ডিগ্রি ভর্তি কবে ২০২৪ ও ডিগ্রি ভর্তি ফরম ২০২৪

ডিগ্রি ভর্তি কবে ২০২৪ ও ডিগ্রি ভর্তি ফরম ২০২৪
আসসালামু আলাইকুম। আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি কোর্স সম্পর্কে জানবো।জাতীয় বিশ্ববিদ্যালয় দুই ধরনের ডিগ্রি কোর্স চালু রয়েছে।
  1. নিয়মিত ডিগ্রি কোর্স
  2. প্রাইভেট ডিগ্রি কোর্স
নিয়মিত ডিগ্রি কোর্সঃ এ কোর্সটি সাধারণত নিয়মিত শিক্ষার্থীদের জন্য। যে সব শিক্ষার্থীদের ২ বছরের বেশি গ্যাপ রয়েছে তারা এই কোর্সটি করতে পারবেন না।
ডিগ্রি প্রাইভেট কোর্সঃ যেসব শিক্ষার্থীদের শিক্ষাজীবনে দুই বছরের বেশি গ্যাপ রয়েছে তাদের জন্য এই কোর্স। মনে করুন কোনো ভাই এসএসসি ২০১০ সালে ও এইচএসসি ২০১২ সালে পাশ করার পর চাকরি করেছেন বা পড়াশোনা বা দিয়েছেন। সে যদি পুনরায় পড়াশোনা করতে চান তাহলে সে এই কোর্সটি করতে পারবেন।এই কোর্স সম্পর্কে বিস্তারিত নিচের লিংক থেকে জেনে নিন। আর নিয়মিত ডিগ্রির বিস্তারিত থাকছে এই পোস্টে।
নিয়মিত ডিগ্রি কোর্স ২০২৪
জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় রিলিজ স্লিপ ভর্তির পরেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি আবেদন কার্যক্রম শুরু হবে । ডিগ্রি আবেদনকারীদের অনলাইনে তাদের আবেদন কার্যক্রম সম্পন্ন করতে হবে। নিচে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি আবেদন সম্পর্কে বিস্তারিত জেনে নেই ।
Resource: Freepik

ডিগ্রি ভর্তি কবে ২০২৪-২৫ ?

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি শেষ হলেই ডিগ্রী ভর্তি শুরু হয়। ডিগ্রী ভর্তি সাধারণত নভেম্বর মাসে শুরু হয়।
  • আবেদন শুরুঃ 
  • আবেদন শেষঃ 
২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ১৮ সেপ্টেেম্বর ২০২২ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১১ অক্টোবর ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। আগ্রহী আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে উক্ত আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং  মাধ্যমে বা সরাসরি কলেজে ১২ অক্টোবর ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ০৯/১১/২০২২ তারিখ থেকে শুরু হবে। ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions)Prospectus/Important Notice অপশন থেকে জানা যাবে।
নিচের লিংক থেকে রিলিজ স্লিপ সম্পর্কে বিস্তারিত জেনে নিন ( 🔥 সাথে থাকছে বোনাস টিপস এন্ড ট্রিক)

তিন বছর মেয়াদী স্নাতক (পাস) কোর্সসমূহ

  • ব্যাচেলর অব আর্টস [বি এ (পাস)]
  • ব্যাচেলর অব সায়েন্স [বি এস সি (পাস)]
  • ব্যাচেলর অব মিউজিক [বি মিউজ (পাস)]
  • ব্যাচেলর অব সােস্যাল সায়েন্স [বি এস এস (পাস)]
  • ব্যাচেলর অব বিজনেস স্টাডিজ বি বি এস (পাস)]
  • ব্যাচেলর অব স্পাের্টস [বি স্পাের্টস (পাস)]
Resource : Freepik

ডিগ্রি ভর্তির সর্বশেষ আপডেট জানতে নিচের লিংকে ক্লিক করুনঃ 

ডিগ্রী ভর্তি আবেদনের যোগ্যতাঃ

ক) বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৭/২০১৮/২০১৯ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০১৯/২০২০/২০২১ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

 বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের HSC সমমানের কোর্সসমূহ থেকে শুধুমাত্র 
  •  এইচ.এস.সি (ভােকেশনাল) 
  • এইচ,এস,সি, (বিজনেস্ ম্যানেজমেন্ট) 
  • ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উল্লিখিত শর্তপূরণ সাপেক্ষে এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে । 

খ) ২০১৭/২০১৮/২০১৯ সালের ০-Level পরীক্ষায় তিনটি বিষয়ে 'বি' গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৯/২০২০/২০২১ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে 'বি' গ্রেডসহ অন্তত ০২ (দুই)টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল আবেদনকারীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে। 

গ) বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ঐ উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল আবেদনকারীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে। 


ঘ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ বা ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সেই শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ভাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে।

ঙ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

চ) শ্ৰাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত প্রাইভেট কোর্সে কোন শিক্ষার্থী একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।
Resource:Freepik


ডিগ্রি ভর্তি আবেদন করতে কি কি লাগবে?

৩। ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল 

ক) প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্সভিত্নিক মেধা তালিকা তৈরী করে আবেদনকারীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির কোর্স বরাদ্দ দেয়া হবে। 

খ) একই প্রতিষ্ঠান কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর 
i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% 
ii) প্রয়ােজন হলে SSC ও HSC পরীক্ষার মােট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪% ও ৬৫% 
iii] এর পরে যদি দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়, তা হলাে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে। BIOAPTEE DEGREE PASS 2010 2000 |||| 
গ) ভর্তির ফলাফল পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ স্লিপের (প্রয়ােজনে একাধিক বার তবে দুয়ের অধিক নয়) মাধ্যমে প্রকাশ করা হবে। 

ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password ও OTP ব্যবহার করে ভর্তির কোর্সওয়ারী ফলাফল দেখতে পারবে। শিক্ষার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>atdg<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে। এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।


  প্রাথমিক আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়

ক) আবেদনকারীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Degree Pass Tab এ গিয়ে Apply Now (Degree Pass) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ল্লোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বাের্ড ও পাসের সন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। 

খ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর ভুলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক তথ্যটি এন্ট্রি দিতে হবে । 

গ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যােগ্য (Eligible) কোর্সের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলাে সংশ্লিষ্ট কলেজে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি যােগ্য কোর্সসমূৱে নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে সর্তকতার সংগে তার প্রার্থিত কোর্সের পছন্দক্রম নির্ধারণ করতে হবে। 

ঘ) মুক্তিযােদ্ধার সন্তান আদিবাসি। প্রতিবন্ধী পােষ্য (Ward) কোটায় ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীকে তথ্য ছকেৱ নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটাল পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে। কোটার জন্য সংরক্ষিত আসন কোর্সভিত্তিক বরাদ্দকৃত আসনের অতিৰিক্ত হিসাবে বিবেচিত হবে।
 
ঙ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপাের্ট আকারে সম্প্রতি তােলা রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ হবে 120 x 150 pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb. আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলােড করে ভর্তি হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে। 

চ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে [A4 (8.5"x 11”) অফসেট সাদা কাগজে প্রিন্ট (Print) নিতে হবে। 

ছ) আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে কোন আবেদনকারী তার প্রাথমিক আৱেদন ফরমটি বাতিল/ক্রটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant Login অপশনে Degree Pass Login লিংকে গিয়ে সঠিক রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করতে হবে। এ সময় আবেদনকারী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে । এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলােড করতে পারবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর পরিবর্তন করা যাবে না।
 
জ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যাখিত নৱপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। প্রাথমিক আবেদন ফৱমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষদায়িপ্রাপ্ত শিক্ষকের তারিখসহ স্বাক্ষর ও সীল দিয়ে আবেদনকারীকে ফেরত দেয়া হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সক্কল আবেদনকারী তাদের মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। । আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয় যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না অথবা মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করবে বা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত কোর্সে ভর্তি হবে না, সে সকল আবেদনকারী শূন্য আসন সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদাভাবে কোর্স পছন্দক্রম নির্ধারণ কল্পে রিলিজ স্লিপের জন্য আবেদন কলতে পারবে। কলেজ কর্তৃক যে সকল আবেদনকারী প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পাল্পলে না। 

৬। দ্বৈত ভর্তি বাতিল সম্পর্কিত জ্ঞাতব্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ বা ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), শতক (সম্মান) প্রফেশনাল ও পুণতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত কোন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সেই শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পাবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে। 
Resource:Freepik



