জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫

জেনে নিন জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ও অনার্স ভর্তি ২০২০-২১ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির নতুন নিয়ম ভর্তি পরীক্ষা ২০২০-২১ ভর্তি তথ্য
জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি  ২০২৪-২০২৫

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি  ২০২৪-২৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণিতে পাঠদানকারী কলেজসমূহে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ২২ জানুয়ারি ২০২৪ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি  ২০২৪ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা  অবশ্যই জমা দিতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ১০ মার্চ ২০২৪ তারিখ থেকে শুরু হবে। এ ভর্তি কার্যক্রমে প্রার্থীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর Prospectus (Honours) Important Notice অপশন থেকে জানা যাবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ 

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

ক) বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৯/২০২১  সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং ২০২১/২০২৩ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। 
খ) বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৯/২০২১ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং ২০২১/২০২৩ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। 

গ) বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড থেকে শুধুমাত্র
  • এইচ.এস.সি. (ভােকেশনাল) 
  • এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) 
  • ডিপ্লোমা-ইন- কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ১ এর খ নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। 
ঘ) প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে। 
ঙ) ২০১৮/২০১৯ সালের 0-Level পরীক্ষায় তিনটি বিষয়ে বি গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২০/২০২১ সালের A- Level পরীক্ষায় একটি বিষয়ে 'বি' গ্রেডসহ অন্তত ০২ (দুই)টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল আবেদনকারী প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে। 
চ) বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল প্রার্থীকে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে। 
ছ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত কোন শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে এ সকল শিক্ষার্থীরা ২০২০ - ২০২১ শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে। 
জ) একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যোগ্যতা

এসএসসিমানবিক শাখাকমপক্ষে জিপিএ ৩.৫০ থাকতে হবে।
এইচএসসি মানবিক শাখাকমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে।

এসএসসিব্যবসা ও বিজ্ঞান শাখায়কমপক্ষে জিপিএ ৩.৫০ থাকতে হবে।
এইচএসসিব্যবসা ও বিজ্ঞান শাখায়কমপক্ষে জিপিএ ৩.৫০ থাকতে হবে।

এসএসসিশুধুমাত্র ২০২০ ও ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
এইচএসসি শুধুমাত্র ২০২২ ও ২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

ন্যাশনাল ইউনিভার্সিটি ভর্তি তথ্য ২০২৪-২০২৫

৩। ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফলঃ

ক) প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া 
খ) একই প্রতিষ্ঠান কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর
i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% 
ii) প্রয়ােজন হলে SSC ও HSC পরীক্ষার মােট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% 
iii) এর পরেও যদি দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে। 
গ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শুন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কোটা এবং রিলিজ স্লিপের (প্রয়োজনে একাধিকবার) মাধ্যমে সম্পন্ন করা হবে। ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password এ DTI ব্যবহার করে ভর্তির বিষয়ওয়াৱী ফলাফল দেখতে পারবে। আবেদনকারী প্রার্থীৱা ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>athn<space>roll no টাইপ করে 16222 নাম্বারে send করতে হবে) এর মাধ্যমে অথবা কলেজ থেকে ফাফল জানতে পারবে। 
৪)

 আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয় 

ক) আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাহঁটে (www.nu.ac.bd/admissions) Honours Tab-এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বাের্ড বিশ্ববিদ্যায়, পসের সন ও একটি নিবন্ধিত মােবাইল নম্বর নিজের অথবা অভিভাবকের) সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভবিষ্যতে শিক্ষার্থীর শিক্ষা সহায়ক সকল তথ্য প্রদানের ক্ষেত্রে এই মােবাইল নম্বরটি ব্যবহার করা হবে। 
খ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সা: Gender এ দিতে হবে। 
গ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যােগ্য (Eligible) ষিয়ের তালিকা দেখতে পারে। আন্দেকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম Select করলে ঐ কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যােগ্য বিষয়সমূহের নাম ও আসন সংখা দেখতে পাবে। এই তালিকা থেকে প্রার্থীকে সর্তকতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে । 
ঘ) মুক্তিযােদ্ধার সন্তান আদিবাসি প্রতিবন্ধী পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য স্থাকে নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র ঘূকিতে হবে একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধরণ করে দিতে হবে। কোটার জন্য সংরক্ষিত আসন বিষয়ভিত্তিক বরাদ্দকৃত অসিনের অতিরিক্ত হিসাবে বিবেচিত হবে। 
ঙ) ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তােলা পাসপের্ট আকারের রঙ্গিন ছবি Scan করে আপলােড কতে হবে। দুবির মাপ হবে 120x150 pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb, প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন হবি প্রাথমিক আবেদন ফরমে আপলােড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে। 
চ) সঠিক তথ্য ও ছবিসহ ৫ পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে [A4 (8.5"x11"} অফসেট সাদা কাগজে প্রিন্ট/pdf কপি সংগ্রহ করতে হবে। 
ছ)

পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশােধন: 

প্রার্থীকে তার প্রাথমিক আবেদন ফরমের সকল তথ্য সঠকভাবে যাচাই করতে হবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে হবে। আবেদন ফরম সংশােধনের জন্য প্রার্থীকে Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে অবেদন গ্রমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারী Forjm Cancel Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরম উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও প্রকৃত ছবি আপলােড করতে পারবে। 
জ) কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশােধন করা যাবে না। সংশ্চিই কলেজকে প্রাথমিক আবেদন ফরমের ছবি ও তথ্য মিলিয়ে আবেদন ফ্রম নিশ্চয়ন করতে হবে অন্যথায় পরবর্তীতে ত্রুটিপূর্ণ ছবিসহ ভর্তিকৃত প্রার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে 
ঋ) আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফরমের প্রিন্ট পিডিএফ কপি সংরক্ষণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মােবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল প্রার্থী তাদের মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। 
৫। দ্বৈত ভর্তি বাতিল সম্পর্কিত জ্ঞাতব্য ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ হক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যৱমে মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে লাতক (সম্মান), স্নাতক (স্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত প্রাইভেট কোর্সে ভর্তির পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে তাকে অবশ্যই পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে এ শিক্ষা কর্যক্রমে ভর্তি হতে হবে। উল্লেখ্য যে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রম চলমান থাকা অবস্থায় কোন শিক্ষার্থী ভর্তি বাতিল করলে তা পুন:বহাল করার কোন সুযােগ দেয়া হবে না। 
৬। রিলিজ স্লিপ এ ভর্তির আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়ঃ যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল প্রার্থী বিষয়ভিত্তিক শূন্য আসন সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদাভাবে বিনয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল প্রার্থীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল প্রার্থী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না। 

অনার্স ভর্তি কবে থেকে শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদন শুরুর তারিখ

আবেদন শুরু ২২/০১/২৪
আবেদন শেষ   ১১/০২/২৪
জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদন ফিঃ 

আবেদন ফি         ২৫০ টাকা
প্রয়োজনীয়
কাগজপত্রসহ 
এসএসসি ও এইচএসসির রেজিঃকার্ড, প্রশংসা পত্র, ছবি,নম্বর পত্র বা মার্কশিট ইত্যাদি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ক্লাস শুরুর তারিখঃ 

ক্লাস শুরু ১০ মার্চ থেকে ক্লাস হবে। 
(১৪ জানুয়ারি ২০২৪ ) ভর্তি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তারিখ ঘোষনা করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স বা সম্মান আসন সংখ্যাঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স সিট সংখ্যা
৪ লাখ ৩৬ হাজার ১৩৫ টি (সূত্রঃ প্রথম আলো)
বিকল্প বিদ্যালয় বোনাস টিপ্সঃ
আবেদনের সময় আপনি যে বিষয় ভালো পাড়েন এবং পড়তে ভালো লাগে ওই বিষয় ১ নাম্বার চয়েজ দিয়ে আবেদন করবেন ইনশাআল্লাহ সহজে চান্স পাবেন।
ধরুন আপনি বিজ্ঞান বিভাগের ছাত্র।  জীব বিজ্ঞানে আপনি A বা A+ পেয়েছেন। আপনার জীব বিজ্ঞান পড়তে ভালো লাগে তাহলে প্রানী বিদ্যা বা উদ্ভিদ বিদ্যা ১ নম্বর চয়েজ দিয়ে আবেদন করবেন। যত গুলো চয়েজ দেওয়া যায় সব দিবেন। অনেক ভাই ৩-৪ টা বিষয় দিয়ে আবেদন করে পরে চান্স পায় না।যত বেশী বিষয় দিবেন চান্স পাওয়ার সম্ভাবনা তত বাড়বে ইনশাআল্লাহ। 

 ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে নির্বাচিত বিষয়সমূহে ভর্তির যােগ্যতা 

ক) মানবিক (Humanities) শাখা 

ভর্তিচ্ছু বিষয় বাংলা (Bangla) বিভাগে ভর্তি হতে ১। বাংলা (Bangla) ২। ইংরেজি (English) বিষয়সমূহের যে কোন একটি উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পঠিত হিসাবে থাকতে হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ পেতে হবে।

ইংরেজি (English) বিভাগে ভর্তি হতে ইংরেজি (English) বিষয় উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পঠিত হিসাবে থাকতে হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ পেতে হবে।

