ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজে ভর্তি তথ্য ২০২৪-২৫

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজে ভর্তি  তথ্য, ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তির নিয়ম ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ভর্তি ফরম ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের নাম ৭ কলেজ ভর্তি নির্দেশিকা ২০২০-২০২১ ৭ কলেজ ভর্তি নির্দেশিকা ২০২০-২১
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজে ভর্তি  তথ্য ২০১৯
Extra Tag:ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ভর্তি ওয়েবসাইট,ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫, ৭ কলেজ ভর্তি নির্দেশিকা ,

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি তথ্য ২০২৪-২৫

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘বিজ্ঞান ইউনিট ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি নির্দেশিকা ভর্তি পরীক্ষা: 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭টি কলেজের যথাক্রমে 
(১) ঢাকা কলেজ 
(2) কবি নজরুল সরকারি কলেজ 
(৩) ইডেন মহিলা কলেজ
(8) বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ 
(৫) সরকারি শহীদ সােহরাওয়ার্দী কলেজ 
(৬) সরকারি বাঙলা কলেজ ও 
(৭) সরকারি তিতুমীর কলেজ এর বিজ্ঞান শাখার বিভাগসমূহে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে। ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা মহিলা কলেজের আসনসমূহ শুধুমাত্র মহিলা এবং ঢাকা কলেজের আনসমূহ পুরুষ প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। উপর্যুক্ত কলেজসমূহের ভর্তি কার্যক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে। ডিগ্রিসমূহের সনদপত্র ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো সুবিধা ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য প্রযােজ্য নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজে ভর্তি পরীক্ষাঃ

বাণিজ্য ইউনিট
বিজ্ঞান ইউনিট 
কলা ও সমাজিক বিজ্ঞান ইউনিট

ঢাবি অধিভুক্ত ৭ কলেজগুলো নামঃ

১)ঢাকা কলেজ
২)ইডেন মহিলা কলেজ
৩)সরকারি তিতুমীর কলেজ
৪)বেগম বদরুন্নেসা কলেজ
৫)কবি নজরুল সরকারি কলেজ
৬)সরকারি শহীদ সোহরাওয়ার্দী
কলেজ
৭)সরকারি বাঙলা কলেজ

প্রাথমিক আবেদন 
১|‘বিজ্ঞান ইউনিটের অধীনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত উপযুক্ত সরকারি ৭টি কলেজে ২০২৪-২০২৫ শিক্ষাবত্রে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য  ২০২৪ বিকল ৪:০০ টা হতে  ২০২৪ তারিখ রাত ১১:৫৯ এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। 

২| ভর্তির আবেদন https:collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট এর মাধ্যমে করতে হবে। ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিকের তথ, বর্তমান ঠিকানা ও মােবাইল নম্বর প্রযােজ্য ক্ষেত্রে কোটার তথ্য এবং ওয়েইটে উল্লেখিত সাইজের একট ছবি প্রয়োজন হবে। আবেদনকারীকে দেশের ৪টি রষ্ট্রায়ত্ত বাণিজ্জিক ব্যাংকের ( সােনালী, অগ্রণী, জনতা ও রুপালি) যেকোন স্থায় তথবা সুনলাইনে যেকোন ডেবিট ক্রেটিড কার্ড, মােবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের ( বিকাশ : নগদ : রকেট ইত্যাদি। মাধ্যমে নির্ধারিত সময় সীমার মধ্যে ভর্তি পরীক্ষার ফি বাবদ ৫০০/- (পাঁচশত) টাকা জমা দিতে হবে। আবেদন ও ফি জমার বিষয়ে বিস্তারিত তথ্য https:collegeadinission.eis.du.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। 