 কলেজ কর্তৃপক্ষের করণীয় 

ক) জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বরাদ্দকৃত User ID ও Password দিয়ে সংশ্লিষ্ট কলেজ তাদের ভর্তি কাৰ্গক্রম পরিচালনার জন্য Login করবে। প্রাথমিক আবেদন ফরম ও ভর্তি নিশ্চয়নের সময় Click to Generate the Security key অপশনে ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রদত্ত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে,কলেজের e-mail এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP ব্যবহার করে সংশ্লিষ্ট কলেজ শিক্ষার্থীদের প্রাথমিক আবেদন ফরম ও চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন করাতে পারবে। 

খ) কলেজ কর্তৃপক্ষকে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়লের পূর্বে আবেদন ফরমে প্রদর্শিত আবেদনকাৰীৱ সকল তথ্য ও ছবি যাচাই করে নিতে হবে। কোন প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর তথ্য ৰা ছৰিৱ অসংগতি পাওয়া গেলে কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চয়ন না করে শিক্ষার্থীকে অনলাইনে আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন করার পরামর্শ নিতে হলে 

গ) সংশ্লিষ্ট কলেজ আবেদনকাল্পীর কাছ থেকে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা জমা লেখাে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন কৰে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা না হলে ঐ আবেদনকারীকে মেধা তালিকায় স্থান দেয়া হবে না।

রিলিজ স্লিপ আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয় 

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না অথবা মেধা তালিকায় ভর্তি হয়ে পরবর্তীতে ভর্তি বাতিল করলে বা মেধা তালিকায় স্থান পেয়ে এ বরাদ্দকৃত কোর্সে ভর্তি হবে না, সে সকল আবেদনকাৰী শূন্য আসন সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদাভাবে কোর্স পছন্দক্রম নির্ধারণ ক্রমে রিলিজ শ্লিপের জন্য আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চায়ন করা হবে না, সে সকল আবেদনকারী রিলিজ শ্লিপে আবেদন করাতে পাবে না। 

৫। দ্বৈ ভুক্তি বাতিল সম্পর্কিন্তু কােন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০ বা ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)বা(সমমান) প্রফেশনাল ঐ স্নাতক (পাস) নিয়মিত প্রাইভেট কোর্সে ভর্তি কোন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সেই শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পাবে না। তবে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক স্নাতক (পাস) ভর্তি কার্যক্রমে নির্ধারিত ফিসের হার প্রাথমিক আবেদন ফি

i) প্রাথমিক আবেদন ফি = ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা 
জাভীয় বিশ্মবিদ্যালয়ের অংশ ১৫০/- (একশ পঞ্চাশ) টাকা ও কলেজের অংশ ১০০/-(একশত) টাকা 

রেজিস্ট্রেশন ফি 
i) শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি= ৪৫০(চারশত পঞ্চাশ) টাকা
i) শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি= ২০/- (বিশ) টাকা। 
iii) শিক্ষার্থী প্রাক্ত বিএনসিসি ফি= ৫/- (পাচ) টাকা 
iv) শিক্ষার্থী প্রতি জােভার স্কাউট ফি= ১o (দশ) টাকা মােট = ৪৮৫ (চারশত পচাশি) টাকা 
v) শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি = ৭০০ /- (সাতশত) টাকা 
vi) শিক্ষার্থী প্রতি ভর্তি পুনঃবহাল ছিন্ন = ৭০০/- (সাতশত) টাকা 

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি Pdf ২০২১-২২

*এই ভর্তি কার্যক্রমের যে কোন নিয়মাবলী/ধারা/ উপধারা সংশােধন, সংযােজন, বিয়ােজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

চলুন ডিগ্রি নিয়ে একটি প্রশ্ন উত্তর দেখি

১। আমি ডিগ্রিতে ভর্তি হবার জন্য অনলাইনে আবেদন করেছিলাম,আমি ভর্তির জন্য সুযোগ ও পাইছি কিন্তু একটু সমস্যার জন্য সঠিক সময়ে ভর্তি হতে পারিনাই,,এখন কি কোন ভাবে ভর্তির সুযোগ আছে?

উত্তরঃ আমার জানা মতে এবছর আর সুযোগ নেই।

২। আমি 2017 সালে hsc পাশ করছি। 2021 সালে কি ডিগ্রি তে ভর্তি হতে পারব?

উত্তরঃ জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাইভেট ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।বিস্তারিত নিচের লিংকেঃ

https://bikolpo-biddaloy.blogspot.com/2022/02/nuprivatedegreecircular.html?m=1

৩। ভাইয়া আপনি যদি বিএসসি ভতি হতেন তাহলে কি কি সাবজেক্ট Choice করতেন?

উত্তরঃ নিকটস্থ বড় ভাই বা শিক্ষকের পরামর্শ নিয়ে চয়েজ দিতাম।

৪। আমি ২০১৬ সালে এসএসসি ২.৮৯ পাইছি ও২০২০ সালে এইচএসসি (অটো পাস) করেছি ১.৬৭ পাইলাম।আমি কী ডিগ্রিতে ভর্তি হতে পারব? আর আমার এখন কি ভাবের পড়াশোনা চলিয়ে নিয়ে গেলে ভালো হবে। আমার কোন বড় ভাই নেই। আপনার একটা সুন্দর পরামর্শ খুব দরকার আমার ভাইয়া?

উত্তর ঃ জি ভর্তি হতে পারবেন। আপনাকে নিয়মিত পড়াশোনা করতে হবে। এভাবে চিন্তা করবেন না যে, আজ থাক কাল ২ দিনের পড়া একদিনে শেষ করবো। বিগত বছরে আশা বোর্ড প্রশ্নগুলো বেশি করে পড়ুন। পাশাপাশি কম্পিউটার শিখে নিন। আর অবশ্যই নিয়মিত নামাজ পড়বেন

৫। আমার SSC ২০১০ রেগুলার। HSC ২০২০ প্রাইভেট।আমি কি ডিগ্রি করতে পারবো।কোথায় কিভাবে কোন কোর্সে ভর্তি হতে পারবো বিস্তারিত জানাবেন।

উত্তরঃ জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাইভেট ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।বিস্তারিত নিচের লিংকেঃ

https://bikolpo-biddaloy.blogspot.com/2022/02/nuprivatedegreecircular.html?m=1

আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রীতে ভর্তি হতে পারবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর সম্পর্কে জানতে তাদের ওয়েবসাইটে প্রবেশ করুন। নিচে লিংক দেওয়া হলো https://www.bou.edu.bd/

আরো বিস্তারিত আসছে.....

Next Post Previous Post
197 Comments
  • Unknown
    Unknown ২ ডিসেম্বর, ২০১৯ এ ৩:০৩ PM

    ডিগ্রিতে ভর্তি হতে চাইছি কিন্তু সুময় শেষ হয়েগেছে এখন কি r কোথাও ভর্তি হতে পারবো পিলিজ হেল্প

    • Administrative
      Administrative ২ ডিসেম্বর, ২০১৯ এ ৫:৩৯ PM

      এবছর আর জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি সুযোগ নেই।

    • Unknown
      Unknown ১৩ জানুয়ারী, ২০২১ এ ৩:০২ PM

      ডিগ্রিতে ভর্তি হওয়া যাবে কিনা

    • Unknown
      Unknown ২৭ জানুয়ারী, ২০২১ এ ১১:০০ PM

      আমি ২০২০ সালে প্রাইভেট ডিগ্রিতে অনলাইনে ফরম পূরন করে কলেজে জমা দিয়েছিলাম টাকা আর কাগজ নিয়েছিলো,,আর আমাকে এক কপি ছিড়ে দিয়েছিলো,,,আমি কি কলেজে ভর্তি হতে পেরেছি,,,

    • Administrative
      Administrative ২৭ জানুয়ারী, ২০২১ এ ১১:২১ PM

      কত টাকা জমা দিয়েছিলেন? আর এইচএসসি মার্কশিট কি জমা নিয়ে ছিল?

    • Unknown
      Unknown ২৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:১৮ PM

      আমার এসএসসি ২০১৪এইচ এসসি ২০১৮ আমি কি র্ভতি হতে পারবো

    • Administrative
      Administrative ২৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৪২ PM

      না পারবেন না।

  • Unknown
    Unknown ৬ ডিসেম্বর, ২০১৯ এ ৮:১৪ PM

    আমি ফর্ম নিচ্ছিলাম কিন্তু জমা দিতে পারিনি।এটা জমা দেওয়ার আর কোন উপায় আছে।

    • Administrative
      Administrative ১১ ডিসেম্বর, ২০১৯ এ ৭:২০ PM

      নাহ

    • Unknown
      Unknown ২৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:০১ AM

      Certificate Ragestation 2021 কবে থেকে শুরু হবে স্যার?