আরবি (Arabic)  বিভাগে ভর্তি হতে আরবি (Arabic) বিষয় উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পঠিত হিসাবে থাকতে হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ পেতে হবে।

সংস্কৃত (Sanskrit)  বিভাগে ভর্তি হতে ১। সংস্কৃত (Sanskrit) ২। বাংলা (Bangla) বিষয়সমূহের যে কোন একটি উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পঠিত হিসাবে থাকতে হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ পেতে হবে। 

উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য আসন বণ্টন (শতকরা হারে) 
  • মানবিক শাখা → ৭০% 
  • বিজ্ঞান শাখা → ১৫% 
  • ব্যবসায় শিক্ষা শাখা → ১৫% 
১ম ও ২য় মেধা তালিকা দেয়ার পরও যদি বিষয়ভিত্তিক আসন শূন্য থাকে সেক্ষেত্রে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য নির্ধারিত আসন বন্টনের শতকরা হার সহিত করে রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ করা হবে। 

ইতিহাস (History) (1501) বিভাগে ভর্তি হতে 
১। ইতিহাস (History) 
২। ইসলামের ইতিহাস ও সংস্কৃত (Islamic History & Culture) 
৩। সমাজবিজ্ঞান (Sociology) 
৪। সমাজকল্যাণ (Social Welfare) 
৫।পৌরনীতি ও সুশাসন (Civics & Good Governance) 
৬। যুক্তিবিদ্যা (Logic)
 বিষয়সমূহের যে কোন একটি উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পঠিত হিসাবে থাকতে হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ পেতে হবে। 

উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য আসন বণ্টন (শতকরা হারে) মানবিক শাখা → ১০০%

বিস্তারিত আসছে--- Typing.....


জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৫টি সেরা কলেজ :

১) রাজশাহী কলেজ, রাজশাহী (৭২.৯৬),
২) সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, বরিশাল (৬৬.১৫),
৩) সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া (৬৬.১১),
৪) সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা (৬৫.৯৬)
৫) কারমাইকেল কলেজ, রংপুর (৬৫.৭৯)।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪-২৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির নতুন নিয়ম

এবার জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য ভর্তি পরীক্ষা হবে না। রেজাল্টের ভিত্তিতে ভর্তি করা হবে।

অনার্স ভর্তি কত টাকা ২০২৪

সরকারি কলেজে ভর্তি ৪,৫০০ টাকা থেকে ৬,০০০ টাকার মধ্যে হয়ে যাবে, বিভাগ অনুযায়ী ভিন্ন হয়ে থাকে।বেসরকারি কলেজে ৮-১৫ হাজার লাগতে পারে।

POST HIGHLIGHTS 
 আবেদন শুরু- ২২ জানুয়ারি  ২০২৪
আবেদন শেষ- ১১ ফেব্রুয়ারি ২০২৪

 

এবার জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি যোগ্যতা হিসাবে পয়েন্ট বাড়ানো হয়েছে। ফলে অনেক শিক্ষার্থী এবার  অনার্স ভর্তি আবেদন করতে পারবে না। আরো পড়ুন নিচের লিংক থেকেঃ

আগের পয়েন্ট বহাল রাখার দাবি জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের


RELATED SEARCHES

 জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২৫ ও অনার্স ভর্তি ২০২৪-২৫ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির নতুন নিয়ম ভর্তি পরীক্ষা ২০২৪-২৫ ভর্তি তথ্য 

Previous Post
97 Comments
  • Edu Masail
    Edu Masail ১৮ ডিসেম্বর, ২০১৯ এ ৪:৫০ PM

    এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    • Unknown
      Unknown ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ৯:৫৫ AM

      01735949497

    • Unknown
      Unknown ৬ সেপ্টেম্বর, ২০২১ এ ৪:৩৮ PM

      ভাইয়া আমি আবেদন করতে পারি নি আমি কি করবো আবেদন করতে পারবো আর এমন কি আর কোনো সুযোগ দিবে???

    • Samim
      Samim ৭ সেপ্টেম্বর, ২০২১ এ ৯:৫৬ AM

      এবছর আর অনার্স এ আবেদন করতে পারবেন না।

  • Unknown
    Unknown ১৪ ডিসেম্বর, ২০২০ এ ১১:০৩ AM

    বাহ

  • Unknown
    Unknown ২৬ জানুয়ারী, ২০২১ এ ৯:৩৭ PM

    আমি উন্মুক্ত থেকে ১৭ সালে এসএসসি পাস কলেজে ভর্তি হয়েছি এইচএসসি তে। কিন্তু সার্টিফিকেট এসএসি পাসের সাল আসছে ২০১৫।
    এবং এখন ২০ সালের অটোপাস।
    আমি কি অনার্স করতে পারবো?