ভর্তির ন্যূনতম যােগ্যতা

৩| প্রার্থীকে ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের বাংলাদেশের যেকোনাে শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় অথবা গার্হস্থ্য অহর্নিীতি বিষয়ে উচ্চ মাধ্যমিক অথবা মাত্রা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা কারিগরী শিক্ষা বোর্ডের বিজ্ঞানের সংশ্লিষ্ট বিষয়ে অথবা বিজ্ঞান শাখায় IAL:4-Level অথবা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের) পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দুয়ের যােগফল ন্যূনতম ৭.০ হতে হবে। IGCSE()-Level এবং ALA-Level অথবা সমমানের বিদেশি সার্টিফিকেটধারীদের ক্ষেত্রে সমতা নিরূপণকৃতড়ে গণনা করতে হবে। এছাড়া প্রার্থী যে বিভাগে ভর্তি হতে ইচ্ছুক ঐ বিভাগের জন্য নির্ধারিত মােগাতা অর্থাৎ নির্দেশিকার ১৯ নং ধারায় উল্লেখিত শর্ত পূরণ করতে হবে। 

৪। ২০১৫ অথবা তার পরে পাসকৃত ICCSE O-Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০২০ সালের IAL.A-Level পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হয়েছে (ICSL.)-Level এবং IALA-Level -এর সর্বশেষ পরীক্ষার সক উক্ত পরীক্ষার পাশের বহর হিসেবে ধর। হবে) এবং উপর্যুক্ত ৭টি বিষয়ের মধ্যে যারা ২টি বি২৫ অ৩ A গ্রেড, ৩টি বিষয়ে অত B গ্রেড, অপর ২টি বিষয়ে অ৩ (তে ৬ পেয়েছে (কোনাে বিষয়েই D গ্রেড গ্রহণযােগ্য নহে) তারা ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য বিবেচিত হবে সমতা নিরূপণের জন্য নির্ধারিত ফি সহ অনলাইনে আবেদন করতে হবে। ()-Level এবং A-Level পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেডের গ্রেড পয়েন্ট নিম্নরূপ ধরে জিপিএ হিসাব করা হবে; 4=5, B= 4.0 =3.5 এ-লেভেল'ও-লেভেল:সমমান বিদেশী পাঠ্যক্রমে ব" উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপনের জন্য hups: collearcadmission.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে “সমান আবেদন” বা “Equivalence Application” মেনুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে সমতা নিরূপনের পর প্রাপ্ত “Fquivalence ID” ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মত তরা এই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। 

ভর্তি পরীক্ষা 

৫। ক) ভর্তিচ্ছু সকল প্রার্থীকে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। খ) ভর্তি পরীক্ষ' ৩১ অক্টোবর ২০২১, শুক্রবার, সকাল ১০:০০ টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার মোট সময় ১ ঘন্টা। গ) ভর্তি প্রহ্মা এমসিকিউ (MCQ) পদ্ধতিতে হবে।মােট ১০০ টি প্রশ্নের জন্য মেট নম্বর হবে ১০০। 

৬। ক) ভর্তি পরীক্ষার প্রশ্ন উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যসূচি অনুযায়ী হবে এবং প্রত্যেক প্রার্থীকে পদার্থ ও রসায়নসহ মােট ৪র্ট বিষয়ের প্রশ্নের উত্তর নিতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫। 
খ) যে সকল প্রার্থী উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীবজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তার এ সকল বিষয়ে পরীক্ষা দিবে। তবে কোনো প্রার্থী ইস্যু করলে শুধুমাত্র উচ্চমাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি থেকোনো একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে। 
গ) যে সকল প্রার্থী উচ্চমাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে উপযুক্ত ৪টি বিষয়ের মধ্যে যেসব বিষয় (সর্বোচ্চ  দু'টি) অধ্যায়ন করেনি, তাদেরকে সেগুলাের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি বিষয়ে পরীক্ষা দিয়ে মোট চারটি বিষয় পূরণ করতে হবে। 
ঘ) একজন শিক্ষার্থী কোন বিষয়ে ভর্তি হতে পারবে তা নির্ভর করবে সে উচ্চ মাধ্যমিক সমমান পর্যায়ে কোন কোন বিষয়ে অধ্যয়ন করেছে তার উপর বিজ্ঞান বিভাগ হতে উচ্চ মাধ্যমিকে পাসকৃতরা কেবলমত্র বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশহণ করবে। বিজ্ঞান বহির্ভূত বিষয়সমূহে ভর্তির জন্যও এটি প্রযােজ্য হবে।

৭৷ বিজ্ঞান ইউনিটের কোন পরীক্ষার্থী কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট বা বাণিজ্য ইউনিটের পরীক্ষায় অংশ গ্রহন করতে পারবে না। তবে যদি কোন শিক্ষার্থী বিজ্ঞান ইউনিট হতে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং বাণিজ্য ইউনিটের কোন বিভাগে ভর্তি হতে ইচ্ছুক হয় তাহলে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর অনলাইনে বিভাগ পছন্দক্রম ফরম পূরণের সময় তা উল্লেখ করতে হবে এবং অধিভুক্ত কলেজের বিধি মােতাবেক মেধার ভিত্তিতে আসন সংখ্যা অনুযায়ী বিভাগ নির্ধারণ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। 

৮। ভর্তি পরীক্ষার পাস নম্বর ৪০ | যারা ৪০ এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। 

৯। প্রার্থীকে প্রয়ােজনীয় MCQ এবং লিখিত অংশের উত্তরপত্রের ঘর পূরণ করার উপযােগী কালাে কালির বলপেন আনতে হবে। প্রত্যেক প্রার্থকে কেবল একটি MCQ পরীক্ষার উত্তরপত্র সরবরাহ করা হবে। অতএব উত্তরপত্র পূরণ করার সময় প্রার্থীদের সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে এবং পূরণ করতে গিয়ে যেকোনো ভুল-ভ্রান্তির দায়-দায়িত্ব প্রার্থীকেই বহন করতে হবে। উত্তরপত্রে Roll ও Serial না লিখলে বা ভুল লিখলে | ঘষামাজা করলে 'উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

১০। পরীক্ষায় কোনােপ্রকার ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষার হলে প্রার্থীর সঙ্গে ক্যালকুলেটর, মােবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযােগাযােগ করা যায় এরূপ যেকোনাে প্রকার ডিভাইস রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষার হলে কোনাে প্রার্থীর কাছে এরূপ কোনাে প্রকার ডিভাইস পাওয়া গেলে, সে ব্যবহার করুক বা না করুক তাকে বহিষ্কার করা হবে। 

১১ ভর্তি পরীক্ষার ঘন্টা পূর্ব থেকে বিস্তারিত অন বিন্যাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (http:::collegeadmission.eis.du.ac.bd) দেখা যাবে। এছাড়া আবেদনকার প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী এসএমএস এর মাধ্যমে নিজ নিজ অসিন বিন্যাস জানতে পারবে। 

১২। পরীক্ষার দিন পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের ৩০ মিনিট পূর্বেই পরীক্ষা কেন্দ্রের নির্দিষ্ট অসনে আসন গ্রহণ করতে হবে। 

১৩। কোনাে প্রার্থী অন্যের ছবি/নম্বরপত্র ব্যবহার করলে অথবা অন্য যেকোনাে অসদুপায় অবলম্বন করলে তার পরীক্ষা বাতিল এবং তার রুিদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

১৪। পরীক্ষায় অদুপায় অবলম্বনের কোনাে রিপাের্ট থাকলে প্রার্থীর পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। 