    • Administrative
      Administrative ২৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৫ PM

      জানা নাই স্যার।

  • Iphone
    Iphone ৯ ডিসেম্বর, ২০১৯ এ ১২:১৬ AM

    আমি,ডিগ্রিতে অনলাইন এ আবেদন করেছি,কিন্তু যথাসময়ে কলেজে আবেদন কপিটা পৌছাতে ব্যর্থ হয়েছি,ফলে আমার নিশ্চায়ন ও হয়নি।এখন কি নিশ্চায়ন করার সুযোগ আছ? ডিগ্রিতে কি কোনো রিলিজ স্লিপ দেওয়া হবে ?

    • Administrative
      Administrative ১১ ডিসেম্বর, ২০১৯ এ ৭:২১ PM

      নিশ্চায়ন করার সুযোগ নাই

  • Md Nahid Ahmed
    Md Nahid Ahmed ১০ ডিসেম্বর, ২০১৯ এ ৯:০০ PM

    আমার ভাই একজন ডিগ্রী এডমিশন ফলাফল এ উত্তীর্ণ হয় ।তাহলে কি সে আর এই বছর ভতি হতে পারবে? যদি সুযোগ থাকে তাহলে কিভাবে প্রসেসিং করবে? answer plz?

    • Administrative
      Administrative ১১ ডিসেম্বর, ২০১৯ এ ৭:২৩ PM

      আপনার প্রশ্ন বুঝি নাই

  • Unknown
    Unknown ১৩ ডিসেম্বর, ২০১৯ এ ৭:৩৫ PM

    আমি ডিগ্রিতে ভর্তি হবার জন্য অনলাইনে আবেদন করেছিলাম,আমি ভর্তির জন্য সুযোগ ও পাইছি কিন্তু একটু সমস্যার জন্য সঠিক সময়ে ভর্তি হতে পারিনাই,,এখন কি কোন ভাবে ভর্তির সুযোগ আছে??

    • Administrative
      Administrative ১৩ ডিসেম্বর, ২০১৯ এ ১০:২৫ PM

      আমার জানা মতে এবছর আর সুযোগ নেই।

  • Unknown
    Unknown ১৫ জানুয়ারী, ২০২০ এ ৯:০০ PM

    আমি 2017 সালে hsc পাশ করছি। 2021 সালে কি ডিগ্রি তে ভর্তি হতে পারব

  • Unknown
    Unknown ২৬ জানুয়ারী, ২০২০ এ ৯:৩৫ PM

    আমি ২০১৬ সালে এইচএসসি পাস করেছি আমি কি ডিগ্রিতে ভর্তি হতে পারব???

    • Administrative
      Administrative ২৭ জানুয়ারী, ২০২০ এ ২:১৩ AM

      জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না।তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ১৫ ফেব্রুয়ারী, ২০২০ এ ১২:৪৫ PM

    Ami 2014 te ssc and 2017 te hsc diyece amr total 9point ache ami ki digri University te apply korte parbo plz janaben.....

    • Administrative
      Administrative ১৬ ফেব্রুয়ারী, ২০২০ এ ৭:০১ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রীতে ভর্তি হতে পারবেন।তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ৩১ জুলাই, ২০২০ এ ১০:১২ PM

    আমি ২০১৮ সালে HSC পাস করছি ২১ সালে কি ভর্তিহতেপারবো

    • নামহীন
      নামহীন ২ আগস্ট, ২০২০ এ ১২:৩৬ PM

      parben

  • Unknown
    Unknown ১৫ আগস্ট, ২০২০ এ ১২:৫৫ PM

    আমি 2017 তে এইচএসসি পাশ করেছি এখন আমি কি ডিগ্রিতে ভর্তি হতে পারবো এখন কি ফর্ম ছাড়ছে আমি কি এখন ফরম ফিলাপ করে ডিগ্রিতে ভর্তি হতে পারবো

    • Administrative
      Administrative ১৬ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:৪৮ AM

      সুন্দর প্রশ্ন।

      দূঃখিত আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রীতে ভর্তি হতে পারবেন না। কারন এবছর এইচএসসি ২০১৮, ২০১৯, ২০২০ এবং এস এস সি ২০১৬, ২০১৭,২০১৮ পাশ করা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

      আপনি চাইলে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন অনার্স বা ডিগ্রিতে।

  • Unknown
    Unknown ১৫ সেপ্টেম্বর, ২০২০ এ ৫:০২ PM

    আমি টিপু, ২০১৫ তে এসএসসি, ২০১৯ সে এসএইসসি পাশ করেছি। আমি কি জেনারেলে ডিগ্রীততে ভর্তি হতে পারবো? বা ভর্তীর ডেট কবে? জানাবেন

    • Administrative
      Administrative ১৬ সেপ্টেম্বর, ২০২০ এ ৯:৪৬ AM

      সুন্দর প্রশ্ন।

      দূঃখিত আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রীতে ভর্তি হতে পারবেন না। কারন এবছর এইচএসসি ২০১৮, ২০১৯, ২০২০ এবং এস এস সি ২০১৬, ২০১৭,২০১৮ পাশ করা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

      আপনি চাইলে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন অনার্স বা ডিগ্রিতে।

  • Unknown
    Unknown ৫ অক্টোবর, ২০২০ এ ৫:৪৩ PM

    আমি 2015 তে এসএসসি ও 2017 তে এইচএসসি পাশ করেছি আমি কি ডিগ্রিতে ভর্তি হতে পারবো

    • Administrative
      Administrative ৫ অক্টোবর, ২০২০ এ ১১:৫৩ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না।

      আপনি চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।

  • AZ techzoon
    AZ techzoon ২৫ অক্টোবর, ২০২০ এ ৪:১৮ PM

    আমি ২০১৭ তে এস এস সি এবং ২০১৯ তে এইস এস সি দিয়েছি আমি এ বছর ভর্তি হতে পারবো

    • Administrative
      Administrative ২৫ অক্টোবর, ২০২০ এ ১০:১৬ PM

      জি!
      আবেদন করার সুযোগ পাবেন।

  • Abdul Halim
    Abdul Halim ২ নভেম্বর, ২০২০ এ ১:৫৯ AM

    আমার নাম আব্দুল হালিম,, আমি ssc ২০১১ আর Hsc ২০১৩ তে পাস করেছি,আমি এখন ডিগ্রী তে ভর্তি হতে চাই এখন কি আমি ডিগ্রী তে ভর্তি হতে পারবো।? আশাকরি দয়া করে আমার প্রশ্নের উত্তর টা দেবেন

    • Administrative
      Administrative ৪ নভেম্বর, ২০২০ এ ১১:০৩ AM

      ধন্যবাদ প্রশ্ন করার জন্য।

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না। কারন এবার ২০১৮,২০১৯,২০২০ সালে এইচএসসি পাশ করা শিক্ষার্থীরা ডিগ্রিতে ভর্তি হতে পারবেন শুধু।

      আপনি চাইলে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।

      আপনি জন্য শুভকামনা রইলো।

  • আল-আমিন
    আল-আমিন ২ নভেম্বর, ২০২০ এ ৩:০৯ PM

    আমি 2008 সালে এসএসসি এবং 2010 সালে এইচএসসি পাশ করেছি আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রিতে ভর্তি হতে পারবো? প্লিজ আমাকে জানাবেন।

    • Administrative
      Administrative ৪ নভেম্বর, ২০২০ এ ১১:০৪ AM

      ধন্যবাদ প্রশ্ন করার জন্য।

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না। কারন এবার ২০১৮,২০১৯,২০২০ সালে এইচএসসি পাশ করা শিক্ষার্থীরা ডিগ্রিতে ভর্তি হতে পারবেন শুধু।

      আপনি চাইলে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।

      আপনি জন্য শুভকামনা রইলো।

  • Unknown
    Unknown ২১ নভেম্বর, ২০২০ এ ৪:৩০ PM

    আমি ২০১৬ সালে এসএসসি ও২০২০ সালে এইচএসসি (অটো পাস) করেছি।আমি কী ডিগ্রিতে ভর্তি হতে পারব?