    • Administrative
      Administrative ২৭ জানুয়ারী, ২০২১ এ ৯:১৯ AM

      ২০১৭ তে এসএসসি পাশ করলে ১৫ লেখা থাকার কথা না। ভালো করে দেখুন।

  • Unknown
    Unknown ২৮ জানুয়ারী, ২০২১ এ ৯:২৮ PM

    অামি অর্থনীতি ১ম বর্ষের ছাত্র। অামার অর্থনীতি বিষয় কাঙ্খিত না। অামি অাবার নতুন করে ভর্তি হতে চাই। তাহলে করণীয় কি? একটু জানাবেন প্লিজ?

    • Administrative
      Administrative ২৮ জানুয়ারী, ২০২১ এ ১০:৪০ PM

      বর্ত্তমান ভর্তি বাতিল করতে হবে তারপর নতুন করে ভর্তি আবেদন করতে হবে।

  • Unknown
    Unknown ৩০ জানুয়ারী, ২০২১ এ ৭:৩৬ PM

    আমি এসএসসিতে ৪.০০ এবং আজকে এইচএসসি তে ২.৫০ আসছে, কিন্তু চতুর্থ বিষয় ছাড়া আমি কি আর্নাসে আবেদন করতে পারবো

    • Administrative
      Administrative ৩০ জানুয়ারী, ২০২১ এ ৮:৩৫ PM

      কোন বিভাগ?

  • Sadia Effat tasnim
    Sadia Effat tasnim ৩১ জানুয়ারী, ২০২১ এ ১:৫৭ PM

    National University te ki admission test nibe 2020-2021 er student der

    • Administrative
      Administrative ৩১ জানুয়ারী, ২০২১ এ ৩:৩৪ PM

      নেওয়ার সম্ভাবনা খুব কম।

  • Unknown
    Unknown ১ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:৪৫ AM

    National university admission ar jenno amk ki ki korte hobe.please kindly jdi amk bujiye bolten tahole amr jenno onk vlo hoto.

    • Administrative
      Administrative ১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:৪৭ AM

      জাতীয় বিশ্ববিদ্যালয় যখন ভর্তি বিজ্ঞপ্তি দিবে তখন নির্ধারিত সময়ের মধ্যে একটা কম্পিউটারের দোকানে গিয়ে অনলাইনে আবেদন করবেন আবেদন শেষে প্রয়োজনীয় কাগজপত্র কলেজ এর যে বিষয় ১ ম চয়েস দিবেন ওই ডিপার্টমেন্ট এ জমা দিবেন।

      এটা আরো সহজ হবে যদি আপনি আপনার বন্ধুদের সাথে একসাথে করেন।

  • Unknown
    Unknown ৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:২২ PM

    acccha national University ta koba thake porom fillap statr hbe. ..... PlZ Date ta bolen???

    • Administrative
      Administrative ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৩৮ AM

      National university akhono date dai ni.. dile post update kore dibo..tai amder sathei thakun

  • Unknown
    Unknown ৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:৩১ PM

    আমি ২০১৮ তে এইচএসসি পাশ করেছি ৷ আমি কি এখন ন্যাশানাল এডমিশন নিতে পারবো?
    আমি এতোদিন দেশের বাহিরে ছিলাম ৷

    • Administrative
      Administrative ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৪১ AM

      ন্যাশনাল ইউনিভার্সিটি অনার্স এ এডমিশন নিতে পারবেন না তবে ডিগ্রিতে এডমিশন নিতে পারবেন।

  • Unknown
    Unknown ৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:১৭ AM

    আবেদনের তারিখ কবে দিবে

    • Administrative
      Administrative ৭ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৪২ AM

      কিছুদিনের মধ্যেই। তারিখ ইমেইলে পেতে আমাদের ব্লগ Follow করুন।

    • Unknown
      Unknown ৩১ মার্চ, ২০২২ এ ৪:৪৮ PM

      SSC 2.28
      HSC 3.58
      আমি ন্যাশনাল ভার্সিটি আবেদন করতে পারবো?

  • Unknown
    Unknown ৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:৩৯ AM

    আসসালামু আলাইকুম, আমি ২০১৪ সালে আলিম(এইচ.এস.সি.) পাশ করছি, এখন প্রাইভেটভাবে, বা যে কুনুভাবে আমি কি ৪ বছর মেয়াদি অনার্স করতে পারবো সার?

    • Administrative
      Administrative ৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৪৬ PM

      বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনার্স করতে পারবেন।

  • Unknown
    Unknown ৯ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:৩৬ PM

    acccha national University ta koba thake porom fillap statr hbe. ..... PlZ Date ta bolen???

    • