাম তাহলে কি দ্বিতীয়বর্ষে প্রমোশন পাব?

    • Administrative
      Administrative ২২ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৭ PM

      অন্য সব বিষয় পাশ করলে প্রমোশন পাবেন।

  • Unknown
    Unknown ১৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:৫৬ PM

    আমি গত 18 19 শিক্ষাবর্ষের একজন ছাত্র অনার্স ফার্স্ট ইয়ারের দুইটা সাবজেক্ট ইমপ্রুভমেন্ট আছে আমি এই বছরে কিভাবে ওই দুইটা সাবজেক্ট ইমপ্রুভমেন্ট দেবো এটা কি শুধু কলেজে টাকা জমা দিলেই হবে নাকি ফর্ম ফিলাপ করা লাগবে

    • Administrative
      Administrative ১৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:৪৫ PM

      ফর্ম ফিলাপ করতে অবশ্যই টাকা লাগবে।

  • Unknown
    Unknown ২১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:৪৫ PM

    আমি মাস্টার্স পরীক্ষায় দুই বিষয়ে মান উন্নয়ন পরীক্ষার জন্য আবেদন করেছিলাম।ঐ দুই বিষয়ে আমার c গ্রেড আছে।শারীরিক অসুস্থতার কারনে আমার পরীক্ষা সম্ভবত দেয়া হবে না।এতে কি কোন সমস্যা হবে?আমার রেজাল্ট কি আগের টা থাকবে নাকি কোন সমস্যা হবে?প্লিজ একটু জানাবেন।

    • Administrative
      Administrative ২২ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৬ PM

      না সমস্যা হবে না।

  • Busy Trendy
    Busy Trendy ২৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৬ AM

    ধরেন,আমার প্রথম বর্ষে একটি সাবজেক্ট এ ফেল আছে, এখন আমি দ্বিতীয় বর্ষে এখন তো আমার প্রথম বর্ষে যে সাবজেক্ট এ ফেল রয়েছে এই সাবজেক্ট এর ইম্প্রুভ দিতে হবে এখন আমি কি চাইলে ইম্প্রুভ এখন না দিয়ে তৃতীয় বর্ষে বা ৪র্থ বর্ষে থাকাকালীন কী প্রথম বর্ষের ইম্প্রুভ দিতে পারব?

    • Administrative
      Administrative ২৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:২২ PM

      আশা করা যায় দেয়া যাবে। তবে ২ বর্ষেই আপনাকে ফর্মফিলাপ করতে হবে।

  • Masud rana
    Masud rana ২৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:১৪ PM

    ভাই আমার অনার্স শিক্ষা বর্ষ ২০১৪-১৫ কিন্তু
    তৃতীয় বর্ষে একটি বিষয়ে তিনবার ফেল আসে পরীক্ষা না দিতে পারলে সেক্ষেত্রে ডিগ্রী সার্টিফিকেট পাব কি?
    দয়াকরে বোঝায়ে বলেন।

    • Administrative
      Administrative ২৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:২৪ AM

      আসলে এই ব্যাপারে আমার পরিষ্কার ধারনা নেই। যত টুকু জানি আপনি চাইলে ডিগ্রী সার্টিফিকেট নিতে পারবেন আর ইম্প্রুভ দেয়ার সুযোগ থাকলে ইম্প্রুভ দিবেন।

  • Masud rana
    Masud rana ২৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:১১ AM

    ভাই আমার শিক্ষাবর্ষ ২০১৪-১৫থেকে রেজিস্টিশনের মেয়াধ উওির্ন ২০১৯-২০২০ আমি তৃতীয় বর্ষে আবার একটি বিষয়ে পরীক্ষা দিতে পারব কি?
    কারন বলেছেন রেজি: মেয়াধ ৭ বছর বলেছেন। এখন নাকি আবার রেজি: নবায়ন করতে হবে?
    কারন বর্তমান রেজি:মেয়াধ ৬ বছর।
    দয়াকরে বোঝিয়ে বলবেন

    • Administrative
      Administrative ২৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:৩৩ PM

      ভাইয়া এই ব্যাপারে পরিষ্কার ধারনা পেতে কলেজে যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ২৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:১৩ AM

    আমি এখন 3rd year এ পড়ি। 1st year এর একটা subject এ রেজাল্ট D ছিলো পরবর্তীতে ঐ বিষয়ে improvement দিই কিন্তুু রেজাল্ট আবার D আসে। এই বছর কি আবার ঐ বিষয়ে পরীক্ষা দিতে পারবো?