    • am
      am ২২ নভেম্বর, ২০২০ এ ৪:৫৩ PM

      পারবেন।

  • Unknown
    Unknown ২১ নভেম্বর, ২০২০ এ ১০:০১ PM

    বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রিতে ভর্তি কবে থেকে শুরু দয়া করে বলবেন একটু।

    • Administrative
      Administrative ২৪ ডিসেম্বর, ২০২০ এ ৫:২২ PM

      বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রিতে ভর্তি শুরু হতে পারে ফেব্রুয়ারি বা মার্চে।

  • Unknown
    Unknown ৭ ডিসেম্বর, ২০২০ এ ৭:১৬ PM

    আমি ২০১৫ সালে এসএসসি ও ২০১৮ সালে এইসএসসি আমি কি এবছর ডিগ্রিতে ভর্তি হতে পারব

    • Administrative
      Administrative ২৪ ডিসেম্বর, ২০২০ এ ৫:২৫ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না। তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ১৩ ডিসেম্বর, ২০২০ এ ৭:২৩ PM

    আমার s.s.c তে gpa 3.83 আর h.s.c তে gpa 1.83 াআমি কি ডিগ্রিতে ভর্তি হতে পারবো

    • Administrative
      Administrative ২৪ ডিসেম্বর, ২০২০ এ ৫:২৫ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না। তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ২৫ ডিসেম্বর, ২০২০ এ ৪:৪০ PM

    আচ্ছা আমি বি এ তে ভর্তি হতে চাই তবে আমি ২০১৪ তে এসএসসি দিয়েছি আমি কি ভর্তি হতে পারব

    • Administrative
      Administrative ২৮ ডিসেম্বর, ২০২০ এ ৭:৪৭ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় বি এ তে ভর্তি হতে পারবেন না।তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ২৬ ডিসেম্বর, ২০২০ এ ১১:১৯ PM

    আমার এইচএসসি ২০১৮ তে, আমি কি ২০২১ সালে ডিগ্রীতে ভর্তি হতে পারব? আর ফ্রম কি ছেড়ে দিয়েছে?

    • Administrative
      Administrative ২৮ ডিসেম্বর, ২০২০ এ ৭:৪৯ PM

      ভর্তি হতে পারবেন। এবার এইচ এস সি রেজাল্ট দিবে তারপর অনার্স ভর্তি তার পর ডিগ্রিতে ভর্তি ফ্রম ছাড়বে।

    • Unknown
      Unknown ১২ জানুয়ারী, ২০২১ এ ৭:৪৯ AM

      আমি 2018সালে

    • Unknown
      Unknown ১২ জানুয়ারী, ২০২১ এ ৩:২০ PM

      আমার(২০১৩)ssc পাশ করছি,(২০২০) hsc পাশ করছি আমি কি ভর্তি হতে পারবো?

    • Administrative
      Administrative ১৬ জানুয়ারী, ২০২১ এ ১১:৪৪ AM

      উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ১২ জানুয়ারী, ২০২১ এ ৩:১৩ PM

    আমি(২০১৩)ssc পাশ করছি,(২০২০) hsc পাশ করছি আমি কি ভর্তিহতে পারবো?

    • Administrative
      Administrative ১৬ জানুয়ারী, ২০২১ এ ১১:৪৫ AM

      উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন।

  • Monirul
    Monirul ২৪ জানুয়ারী, ২০২১ এ ৫:৫৮ PM

    আমি ১৫ সালে এসএসসি পাস করছি। ৪ বছর ডিপ্লমা করছি এখন বিএসসি করতে ২ লাখের বেশি টাকা লাগে। । পরিবারের অবস্থা ভালোনা তাই পরিবারের খরচ ও চালাতে হয়। তাই বিএসসি করা সম্ভব হচ্ছেনা। এখন ডিগ্রি করতে চাই। ডিগ্রিতে কি এডমিশন হতে পাবো?

    • Administrative
      Administrative ২৫ জানুয়ারী, ২০২১ এ ৮:৪৮ AM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবে না। কারন এইচ এস পাশ করেন নি আর দীর্ঘ গ্যাপ এর কারনে।

      এখন আপনাকে উন্মুক্ত হতে এইচ এস সি পাশ করে তারপর উন্মক্ততে ডিগ্রী বা অনার্সে ভর্তি হতে পারবেন। কাজ বা চাকরিরত অবস্থায় উন্মক্ততে পড়তে পারেন।

  • Unknown
    Unknown ২৬ জানুয়ারী, ২০২১ এ ১০:৩৭ PM

    আমি ssc ২০১৬ ও hsc ২০১৮ তে দিয়েছি ২০১৮-২০১৯ সেসনে অনার্সে ভর্তি হই এখন কি আমি অনার্সের ভর্তি বাতিল করে ২০২১সেসনে ডিগ্রিতে ভর্তি হতে পারবো???
    প্লিজ হেল্প......

    • Administrative
      Administrative ২৭ জানুয়ারী, ২০২১ এ ৯:২২ AM

      হ্যা! পারবেন।

  • Unknown
    Unknown ২৭ জানুয়ারী, ২০২১ এ ৭:৩৪ PM

    SSC ২০১৬ তে, HSC নেই, Diploma এইচএসসি সমমান। তাহলে কি ডিগ্রি ভর্তি হওয়া যাবে?

    • Administrative
      Administrative ২৭ জানুয়ারী, ২০২১ এ ৮:৪৪ PM

      যাবে।

  • Aj
    Aj ৩০ জানুয়ারী, ২০২১ এ ৪:৩৭ AM

    ভাইয়া আপনি যদি বিএসসি ভতি হতেন তাহলে কি কি সাবজেক্ট Choice করতেন।

    • Administrative
      Administrative ৩০ জানুয়ারী, ২০২১ এ ৮:৪৩ PM

      নিকটস্থ বিশ্বত বড় ভাই বা শিক্ষকের পরামর্শ নিয়ে চয়েজ দিতাম।

  • Unknown
    Unknown ২ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:১৩ AM

    ডিগ্রি প্রথম বর্ষে ভর্তির কার্যকম কত তারিখ হতে শুরু হবে????

    • Administrative
      Administrative ২ ফেব্রুয়ারী, ২০২১ এ ৬:২৮ PM

      এখনো সার্কুলার প্রকাশ করে নি।

  • Unknown
    Unknown ২ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:৪৬ PM

    আমি ২০১৪ সালে এসএসসি ও২০২০ সালে এইচএসসি (অটো পাস) করেছি।আমি কী ডিগ্রিতে ভর্তি হতে পারব?

    উত্তর দিন

    • Administrative
      Administrative ৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:০৪ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি বা অনার্স করতে পারবেন।

  • Unknown
    Unknown ৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:৪০ PM

    আমি ২০১৪ সালে এসএসসি এবং ২০২০ সালে এইচএসসি (অটো পাস) করেছি আমি কি ডিগ্রি করতে পারবো?

    • Unknown
      Unknown ৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ৬:৪০ PM

      আমি ২০২০সালে এইসএসসি অটো পাস করছি আমি কী ডিগ্রি করতে পারবো

  • COD Boy
    COD Boy ৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:৩২ AM

    ডিগ্রি প্রথম বর্ষে ভর্তির কার্যকম কত তারিখ হতে শুরু হবে একটু জানাবেন প্লিজ

    • Administrative
      Administrative ৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:০০ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় তারিখ প্রকাশ করলে আমরা পোস্ট জানিয়ে দিবো।

  • Unknown
    Unknown ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৫৩ PM

    আমি 2016এ ssc এবং 2020এ hsc অটোপাস করেছি কিন্ত আমার কাছে sscএর অরজিনাল সার্টিফিকেট ছাড়া সব কিছুর ফটোকপি আছে।
    আমি কি ডিগ্রিতে ভর্তি হতে পারবো?

    • Administrative
      Administrative ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৪৫ AM

      ভর্তি হতে অরিজিনাল মার্কশিট জমা দিতে হয়। আর অনেক কলেজ শুধু এইচএসসির মার্কশিট জমা নিয়ে ভর্তি করে। তাই কলেজে যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:৫১ AM

    আমি ২০১৬ সালে এসএসসি ২.৮৯ পাইছি ও২০২০ সালে এইচএসসি (অটো পাস) করেছি ১.৬৭ পাইলাম।আমি কী ডিগ্রিতে ভর্তি হতে পারব?
    আর আমার এখন কি ভাবের পড়াশোনা চলিয়ে নিয়ে গেলে ভালো হবে।
    আমার কোন বড় ভাই নেই।
    আপনার একটা সুন্দর পরামর্শ খুব দরকার আমার ভাইয়া।

    • Administrative
      Administrative ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৫০ AM

      জি ভর্তি হতে পারবেন।

      আপনাকে নিয়মিত পড়াশোনা করতে হবে। এভাবে চিন্তা করবেন না যে, আজ থাক কাল ২ দিনের পড়া একদিনে শেষ করবো।

      বিগত বছরে আশা বোর্ড প্রশ্নগুলো বেশি করে পড়ুন।

      পাশাপাশি কম্পিউটার শিখে নিন।

      আর অবশ্যই নিয়মিত নামাজ পড়বেন।

    • সায়েম
      সায়েম ১৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:১৮ AM

      ধন্যবাদ, আল্লাহ আমার ভাইকে অনেক হেদায়েত দিক।আমি খুব খুব টেনশনে ছিলাম।ভাইয়া আপনার সাথে ফোনে কথা বলতে চাই।যদি নাম্বার টা দিতেন।

  • Unknown
    Unknown ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ৬:৫৪ PM

    আমি ২০১৭ তে এস এস সি দিয়েছি। আমি ডিগ্রিতে ভর্তি হতে পারবো??