১৫। পরীক্ষার্থীদের অবশই মাস্ক পরিধান করতে হবে।

 মেধাতালিকা ও ভর্তি 

১৬। ক) মােট ১২০ নম্বরের ভিত্তিতে প্রার্থীদের অর্জিত মেধাস্কোরের ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে। এজন্য মাধ্যমিক/O-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত:হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ; উচ্চ মাধ্যমিক-A-Level বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/হিসাবকৃত জিপিএকে ২ দিয়ে গুণ করে এই দুইয়ের যােগফল ভর্তি পরীক্ষায় ১০০-তে প্রাপ্ত নম্বরের সথে যােগ দিয়ে ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর নির্ণয় করে তার ক্রমানুসারে মেধাতালিকা তৈরি করা হবে।
খ) মেধাস্কোর সমান হলে নিম্নলিখিত ক্রমানুসারে মেধাক্রম তৈরি করা হবে : 
(১) ভর্তি পরীক্ষায় প্রাপ্ত স্কোর
(২)HSC/সমমানের পর প্রাপ্ত GPA without 4th Subject 
(৩) HSC/ সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA with 4th subject 
(৪) SSC/সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA without 4u subject
 (৫) SSC:সমানের রক্ষায় প্রাপ্ত GPA with 4" Subject মেধাস্কোরের ভিত্তিতে নির্ণীত মেধাক্রম অনুযায়ী উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা ও ফলাফল ভর্তি পরীক্ষার পর ৭ (সাত) দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (http:collegeadmission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। প্রার্থী এসএমএস এর মাধ্যমেও ফলাফল জানতে পারবে। ১৮। মেধাতালিকা প্রকাশের তারিখ থেকে ৫  কার্যদিবসের মধ্যে ঢাকা বিশ্ব্ববিদ্যালয় , কার্জন হল এলাকার অগ্রণী ব্যাংকের শাখায় ১০০০ টাকা নিরীক্ষা ফিস জমা দিয়ে জমার রশিদসহ বিজ্ঞান ইউনিট' প্রধান (বিজ্ঞান অনুষদ) বরাবর আবেদন করে প্রার্থীর উত্তরপত্র নিরীক্ষা করানাে যাবে। নিরীক্ষার ফলে প্রার্থীর অর্জিত নম্বরের পরিবর্তন হলে নিরীক্ষা ফি ফেরৎ দেওয়া হবে এবং মেধা তালিকায় প্রয়োজনীয় সংশোধন করে নেওয়া হবে।

যারা ২০২০ সালে এইচএসসি পরীক্ষায় পাস করেছ তারাই পরীক্ষা দিতে পারবে। পাশ মার্ক পাওয়ার পর আপনাকে কলেজ ও সাবজেক্ট চয়েস দিতে হবে, আপনার রেজাল্টের উপর ভিত্তি করে কলেজ ও সাবজেক্ট দেয়া হবে। ৭ কলেজের মধ্যে এক কলেজ থেকে অন্য কলেজে ট্রান্সফার হওয়ার সুযোগ নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজে ভর্তি  তথ্য আবেদনের যোগ্যতা :- 

চতুর্থ বিষয় সহ মোট পয়েন্ট লাগবে।অালাদা ভাবে
পয়েন্ট লাগবে না।
বিজ্ঞান -৭.০০
ব্যবসায় - ৬.৫০
মানবিক -৬.০০
যারা ২০১৯ তে HSC পাশ করেছে বা ইম্প্রুভ দিয়েছে (রেজাল্ট পরিবর্তন হতে হবে)
তিন ইউনিটে মোট অাসন সংখ্যা =২৩৩১৫ টি।
বিজ্ঞান- ৬৫০০ টি
ব্যবসায়-৫১৮৫ টি
মানবিক -১১৬৩০ টি

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের বিভিন্ন ইউনিটে ভর্তির পরীক্ষায় আসা
বিষয়গুলোঃ
ক- ইউনিট ( বিজ্ঞান বিভাগ)
বাংলা,ইংরেজি,পদার্থবিজ্ঞান,
রসায়ন,গনিত,জীববিজ্ঞান। ৬ টি বিষয়ের মধ্যে ৪ টির উত্তর দিতে হবে।
খ-ইউনিট(মানবিকবিভাগ)বাংলা,ইংরেজি,সাধারন
জ্ঞান থেকে প্রশ্ন হবে।
গ - ইউনিট ( ব্যবসায় শিক্ষা বিভাগ)
বাংলা,ইংরেজি,হিসাববিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ, মার্কেটিং/ ফিন্যান্স এন্ড ব্যাংকিং।

পরীক্ষা হবে ১২০ মার্কের। কোন নেগেটিভ মার্কিং নেই। ।
পরীক্ষার সময় ১ ঘন্টা। পরীক্ষা হবে MCQ পদ্ধতিতে প্রতিটি প্রশ্নের মান ১.২০ করে।
HighLights 
আবেদন শুরু - ১০ জুলাই ২০২১
আবেদন শেষ - ২০ আগস্ট ২০২১ পর্যন্ত
ভর্তি পরীক্ষা - ০১ অক্টোবর ২০২১ 
ভর্তি আবেদন ফি - ৪৫০ টাকা
ভর্তি আবেদন যোগ্যতা
বিজ্ঞান - ৭.০০জিপিএ চতুর্থ বিষয়সহ
ব্যবসা - ৬.৫০ জিপিএ চতুর্থ বিষয়সহ
কলা ও সামাজিক বিজ্ঞান - ৬.০০জিপিএ চতুর্থ বিষয়সহ
পাশ মার্ক - ৪০
বিঃদ্রঃ ভর্তি পরীক্ষার তারিখ যেকোনো সময় পরিবর্তন হতে পারে।
Next Post Previous Post
53 Comments
  • Unknown
    Unknown ২৪ সেপ্টেম্বর, ২০১৯ এ ১:৫৯ PM

    পরীক্ষায় ক্যালকুলেটর নেয়া যাবে কিনা?