    • Administrative
      Administrative ২৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:৩৪ PM

      জি পারবেন। কলেজে যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ৬ মার্চ, ২০২১ এ ৯:৩৯ PM

    আমার প্রথম বর্ষে এক বিষয়ে ফেইল এসেছে, এখন আমি যদি সেই বিষয়ের ইম্প্রুভ এইবার না দিয়ে পরবর্তী বছর মানে তৃতীয় বর্ষে দেই তাহলে কোনো সমস্যা হবে কি? সঠিক উত্তর দিলে একান্তই উপকৃত হবো।

    • Administrative
      Administrative ১৭ মার্চ, ২০২১ এ ৮:৪২ PM

      এবার ফর্মফিলাপ না করলে ৩য় বর্ষে গিয়ে আর পরীক্ষা দিতে পারবেন না।

  • sujon
    sujon ৬ মার্চ, ২০২১ এ ৯:৪৮ PM

    অনার্স 4th ইয়ারে ৫ টা exam দেয়ার পর ৩ টা exam আর দিতে পারি নি। এখন সব exam দিতে হবে কি??

    • Administrative
      Administrative ১৭ মার্চ, ২০২১ এ ৮:৪৪ PM

      কলেজে যোগাযোগ করুন। আমি যতটুকু জানি আপনাকে সব পরীক্ষা দিতে হবে।

  • Unknown
    Unknown ১৪ মার্চ, ২০২১ এ ৬:২৫ PM

    1st year e exam deyece . Akta f asce . Akhon from fillap korte ki ki kagoj potro lagbe ?

  • linux744
    linux744 ১৭ মার্চ, ২০২১ এ ৪:৫৯ PM

    স্যার আমি ১৬-১৭ বর্ষের ছাএ আমি ৩য় বর্ষে আছি আমার ১ম বর্ষে ২ টা বিষয়ে f আছে ২ বার দিছিলাম আবার f আসছে। এখন আমি যদি এ বছর ৩বর্ষে থাকা কালীন ১বর্ষের ঐ দুইটা বিষেয়ে পরিক্ষা না দিই ৪র্থ বর্ষে কী আবার ঐ দুইটা বিষয়ে পরিক্ষা দিতে পারবো না আমাকে ৩ বর্ষেয় সমস্ত্য f পাওয়া বিষয়ে পরিক্ষা দিয়ে পাশ করা লাগবে,,

    • Administrative
      Administrative ১৭ মার্চ, ২০২১ এ ৮:৪৪ PM

      প্রশ্ন বুঝি নাই।

  • Unknown
    Unknown ২৪ মার্চ, ২০২১ এ ৮:৩৫ AM

    জাতীয় বিশ্ববিদ্যালয়,,, আমি 2020 21 অনার্স প্রথম বর্ষের ছিলাম,, আমি ফরম ফিলাপ করি নাই
    এখন কি করা যাবে,, আরে না করতে পারলে কি হবে

  • Unknown
    Unknown ২৪ মার্চ, ২০২১ এ ৮:৩৫ AM

    মানে প্রথম বর্ষের ফরম ফিলাপ না করলে,,,
    আবার কি ভর্তি হতে হবে প্রথম বর্ষ,,,

  • Unknown
    Unknown ৩ এপ্রিল, ২০২১ এ ১২:১৬ PM

    Assalamualaikum
    Ami 2014-15 session er student. Honours final year er xm dewa hoy ni. Registration o kori ni 4th year xm er jonno.. Er por 2015-16 session er o 4th year final xm hoye gese.. Ami registration korte pari ni.. Ekhn amr ki next j 4th yr xm hobe, oitay participate korar kuno sujug ase?? Thanks

  • Unknown
    Unknown ৮ মে, ২০২১ এ ১:১৫ AM

    আমার প্রথম বর্ষের একটা ফেল আছে,১ম বর্ষের রেজিষ্ট্রেশনের সময় পার হয়ে গেছে,আবেদন করতে পারি নি,এখন আমার করনীয় কি..?
    আমার অনার্স কি বাতিল হয়ে যাবে? আমি ৪র্থ বর্ষে পড়ছি।

  • Unknown
    Unknown ৮ জুন, ২০২১ এ ৪:২৩ AM

    Dhonnobad

  • MD rana
    MD rana ২২ জুন, ২০২১ এ ৩:১৯ AM

    আমি ৩য় বর্ষে ৩ টি বিষয়ে C,D পেয়েছি। এখন আমি কি ৩ টি বিষয়েই ইমপ্রুভমেন্ট দিতে পারব?প্লিজ একটু জানাবেন।

    • Administrative
      Administrative ২২ জুন, ২০২১ এ ১২:১২ PM

      জি, পারবেন।

  • Unknown
    Unknown ২২ জুন, ২০২১ এ ৭:৫৫ PM

    আমি ২০১৫-১৬ সেশনের ছাত্র।২০১৮ সালে আমার ৩য় বর্ষের পরীক্ষায় ১ বিষয়ে Fআসে।২০১৯ সালে আমার মানোন্নয়ন পরীক্ষায় আবার F আসে।আমার প্রশ্ন হলো আমার রেজিষ্ট্রেশন এর মেয়াদ কি ২০২০-২১সাল পর্যন্। নাকি ২০২১-২২পর্যন্ত ? ২০২০ সালের ৩য় বর্ষের পরীক্ষা কি ২০২১ সালে হব?আর তা হলে কি আমার রেজিষ্ট্রেশন এর মেয়াদ থাকবে?

    • Administrative
      Administrative ২৩ জুন, ২০২১ এ ৯:১১ AM

      আমার হিসাব মতে,আপনার রেজিষ্ট্রেশনের মেয়াদ ২০২২-২৩ সাল পর্যন্ত। তবে রেজিষ্ট্রেশনের আগে কলজে অবশ্যই যোগাযোগ করে নিশ্চিত হয়ে নিবেন।

  • Rohmat
    Rohmat ২৪ জুন, ২০২১ এ ১০:৪৭ PM

    আমি অনার্স ২য় বছরে চারটায় ফেল করছি এবার আবার ২য় বছরের সাথে পরীক্ষা দিয়ে পাস করলে আমি কি ৩য় বছরের সঙ্গে ফরম ফিলাপ করতে পারব।আর আমি ২য় বছরে ৩ টায় পাস করছিলাম আর ৪টায় ফেল আর পয়েন্টও 2 এর নিচে তাতে কি আমার সব পরীক্ষা দিতে হবে

    • Administrative
      Administrative ২৫ জুন, ২০২১ এ ১১:৫২ AM

      আপনার বিষয়টি অনেক জটিল মনে হচ্ছে আমার।আপনি কলেজে গিয়ে স্যারদের পরামর্শ নিন।

  • রানা
    রানা ২৭ জুন, ২০২১ এ ২:৪৬ AM

    সেশন ১৭-১৮ তে ন্যাশনালে ভর্তি হইছি বাট কোন ক্লাস বা পরীক্ষা দেইনি। এখন কি নতুন করে পরীক্ষা দিতে পারব বা ভর্তি হতে।

    • Administrative
      Administrative ২৭ জুন, ২০২১ এ ৮:৩১ AM

      নতুন করে আবেদন করার প্রয়োজন নেই।পূর্নঃ ভর্তি হয়ে ফরম ফিলাপ করে পরীক্ষা দিতে পারবেন।