  • Unknown
    Unknown ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:২৮ PM

    আমি ২০১৫ সালে ssc পাশ করছি। আর ২০২০ সালে hsc(অটোপাশ) করছি! আমি কি ডিগ্রীতে ভর্তি বা পড়তে পারবো????

    • Administrative
      Administrative ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:৩৬ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রীতে ভর্তি হতে পারবেন না। তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ৯ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:০১ PM

    আমি ২০১৪ তে ssc এবং ২০১৮ তে diploma engineering complete করেছি। আমি কি ২০২১ এ ডিগ্রি তে ভর্তি হতে পারবো??

    • Administrative
      Administrative ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:৩৭ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রীতে ভর্তি হতে পারবেন না। তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৭:০৪ AM

    ভাই আমি ২০১৬ ssc তে 2.32 পয়েন্ট
    ২০২০ Hsc তে 2.42 পয়েন্ট পেলাম
    আমি কি ডিগ্রি ভর্তি হতে পারবো,

    • Administrative
      Administrative ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৪:৩৮ PM

      জি পারবেন।

  • Unknown
    Unknown ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৩:৫৪ PM

    আমি ২০১৬ ssc এবং Hsc 2019 সন পাস করছি তাহলে আমি কি ২০২১ সালে ডিগ্রি ভর্তি হতে পারবো,

  • Unknown
    Unknown ১২ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:০২ PM

    আমার SSC ২০১০ রেগুলার। HSC ২০২০ প্রাইভেট।আমি কি ডিগ্রি করতে পারবো।কোথায় কিভাবে কোন কোর্সে ভর্তি হতে পারবো বিস্তারিত জানাবেন।

    • Administrative
      Administrative ১৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৪৪ PM

      আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রীতে ভর্তি হতে পারবেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর সম্পর্কে জানতে তাদের ওয়েবসাইটে প্রবেশ করুন। নিচে লিংক দেওয়া হলো https://www.bou.edu.bd/

  • Unknown
    Unknown ২০ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৫৬ PM

    হ্যাল ভাই ডিগ্রি ভতি শুরু কয় তারিখ থেকে

    • Administrative
      Administrative ২০ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:০৪ PM

      খুব তাড়াতাড়ি

  • Unknown
    Unknown ২৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৩৫ PM

    ভাই আমি ২০১৫ তে এসএসসি দিছি আর ২০১৭ তে এইচএসসি এখন কি ২০২১ এ ডিগ্রিতে ভর্তি হতে পারবো??

    • Administrative
      Administrative ২৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৫৬ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় পারবেন না। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পারবেন।

  • Unknown
    Unknown ২৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:১৫ AM

    আমি ২০১৭তে এসএসসি ও ২০১৯ এইচএসসি পাস করেছি, আমি নোয়াখালী সরকারি কলেজে অনার্সে আবেদন করি, ফিলোসোফি আসলে আমি মাইগ্রেশন করি কিন্তু অন্য সাব্জেক্ট না আসলে আর ভর্তি হয়নি, এখন কি এবছর আবেদন করতে পারব?

    • Administrative
      Administrative ২৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৩ PM

      জি এ বছর আবেদন করতে পারবেন।

  • Unknown
    Unknown ৩ মার্চ, ২০২১ এ ১১:৫৮ AM

    আমি ডিগ্রি তে ভর্তি হবো কবে ভর্তি শুরু হবে ssc 4.31 pass 16 hsc 2.83 pass 20

    • Administrative
      Administrative ৬ মার্চ, ২০২১ এ ১:২৩ PM

      এখনো বিজ্ঞপ্তিপ্রচার হয় নি।

  • Unknown
    Unknown ৩ মার্চ, ২০২১ এ ১২:০৪ PM

    Bolen na

  • আলোকিত পশ্চিম ভবানীপুর
    আলোকিত পশ্চিম ভবানীপুর ৫ মার্চ, ২০২১ এ ১০:০৮ PM

    আমি ২০১৮ সালে বিএ প্রাইভেট এ ভর্তি হই ২০১৯ সালে কোন এক সমস্যার কারনে পরীক্ষা দিতে পারিনি। কিন্রু আমি পড়ালেখ করতে ইচ্ছুক।এখন আমার করণীয় দয়া করে জানাবেন।

    • Administrative
      Administrative ৬ মার্চ, ২০২১ এ ১:২৫ PM

      কলেজে যান। স্যার দের বিষয়টা খুলে বলুন। তারা আপনাকে সহযোগীতা করবে।

  • muinulislam
    muinulislam ৬ মার্চ, ২০২১ এ ১:৫৭ PM

    আমি ২০১১ তে এসএসি ও ২০১৩তে এইস এসসি পরীক্ষা দিয়েছি
    আমি কি ডিগ্রী করতে পারবো?

    • Administrative
      Administrative ৬ মার্চ, ২০২১ এ ৯:০১ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী করতে পারবেন না। আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রী করতে পারবেন।

  • Unknown
    Unknown ৮ মার্চ, ২০২১ এ ১:২১ AM

    আমি ২০১৫ তে এসএসসি আর ২০২০ এইচএসসি ( অটোপাস) আমি কি ডিগ্রী তে ভতি হতে পারবো

  • Unknown
    Unknown ৯ মার্চ, ২০২১ এ ৫:৫২ PM

    আমি ২০১৬ তে এসএসসি এবং ২০১৮ তে এইচ এসসি পাস করিছি এখন আমি কি অনাস বা ডিগ্রি কোনোটাতে ভত্তি হতে পারব প্লিজ জানাবেন

  • Unknown
    Unknown ১২ মার্চ, ২০২১ এ ৪:২৬ PM

    আমি 2017 সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি, এখন কি আমি প্রাইভেটে ডিগ্রিতে
    ভর্তি হতে পারবো।

  • Unknown
    Unknown ১৮ মার্চ, ২০২১ এ ৫:১১ PM

    ভাইয়া উন্মুক্ততে অনাস আর ডিগ্রির মধ্যে পাথক্য কি একটু বুঝিয়ে বলেন প্লিজ?

  • Unknown
    Unknown ২১ মার্চ, ২০২১ এ ১:০১ AM

    আমি ২০১৪ তে এসএসসি এবং ২০১৬ তে এইচ এসসি পাস করিছি এখন আমি কি অনার্স বা ডিগ্রি কোনোটাতে ভত্তি হতে পারব প্লিজ জানাবেন??

    উত্তর দিন

  • Unknown
    Unknown ২১ মার্চ, ২০২১ এ ৯:০২ AM

    Hsc 4rth sub fail আছে রেজাল্ট ৩.০০ ভর্তি হতে পারবে?

  • Unknown
    Unknown ২১ মার্চ, ২০২১ এ ১:৪২ PM

    আস সালামুআলাইকুস,
    আমি এস এস সি ২০০০ সাল জেনারেল।
    এইচ এস সি ২০২০সাল উন্মুক্ত।
    আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয় এ ডিগ্রি ভর্তি হতে পারব? জানাবেন।প্লিজ।

  • Farid
    Farid ২১ মার্চ, ২০২১ এ ৮:১৬ PM

    এখন কি ভর্তির সময় হয়ছে

  • নামহীন
    নামহীন ২৩ মার্চ, ২০২১ এ ৬:১৩ PM

    ডিগ্রি ভর্তির আবেদন শুরু কবে থেকে?

    • Administrative
      Administrative ২৮ এপ্রিল, ২০২১ এ ১২:৫৬ PM

      শুরু হলে ডেট জানিয়ে দেয়া হবে।

  • Unknown
    Unknown ১১ এপ্রিল, ২০২১ এ ১১:২৮ PM

    আমি ২০১৭ তে এসএসসি পাশ করেছি আর ২০১৯ এ এইচএসসি পাশ করেছি করোনা কালীন সময় এর কারনে ২০২০ এ ভর্তি হতে পারি নাই এখন ২০২১ এ কি এপ্লাই করতে পারবো অর্নাস এ একটু জানালে উপকৃত হবো

    • Administrative
      Administrative ২৮ এপ্রিল, ২০২১ এ ১২:৫৫ PM

      জি পারবেন।

  • Unknown
    Unknown ২৭ এপ্রিল, ২০২১ এ ৪:৪৫ PM

    আমার শিক্ষাবর্ষ 2015-16.আমার ২য় বর্ষ প্রমোটেট। কিন্তু মেজর দুইটা আর নন মেজর দুইটাতে ফেল আছে আমি কি এখানে থেকেই ডিগ্রীতে পরিবর্তন করতে পারবো?

    • Administrative
      Administrative ২৮ এপ্রিল, ২০২১ এ ১২:৫৫ PM

      না...