    • Administrative
      Administrative ২৪ সেপ্টেম্বর, ২০১৯ এ ৫:৩৭ PM

      নাহ।সাধারণ ক্যালকুলেটর নেওয়া যেতে পারে।বিষয়টা এডমিট এ উল্লেখ থাকবে।

  • Unknown
    Unknown ২৪ সেপ্টেম্বর, ২০১৯ এ ২:০১ PM

    সবমিলে ৪৮ মার্ক পলে পাস নাকি আলাদাভাবে ১২ করে পেতে হবে?

    • Administrative
      Administrative ২৪ সেপ্টেম্বর, ২০১৯ এ ৫:৩৯ PM

      জানা নেই। মন্তব্য করার জন্য ধন্যবাদ

    • Unknown
      Unknown ১৯ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:১৭ AM

      সব মিলে পাশ নাকি আলাদা আলাদা পাশ

    • Md. Shawon
      Md. Shawon ১৭ সেপ্টেম্বর, ২০২১ এ ২:৫৭ PM

      সব বিষয় মিলিয়ে মোট ৪০মার্কস পেতে হবে, তাহলেই পরীক্ষায় পাশ বলে গণ্য হবে ☺️☺️

  • Unknown
    Unknown ২৫ সেপ্টেম্বর, ২০১৯ এ ৯:৩১ PM

    ২০১৯-২০২০ এর পরিক্ষা কবে হবে,,,

    • Administrative
      Administrative ২৬ সেপ্টেম্বর, ২০১৯ এ ১১:২৪ PM

      এখন পর্যন্ত প্রকাশ করে নি। ধন্যবাদ।

  • Unknown
    Unknown ৩০ সেপ্টেম্বর, ২০১৯ এ ৩:৫৫ PM

    মোট ২০০ নম্বরের মধ্যে কত পেলে ভর্তির জন্য বিবেচনা করা হবে?

    • Administrative
      Administrative ১ অক্টোবর, ২০১৯ এ ১২:৩৫ PM

      এটা আমার জানা নেই।

  • Unknown
    Unknown ৬ অক্টোবর, ২০১৯ এ ১১:১২ PM

    আমি বানিজ্যে ৬.২০ পেয়েছি আমি কি গ্রা্্থয অর্থনীতিতে ভর্তি হতে পারব?

    • Administrative
      Administrative ৭ অক্টোবর, ২০১৯ এ ১:৪৯ PM

      ভাল পরীক্ষা দিলে ইনশাল্লাহ ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ১২ নভেম্বর, ২০১৯ এ ৩:৩১ PM

    বিজ্ঞান বিভাগের স্টুডেন্টরা কি নিজেদের ইচ্ছেমতো যেকোনো চারটি বিষয়ের উপর পরীক্ষা দিবে??

    • Administrative
      Administrative ১২ নভেম্বর, ২০১৯ এ ৫:২৪ PM

      হ্যা। ক- ইউনিট ( বিজ্ঞান বিভাগ)
      বাংলা,ইংরেজি,পদার্থবিজ্ঞান,
      রসায়ন,গনিত,জীববিজ্ঞান। ৬ টি বিষয়ের মধ্যে ৪ টির উত্তর দিতে হবে।

  • Job job
    Job job ২৬ নভেম্বর, ২০১৯ এ ১২:৩৫ PM

    Science unit exam result dibe kbe (2019)
    janaben plz.

    • Administrative
      Administrative ২৬ নভেম্বর, ২০১৯ এ ৫:৪১ PM

      Result er last update jante niser link a visit korun http://7college.du.ac.bd

  • Unknown
    Unknown ৬ ডিসেম্বর, ২০১৯ এ ১১:৫৭ PM

    মানবিক থেকে ১২০০০-১৩০০০ মেরিট পজিশনে থেকে কি চান্স পাবে...?