  • Unknown
    Unknown ২৯ জুন, ২০২১ এ ১:০৭ AM

    আমি অনার্স ৪ বর্ষে এক বিষয়ে ফেল এখন ডিগ্রি পাসের সার্টিফিকেট কিভাবে পাওয়া যায়

    • Administrative
      Administrative ২৯ জুন, ২০২১ এ ১২:০৪ PM

      এ ব্যাপারে বিস্তারিত জানতে আপনি আপনার কলেজে গিয়ে একজন অভিজ্ঞ শিক্ষকের সাথে আলোচনা করুন।

  • Unknown
    Unknown ১০ জুলাই, ২০২১ এ ১১:৫৮ PM

    আমি 2021এর ইতিহাস অনার্স এর প্রথম বর্ষের ছাত্রী।। আমার শারীরিক অসুস্থতার কারণে আমি প্রথম সেমিস্টার দিতে পারিনি।। এখন রাজ্যের বাইরে আছি চিকিৎসা করার জন্য।। হয়তো দিত্বীয় সেমিস্টার দিতে পারবো না।। তাহলে কি আমাকে আবার নতুন করে ভর্তি হতে হবে নাকি দিত্বীয় বর্ষে উঠতে পারবো।। দয়া করে জানাবেন ভাইয়া

    • Administrative
      Administrative ১১ জুলাই, ২০২১ এ ৯:৫৫ PM

      আপনি কোন দেশের নাগরিক? ফাইনাল পরীক্ষা না দিতে পারলে আপনাকে ১ম বর্ষে থাকতে হবে।

  • Unknown
    Unknown ১২ জুলাই, ২০২১ এ ২:০৪ AM

    ১৬-১৭ সালের অনার্স শিক্ষার্থী আমি প্রথম বর্ষে দুই বিষয়ে F আছে রেজিষ্ট্রেশন করেছিলাম পরিক্ষা দেওয়ার জন্য এখন সরকার ২০২০ সালের সবাইকে অটোপাশ দিল আমাদের কি দিবে

    • Administrative
      Administrative ১২ জুলাই, ২০২১ এ ১০:৫৬ AM

      আশা করা যাচ্ছে, আপনিও অটোপাশ পাবেন। বিকল্প বিদ্যালয়ে ভিজিট করার জন্য ধন্যবাদ।

  • Unknown
    Unknown ১৭ জুলাই, ২০২১ এ ১০:৪৪ AM

    অনার্সে দ্বিতীয় শ্রেণী কত পয়েন্ট থেকে শুরু হয়?

  • Unknown
    Unknown ২১ জুলাই, ২০২১ এ ৪:৫৮ AM

    আমি ১৫/১৬ সেশনের, ৪র্থ বর্ষে আমি এক বিষয় অনুপস্থিত ছিলাম।বাকি বিষয় গুলো পাশ করছি।আমি কি মাস্টার্স এ ভর্তি হতে পারবো? নাকি আগে পরীক্ষা দিয়ে পাশ করার পর, ভর্তি হতে হবে?আমি পরীক্ষা দিলে কি অনিয়মিত আাসবে নাকি?

  • Unknown
    Unknown ২১ জুলাই, ২০২১ এ ২:১৯ PM

    অনার্স ফাইনাল ইয়ারে একটা বিষয়ে F আসলে,পরবর্তী বছরে কি একটা বিষয় পরিক্ষা দিব,নাকি সব বিষয় পরিক্ষা দিতে হবে??

  • Unknown
    Unknown ২১ জুলাই, ২০২১ এ ১১:১৭ PM

    আমি অনার্স ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলাম আমি গত অনার্স ৪র্থ বর্ষ-২০১৯পরীক্ষায় দুটি বিষয়ে ইম্প্রুভ দিয়েছিলাম কিন্তু একটি বিষয়ে আবার F পেয়েছি।আমি কি আবার ইম্প্রুভ দিতে পারবো।দয়া করে একটু জানাবেন

Add Comment
comment url

 যেকোনো বিভাগের শিক্ষার্থী হিসেবেই তুমি পরীক্ষা দিতে পারবে বি ইউনিটে।