  • Unknown
    Unknown ৩০ এপ্রিল, ২০২১ এ ১০:২৪ AM

    ২০১৫ সালে এইচএসি পাশ করে কি ২০২১ সালে ডিগ্র(প্রাইভেট)কোর্সে ভর্তি হওয়া যাবে?

  • Unknown
    Unknown ১২ মে, ২০২১ এ ১:০০ PM

    2021 সালে ডিগ্রিতে এ্যডমিশন কবে শুরু হবে একটু বলবেন দয়া করে?

  • Unknown
    Unknown ১৬ মে, ২০২১ এ ১০:০৬ PM

    আমি এসএসসি ২০১৪(জেনারেল শাখা)
    এইচএসসি ২০২১ (উন্মুক্ত কলেজ) থেকে পাশ করেছি।

    এখন আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রাইভেট ডিগ্রি তে ভর্তি হতে পারব???

  • Unknown
    Unknown ২০ মে, ২০২১ এ ৪:১৭ PM

    আমি ২০২০ সালে এইচএসসি পাস করেছি।
    আমি এডমিশন করতে পারব

  • Hridoy
    Hridoy ৩০ মে, ২০২১ এ ৬:১২ PM

    আমার এস,এস,সি বিজ্ঞান বিভাগ দিয়ে এইচ,এস,সি ভোকেশনাল দিয়ে আমি কী ভাবে ভর্তি হতে পারব

    • Administrative
      Administrative ৩১ মে, ২০২১ এ ৪:৩৮ PM

      পারবেন আশা করি।

  • Unknown
    Unknown ৩১ মে, ২০২১ এ ১:২৯ AM

    বিএসএস থেকে বিএ কোর্স পরিবর্তন করা যায়

  • Naym
    Naym ৬ জুন, ২০২১ এ ১২:৪০ PM

    SSS 2011, HSC 2013" Am I eligible for NU private degree program? Please, Your information will be highly appreciated. Thanks in advance.

    • Administrative
      Administrative ৬ জুন, ২০২১ এ ২:১১ PM

      I don't know about this.

  • Unknown
    Unknown ২০ জুন, ২০২১ এ ৩:১৫ PM

    ami2009 e ssc r 2019 e hsc disi,ami akhn 2021 e private degree te vorti hote parbo??

    • Administrative
      Administrative ২১ জুন, ২০২১ এ ২:৪৫ PM

      ji. apni private degree te vorti hote parben. tobe national university degree te vorti hote parben na.

  • Unknown
    Unknown ১৩ জুলাই, ২০২১ এ ১:৩৬ AM

    Ami ssc 2016 te & hsc 2020 a diesi.amar dutotei 5.00 ami ki aibar degree te vortir apply korte parbo? Degree te ki regular class korte hoy? Sudu prikkha dewa jayna?

    • Administrative
      Administrative ১৩ জুলাই, ২০২১ এ ১:৪৬ PM

      জি আবেদন করতে পারবেন। প্রতিদিন ক্লাস করলে ভালো না করতে তেমন সমস্যা হবে না। বাসায় মন দিয়ে পড়তে হবে।

  • Unknown
    Unknown ২৬ জুলাই, ২০২১ এ ৯:৩৮ AM

    আমি ২০১৬ সালে ssc পাস করছি ৩.৬৭
    আর ২০১৯ সালে hsc পাস করছি ২.৯২ অর্নাসে তো মনে হই ভর্তির সুযোগ নাই ডিগ্রি তে ভর্তি হলে কোনো কোন কলেজ ভালো হবে

    • Administrative
      Administrative ২৬ জুলাই, ২০২১ এ ২:৫৩ PM

      আপনার নিকটস্থ কোনো কলেজে আবেদন করবেন যেখানে আপনার সুবিধা হবে সব দিক দিয়ে।

  • Unknown
    Unknown ২৬ জুলাই, ২০২১ এ ১০:১৩ PM

    সরকারি কলেজে হবে

    • Administrative
      Administrative ২৭ জুলাই, ২০২১ এ ৭:৫৬ PM

      ইনশা আল্লাহ

  • Unknown
    Unknown ২৭ জুলাই, ২০২১ এ ১২:০৮ PM

    Vai amr SSC 2014 r HSC ahto pass akhon amr koy vorti hole valo hoy plz vi

    • Administrative
      Administrative ২৭ জুলাই, ২০২১ এ ৭:৫৯ PM

      ভালো মানের একটা সরকারি কলেজে ভর্তি হতে চেষ্টা করুন যেখানে নিয়মিত ক্লাস হয় এবং আপনার যাতায়াত করা সহজ।

  • Mana Tanchangya
    Mana Tanchangya ৩১ জুলাই, ২০২১ এ ৯:৫৫ PM

    Ami 2017sale SSC te 2.56 pelam r 2020 te auto pass dise 1.13 tahole ami ki degree te vorti hote parbona

    • Administrative
      Administrative ২ আগস্ট, ২০২১ এ ১:০৭ PM

      না, জাতীয় বিশ্ববিদ্যালয় আপনি ডিগ্রি করতে পারবেন না। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনার্স বা ডিগ্রি করতে পারবেন।

  • Unknown
    Unknown ২ আগস্ট, ২০২১ এ ১১:১৭ AM

    ভাইয়া, আমি ১৭/১৮ সেসনে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়ে প্রথম বর্ষে ফাইনাল পরীক্ষা দিয়েছিলাম।কারণবস্ত Not promoted রেজাল্ট হওয়ার পর আমি আর যাইনি।তারপর কলেজ থেকে জানতে পারি আমি আর সরকারি কলেজ এ অনার্স করতে পারব না,আমকে পাইভেট/বেসরকারি কলেজ এ চেষ্টা করতে হবে।আসলে কি সত্য তবে এখন কি আমি ডিগ্রি ভর্তি হতে পারবো? আমাকে একটু তথ্য দিয়ে সাহায্য করুন।আমি আবার পড়ালেখা শুরু করতে চাই।

    • Administrative
      Administrative ২ আগস্ট, ২০২১ এ ১:০৫ PM

      না, আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি করতে পারবেন না। আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রি করতে পারবেন।

  • Earning Technic24
    Earning Technic24 ৩ আগস্ট, ২০২১ এ ১২:১৭ PM

    ২০১৩ সালে এসএসসি পাশ করছে(২.২১)
    ২০২১ সালে এইচএসসি পাশ করছে(৩.৪১)
    ইনি কোথাও কি ভর্তি হতে পারবে
    কারোর জানা থাকলে দয়া করে জানাবেন

    • Administrative
      Administrative ৩ আগস্ট, ২০২১ এ ১০:৩০ PM

      বাংলাদেশ উন্মুক্ত বা প্রাইভেট বিশ্ববিদ্যালয় ভর্তি হতে পারবে।

  • Unknown
    Unknown ৪ আগস্ট, ২০২১ এ ১১:৫৪ PM

    2016 সালে এসএসসি পরীক্ষার্থীরা কি 2021 সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সে ভর্তি হতে পারবে ।
    অমি 2016 সালে এসএসসি দিয়েছে তারপর 2 বছর গ্যাপ দিয়ে এইবার অটোপাস করছি সরকারি ভাবে । আমি কি কোনোভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সে পড়তে পারবো না ??

    • Administrative
      Administrative ৬ আগস্ট, ২০২১ এ ৭:১৫ PM

      না পারবেন না।

  • Unknown
    Unknown ৭ আগস্ট, ২০২১ এ ৮:৪৬ AM

    honours nki degree konta nia pora valo

    • Administrative
      Administrative ৯ আগস্ট, ২০২১ এ ৭:৫৪ PM

      honours

  • ভাইয়া আমার এস এস সি এর এড্রমিড কার্ড হারিয়ে ফেলেছি খুঁজে পাওয়া যাছে না. তাহলে আমি এখনো কি করবো৷ ডিগ্রি তে ভর্তি হতে পারবো না?  ভাইয়া আমি  টি'সি নিয়ে অন্য কলেজে ভর্তি হয়েছি এখন আমার মার্কশিট টা কোন ক
    ভাইয়া আমার এস এস সি এর এড্রমিড কার্ড হারিয়ে ফেলেছি খুঁজে পাওয়া যাছে না. তাহলে আমি এখনো কি করবো৷ ডিগ্রি তে ভর্তি হতে পারবো না? ভাইয়া আমি টি'সি নিয়ে অন্য কলেজে ভর্তি হয়েছি এখন আমার মার্কশিট টা কোন ক ৭ আগস্ট, ২০২১ এ ১২:১৩ PM

    ভাইয়া আমার এস এস সি এর এড্রমিড কার্ড হারিয়ে ফেলেছি খুঁজে পাওয়া যাছে না. তাহলে আমি এখনো কি করবো৷ ডিগ্রি তে ভর্তি হতে পারবো না?
    ভাইয়া আমি টি'সি নিয়ে অন্য কলেজে ভর্তি হয়েছি এখন আমার মার্কশিট টা কোন কলেজ থেকে নিবো..,? উত্তর টা দিবেন