    • Administrative
      Administrative ১১ ডিসেম্বর, ২০১৯ এ ৭:২৯ PM

      এটা আমরা বলতে পারি না

  • Unknown
    Unknown ৭ ডিসেম্বর, ২০১৯ এ ৩:৫৩ PM

    kobe theke arts er subject choice shuru hobe?

    • Administrative
      Administrative ১১ ডিসেম্বর, ২০১৯ এ ৭:৩২ PM

      ৭ কলেজের ওয়েবসাইট ফ্লো করুন।

  • Unknown
    Unknown ২০ ডিসেম্বর, ২০১৯ এ ১:০৫ AM

    বিগত বছর অনুযায়ী কত পজিশন পর্যন্ত ১ম মেরিটে সাবজেক্ট পায়...?

  • Shakhaouth Hosen
    Shakhaouth Hosen ২৯ ডিসেম্বর, ২০১৯ এ ১০:২০ PM

    বাংলা কলেজে গণিত বিভাগে ভর্তি হতে কত টাকা লাগবে মোট?

    • Administrative
      Administrative ২৯ ডিসেম্বর, ২০১৯ এ ১০:৩৮ PM

      এটা আমার জানা নাই।

  • Unknown
    Unknown ৫ জানুয়ারী, ২০২০ এ ৯:৩৩ AM

    ভর্তির শেষ তারিখ কবে?আর ভর্তির জন্য কি কি লাগবে?ক্লাস কবে থেকে শুরু?

  • Attitude
    Attitude ৬ ফেব্রুয়ারী, ২০২০ এ ১:৩৪ AM

    ভাইয়া অন্য ন্যাশনাল কলেজ থেকে কি ৭ কলেজে ট্রান্সফারহওয়া যাবে?
    অথ্যার্থ আমি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে পরি এখান থেকে কি ট্রান্সফার হয়ে ৭ কলেজে যেতে পারব?

    • Administrative
      Administrative ৬ ফেব্রুয়ারী, ২০২০ এ ১১:১২ AM

      না। পারবেন না।

  • Unknown
    Unknown ১২ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৩২ PM

    ভাইয়া আমি এর আগেরবার পরিক্ষা দেই নি। ফ্রম তুলেছিলাম। জানি সেকেন্ড টাইম নাই। আমি কি এইবার পরিক্ষা দিতে পারব??

    • Administrative
      Administrative ১৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৩৬ PM

      দুঃখিত আপনি এবার পরীক্ষা দিতে পারবেন না।

  • Unknown
    Unknown ১৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ৭:৩৮ AM

    আমি এইচএসসি পাশ করেছি দুইবারে।
    আমি কি পরীক্ষা দিতে পারব?

    • Administrative
      Administrative ১৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ১১:৫০ AM