    • Administrative
      Administrative ৯ আগস্ট, ২০২১ এ ৭:৫৫ PM

      এডমিন কার্ড হারিয়ে ফেললে থানায় জিডি করুন। যে কলেজ থেকে পাশ করেছেন সে কলেজ থেকে মার্কশিট নিবেন।

  • Unknown
    Unknown ৭ আগস্ট, ২০২১ এ ১১:৫৭ PM

    ভাই আমি 2013 সালে ssc পাশ করেছি এবং 2020 সালে HSC অটো পাশ করেছি "এখন আমি কি প্রাইভেট ড্রিগ্রী করতে পারবো?প্লিজ জানাবেন,,

    • Administrative
      Administrative ৯ আগস্ট, ২০২১ এ ৭:৫৭ PM

      আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রি করতে পারবেন।

  • Rasel
    Rasel ৮ আগস্ট, ২০২১ এ ৫:৪৫ PM

    ভাইয়া আমার এইচএসসি'র রেজিষ্ট্রেশন কার্ডটা হারিয়ে ফেলেছি।আমি কি আর ভর্তি হতে পারবনা।নাকি বিকল্প কোনো বুদ্ধি আছে দয়া করে জানাবেন প্লিজ🙏

    • Administrative
      Administrative ৯ আগস্ট, ২০২১ এ ৭:৫৮ PM

      থানায় জিডি করুন বা শিক্ষাবোর্ড থেকে তুলুন।

    • Unknown
      Unknown ১০ আগস্ট, ২০২১ এ ১২:০১ AM

      এস এস.সি - ২০১৬ সাল- জিপিএ-২.৩৩

      এইচ.এস.সি- ২০২০ সাল- জিপিএ-১.৫০

      আমি ডিগ্রি ভর্তি হতে পারবো


  • Unknown
    Unknown ৯ আগস্ট, ২০২১ এ ১১:৫৪ PM

    এস.এস.সি - ২০১৬ সাল - জিপিএ-২.৩৩

    এইচ.এস.সি - ২০২০ সাল - জিপিএ-১.৫০


    আমি কি ডিগ্রী ভর্তি হতে পারবো



    • Administrative
      Administrative ১০ আগস্ট, ২০২১ এ ২:০৩ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না। উভয় পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ২.০০ থাকতে হবে।

      আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রি করতে পারবেন আশা করা যায়।

  • Monirul
    Monirul ১১ আগস্ট, ২০২১ এ ১২:৩২ PM

    আমি ২০১৯ এ চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন্জিনিয়ারিং সম্পুর্ন করছি। আর্থিক সমস্যার কারনে বিএসসি করতে পারছিনা। এখন আমি কি অনার্স বা ডিগ্রিতে ভর্তি হতে পারবো

    • Administrative
      Administrative ১১ আগস্ট, ২০২১ এ ১:০৭ PM

      আশা করা যায় পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন চলছে।যত দ্রুত সম্ভব আবেদন করুন।

  • Unknown
    Unknown ১৪ আগস্ট, ২০২১ এ ৬:৫৬ PM

    SSC ২০১২ সাল জিপিএ 3.00 পয়েন্ট।
    HSC ২০২০ সাল জিপিএ 3.92 পয়েন্টে অটোপাশ করেছে।
    সে কি ডিগ্রী প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবে?

  • Unknown
    Unknown ২০ আগস্ট, ২০২১ এ ৬:৪৮ AM

    আমি এসএসসি তে বিজ্ঞানে ৪.১৭ ২০২০ এ মানবিক এ ৪.৪২ পেয়েছি,,,,,কিন্তু আমি মার্কেটিং এর জব করি,,,,এখনও আমি বুঝতে পারছি না ডিগ্রি করব নাকি অনার্স,,,প্লিজ হেল্প

  • Unknown
    Unknown ২১ আগস্ট, ২০২১ এ ৭:০৭ PM

    ভাই আমি ২০১৬ সালে এসএসসি ২০১৮সালে এইচএসসি দিয়েছি।আমি কি এখন ডিগ্রি ২০২১ সালে ভর্তি হতে পারবো????

  • Unknown
    Unknown ২৩ আগস্ট, ২০২১ এ ১১:৪১ AM

    এই বছর 2021 ডিগ্রী ভর্তি কত তারিখে শুরু হবে এবং কোন মাসে বিস্তারিত জানাবেন প্লিজ

  • Unknown
    Unknown ২৩ আগস্ট, ২০২১ এ ৬:৫১ PM

    আমার এস এস সি এডমিট কার্ড ও রেজিষ্ট্রেশন কার্ড ৷ হারিয়ে গেছে এখন ডিগ্রি তে ভর্তি হতে পারব?

  • Unknown
    Unknown ২৪ আগস্ট, ২০২১ এ ১:৫৯ PM

    আমার ২০১৫ তে SSC
    ২০১৭ তে HSC. background science.
    science নিয়ে degree / honourse কি নিয়ে পরব?

  • Unknown
    Unknown ২৭ আগস্ট, ২০২১ এ ১০:৩০ PM

    ২০২১ সালে প্রাইভেট কলেজের ডিগ্রি আবেদন কবে থেকে শুরু প্লিজ হেল্প করুন আমাকে।

  • Unknown
    Unknown ২৯ আগস্ট, ২০২১ এ ৩:৫৯ PM

    ভাই ডিগ্রির আবেদন শুরু হয়েছে কি??
    কবে নাগাদ শুরু হবে কোন নোটিশ আসছে কি??

  • Unknown
    Unknown ১০ সেপ্টেম্বর, ২০২১ এ ১০:৩৯ PM

    আমি ১৯-২০ অনার্স ভর্তি হয়ে ছিলাম কিছু দিন ক্লাস করেছিলাম কিন্তু ১ বছর ফাইনাল পরিক্ষা জন্য আমি ফরম ফিলাপ করি নাই,, এখন আমাকে কি ভর্তি বাতিল করতে হবে নাকি আমি এই অবস্থা আবার ডিগ্রি তে ভর্তি হতে পারবো

  • Unknown
    Unknown ১৮ সেপ্টেম্বর, ২০২১ এ ৮:২৫ PM

    Bhai amr ssc 2018 2.44

    HSC 2020 3.17

    Ami point kom thakar karon a honours
    A apply korini...
    ami ki National University under Gvt.clg a boti Hote Parbo.,
    Ami r o ek bar question Kursilam but ans khuija paina bhaiya...plz ans ta diben bhaiya❤️

    • Samim
      Samim ১৮ সেপ্টেম্বর, ২০২১ এ ৮:৩৩ PM

      national university under college e vorti hote a bosherer apply date ses.samne bosor apply korte parben inshallah.

  • Unknown
    Unknown ২২ সেপ্টেম্বর, ২০২১ এ ৮:৫৬ PM

    Ami2020 HSC exam dichi .problem er karone from joma dite parini . Honour vorti hober Kono sujok ache

    • Samim
      Samim ২৩ সেপ্টেম্বর, ২০২১ এ ৭:২৬ PM

      na

  • Unknown
    Unknown ৭ অক্টোবর, ২০২১ এ ১১:৩৯ AM

    ২০১৫ সালে s.s.c পরিক্ষা দিয়েছি ব্যাবসায় শিক্ষা শাখা দিয়ে এবং ২০২০ সালে h.s.c পরিক্ষা দিয়েছি b.m শাখা দিয়ে এখন কি আমি ডিগ্রি ভর্তি হতে পারবো

    • Administrative
      Administrative ২৩ অক্টোবর, ২০২১ এ ১০:৪১ PM

      না।

  • Unknown
    Unknown ১১ অক্টোবর, ২০২১ এ ৯:০০ PM

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে
    আমি ২০১৯/২০২০ সালের শিখাবষের ডিগ্রীতে ভতি হয়েছিলাম।এখোন আবার আমি অন্য কলেজে ভতি হতে চাই। আমি কি আবার ভতি হতে পারবো। নতুন করে আবার ভতি হতে হলে কনো কিছু কি করা লাগবে......?

    • Administrative
      Administrative ২৩ অক্টোবর, ২০২১ এ ১০:৪০ PM

      কলেজে যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ২৩ অক্টোবর, ২০২১ এ ৮:৩৭ PM

    আমি ২০১৬ সালে এসএসসি পাস করি পয়েন্ট ৩ঃ৩৯ এবং ২০১৯ সালে এইচএসসি পয়েন্ট ১.৮৩।আমি কি ডিগ্রিতে এডমিশন নিতে পারবো এই বছর? একটু জানাবেন আমার লেখাপড়া এগিয়ে যাওয়া বিশেষ দরকার।

    • Administrative
      Administrative ২৩ অক্টোবর, ২০২১ এ ১০:৪০ PM

      এইচএসসি পয়েন্টে কম হওয়ায় জাতীয় বিশ্ব্ববিদ্যালয় ডিগ্রি করতে পারবেন না।

  • Unknown
    Unknown ২৯ অক্টোবর, ২০২১ এ ১২:১০ AM

    উন্মুক্ত অনার্স বা ডিগ্রি ভর্তি কবে থেকে শুরু হবে

    • Administrative
      Administrative ২ নভেম্বর, ২০২১ এ ১১:৩২ PM

      উন্মুক্ত বিশ্ব্ববিদ্যালয় যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ২ নভেম্বর, ২০২১ এ ১০:২৯ PM

    আমার এসএসসি 3.86 2017 তে
    এইচএসসি 1.92😭 2020
    আমি কি এইবার ডিগ্রি তে ভর্তি হতে পারবো??প্লিজ একটু জানাবেন🙏

    • Administrative
      Administrative ২ নভেম্বর, ২০২১ এ ১১:৩৪ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় আপনি ডিগ্রি করতে পারবেন না জিপিএ কম থাকার কারনে। উন্মুক্ত বিশ্ববিশ্ববিদ্যালয় যোগাযোগ করুন।

  • Unknown
    Unknown ৬ নভেম্বর, ২০২১ এ ৯:৫১ PM

    Viya ami 2015 s.s.c r 2020 h.s.c ami ki degree vorti hote parbo plzz amake ektu bolben

    • Administrative
      Administrative ৬ নভেম্বর, ২০২১ এ ১০:০৭ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রিতে ভর্তি হতে পারবেন না দীর্ঘ গ্যাপ থাকার কারনে। আপনি চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স বা ডিগ্রি করতে পারেন।

  • Unknown
    Unknown ১০ নভেম্বর, ২০২১ এ ১:১৯ PM

    আমি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছি,,,আমার কিছু অসুবিধার জন্য ভার্সিটিতে পড়া হচ্ছে না,,আমি এখন ডিগ্রিতে ভর্তি হতে চাচ্ছি,,আমি কি ডিগ্রীতে ভর্তি হতে পারবো?

    • Administrative
      Administrative ১২ নভেম্বর, ২০২১ এ ৭:৪১ AM

      আশা করছি পারবেন।

  • Unknown
    Unknown ১১ নভেম্বর, ২০২১ এ ১১:১৮ PM

    ভাই আমি Ssc Hscতে Scienc পাশের সন 2016/2019
    আনার্স ভর্তি হয়েছি2019/2020তে
    সাবজেক্ট ভালো আসেনি
    তাই একন Bsc ডিগ্রি পড়তে চাই
    এখন কি ভাবে কি করবো..
    আগে ভর্তি বাতিল করতে হবে নাকি ডিগ্রিতে চান্স হবার পরে বাতিল করবো...

    • Administrative
      Administrative ১২ নভেম্বর, ২০২১ এ ৭:৪৩ AM

      রেজাল্ট ভালো হলে আগে ভর্তি বাতিল করতে পারেন।

  • Unknown
    Unknown ১৩ নভেম্বর, ২০২১ এ ১২:৫১ AM

    ভাই Sscতে 3.76
    Hscতে 3.42
    এখন কি আগে অনার্স ভর্তি বাতিল করবো নাকি চান্স পাবার পরে

    • Administrative
      Administrative ১৩ নভেম্বর, ২০২১ এ ৫:৪৯ PM

      আপনার ইচ্ছা।

  • Unknown
    Unknown ২৩ নভেম্বর, ২০২১ এ ১১:০৮ PM

    আমি ডিগ্রিতে ভর্তির জন্য আবেদন করি কিন্তু HSC তে 1,83 হওয়াতে ভর্তি হতে পারছি নাহ অনলাইন এ একন আমি কি আর ভর্তি হতে পারবো না 😥

  • Unknown
    Unknown ২৫ নভেম্বর, ২০২১ এ ১১:৪৫ AM

    আসসালামু আলাইকুম

    স্যার

    আমি অনলাইনে ডিগ্রির জন্য আবেদন করেছি কিন্তু ভুলবশত আমি যে কোর্স টা নিতে চাচ্ছিলাম সেটি না দিয়ে অন্য টা দিয়ে ফেলেছি

    এখন আমি কি কোন উপায়ে এটি পরিবর্তন করতে পারবো..?
    আমি একবার আবেদন বাতিল করে আবার করেছি সেখানে কোর্স টা ভুল হয়ে গেছে

  • Unknown
    Unknown ২৭ নভেম্বর, ২০২১ এ ১১:৪৪ PM

    আমি ডিগ্রি আবেদন করছি কিন্তু আবেদন ফী বাবদ যে টাকাটা কলেজে মোবাইল ব্যাকিং মাধ্যমে দিবো কলেজ মোবাইল নাম্বার কোনটা আমি তো জানি না প্লিজ একটু নাম্বারটা জানাবেন

    • Administrative
      Administrative ২৮ নভেম্বর, ২০২১ এ ৭:৩৯ AM

      কলেজে যোগাযোগ করে মোবাইল ব্যাকিং নাম্বার সংগ্রহ করতে হবে।

  • Unknown
    Unknown ৩ জানুয়ারী, ২০২২ এ ১১:৫৭ AM

    আমার hsc 2020 সালে আমার ডিগ্রি তে অনলাইন করা হয়নি,এখন কি আবার অনলাইন ডিট দিবে কি,বা আমি কোনো ভাবে কি ভর্তি হতে পারবো

  • Unknown
    Unknown ১০ জানুয়ারী, ২০২২ এ ৪:৫০ PM

    ডিগ্রি সেকেন্ড রিলিজ এর আবেদন কবে শুরু হবে।

  • Unknown
    Unknown ২৬ জানুয়ারী, ২০২২ এ ৭:৩২ PM

    আমি ডিগ্রি প্রথম বষে borti হওয়ার জন্য আবেদন করেছিলাম। chance পাই নাই। এখন আর কবে আবেদন করতে হবে

  • Sariful Islam Rafath
    Sariful Islam Rafath ২৯ জানুয়ারী, ২০২২ এ ১২:৩৮ AM

    আমি 2016 সালে এসএসসি পাশ করেছি এবং উন্মুক্ত থেকে 2019-20 ব্যাচ হতে এইচএসসি পরিক্ষা দিয়েছি যার পরিক্ষা হয়েছে গত ডিসেম্বর’21 মাসে। এখন আমি কি অনার্সে/ডিগ্রীতে কোন জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো নাকি আবার উন্মুক্ত তেই ভর্তি হতে হবে।

    • Administrative
      Administrative ২৯ জানুয়ারী, ২০২২ এ ১২:৫৬ AM

      উন্মুক্ত তেই ভর্তি হতে হবে।

  • Unknown
    Unknown ১৭ ফেব্রুয়ারী, ২০২২ এ ৯:৩৯ AM

    আসসালামু আলাইকুম,
    আমার একটা প্রশ্ন ছিলো আমি SSC 2015 এবং HSC 2021 পাশ করি আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২২ সালে ডিগ্রী ভর্তি হতে পারবো?

    • Administrative
      Administrative ১৭ ফেব্রুয়ারী, ২০২২ এ ১০:২২ AM

      Na.

  • Unknown
    Unknown ৩ মার্চ, ২০২২ এ ১১:০৮ PM

    আমার এইচএসসি শেসন ২০১৯-২০২০.আমি ২০২১ সালে এইচএসসি পরীক্ষা দিয়েছি এবং উত্তীর্ণ হয়েছি।এখন কি আমি ডিগ্রিতে ভর্তি হতে পারব?

  • Unknown
    Unknown ৭ মার্চ, ২০২২ এ ৬:৫৯ PM

    bbs এ একসাথে political science and economics নেওয়া যাবে?

  • Unknown
    Unknown ২ এপ্রিল, ২০২২ এ ২:৫০ PM

    আমি ২০১৬ তে ssc ও ২০১৮ তে hsc পাশ করেছি আমি কি এই বছর NU তে ডিগ্রি ভর্তি হতে পারব প্লিজ জানাবেন।

  • Unknown
    Unknown ২১ এপ্রিল, ২০২২ এ ১২:১৫ PM

    আচ্ছা একজন ছাত্র যদি এসএসসি২০১৮ তে ১.৯৪ পায় এবং এইচএসসি২০২১তে ২.৮৩ পায় সে ক্ষেএে কি সে অনার্স ভর্তি হোতে পারবে?

Add Comment
comment url

 যেকোনো বিভাগের শিক্ষার্থী হিসেবেই তুমি পরীক্ষা দিতে পারবে বি ইউনিটে।