      পারবেন আমি যতটুকু জানি।

  • Unknown
    Unknown ১২ জুন, ২০২১ এ ১:১৭ AM

    এখনো কি ৭ কলেজের আবেদন শুরু হয়েছে প্লিজ জানাবেন

    • Administrative
      Administrative ১২ জুন, ২০২১ এ ৮:৫৭ AM

      না এখনো আবেদন শুরু হয় নি।
      ১২/৬/২১

  • Antorali2720@gamil
    Antorali2720@gamil ১৭ জুন, ২০২১ এ ৩:০২ PM

    আমার এস এস সি ২. ২৬ এইচএসসি ৪.৫০ আমি কি ৭ কলেজ ভতি হতে পারবে কি

    • Administrative
      Administrative ১৭ জুন, ২০২১ এ ৪:২২ PM

      জি।মানবিকে আবেদন করতে পারবেন।

  • Unknown
    Unknown ১৭ জুন, ২০২১ এ ৪:৩২ PM

    আমার hsc science,,আমি কি ক ইউনিট ছাড়া ছাড়া খ তে এক্সাম দিতে পারবোনা

    • Administrative
      Administrative ১৭ জুন, ২০২১ এ ১০:২১ PM

      পারবেন আশা করি। নতুন বিজ্ঞপ্তি দেখে প্রস্তুতি নিবেন।

  • Antorali2720@gamil
    Antorali2720@gamil ১৭ জুন, ২০২১ এ ৯:২৭ PM

    আমার এস এস সি ২. ৫৬ আমি এইচএসসি ৪.৬০ আমি কি বিজ্ঞান বিভাগ ভতি হতে পারবে কি

    • Administrative
      Administrative ১৭ জুন, ২০২১ এ ১০:১৮ PM

      পারবেন আশা করি।

  • Antorali2720@gamil
    Antorali2720@gamil ২৬ জুন, ২০২১ এ ৯:০৪ AM

    আমি এস এস সি পাস করছি সাইন্স থেকে ২ ৫৬ আর ইন্টার পাস করছি বিএম থেকে ৪ ৬০ এখন কি অনার্স করতে পারবে কি একটু বলবেন

    • Administrative
      Administrative ২৬ জুন, ২০২১ এ ১০:৪৮ AM

      আশা করা যাচ্ছে আপনি আবেদন করতে পারবেন।

  • Antorali2720@gamil
    Antorali2720@gamil ২৭ জুন, ২০২১ এ ৩:২০ PM

    ৭ কলেজ ভতি জন কোন বই পডলে ভালে হবে

    • Administrative
      Administrative ২৮ জুন, ২০২১ এ ১১:২৯ PM

      এটা বলতে পারছি না।দুঃখিত

  • Antorali2720@gamil
    Antorali2720@gamil ২৮ জুন, ২০২১ এ ৮:২১ PM

    এস এস সি পাস করছি সাইন্স থেকে ২ ৫৬ আর ইন্টার পাস করছি বিএম থেকে ৪ ৬০ এখন অনার্স কোন সাবজেক্ট পাবে একটু বলবেন কি

    • Administrative
      Administrative ২৮ জুন, ২০২১ এ ১১:৩১ PM

      অনার্সে আপনি কোন সাবজেক্ট পাবেন এটা নিশ্চিত করবে জাতীয় বিশ্ববিদ্যালয়। এখানে বিকল্প বিদ্যালয়ের কোনো মতামত নেই।

  • Antorali2720@gamil
    Antorali2720@gamil ১০ জুলাই, ২০২১ এ ৬:১৪ PM

    আমি কি ব্যাবসা বিভাগ থেকে কি অনার্স করতে পারবে কি

    • Administrative
      Administrative ১১ জুলাই, ২০২১ এ ৯:৫১ PM

      হ্যা পারবেন।

  • Sakib
    Sakib ১৪ জুলাই, ২০২১ এ ৯:৩৬ PM

    ব্যাবসা বিভাগের শিক্ষার্থীরা কি নিজের ইচ্ছায় জে কোনো ৪ টা বিষয়ে পরীক্ষা দিতে পারবে??

    • Administrative
      Administrative ১৪ জুলাই, ২০২১ এ ১০:১২ PM

      আমার জানা মতে, এমনটা সম্ভব না।

  • Unknown
    Unknown ১১ অক্টোবর, ২০২১ এ ৯:১১ PM

    আমি ২০১৯/২০২০ সালে ডিগ্রীতে ভতি হয়েছিলাম। আমি আমার নতুন করে অন্য কলেজে ভতি হতে চায়। আমি কি ভতি হতে পারবো.....?

    • Administrative
      Administrative ১২ নভেম্বর, ২০২১ এ ৭:৪৬ AM

      পাশের সন যদি ঠিক থাকে তাহলে পারবেন ইনশাআল্লাহ।

  • Unknown
    Unknown ১১ নভেম্বর, ২০২১ এ ৬:০১ PM

    3700 serial Kon clg paita pare

    • Administrative
      Administrative ১২ নভেম্বর, ২০২১ এ ৭:৪৭ AM

      আমার জানা নেই।

  • Unknown
    Unknown ২০ ফেব্রুয়ারী, ২০২২ এ ৮:২৩ AM

    আমার এস এস সি 3.28আর এইচএসসি তে বি এম থেকে 4.42 পাইছি আমি কি পারব পরিক্ষা দিতে ব্যবসা শাখা থেকে

Add Comment
comment url

 যেকোনো বিভাগের শিক্ষার্থী হিসেবেই তুমি পরীক্ষা দিতে পারবে বি ইউনিটে।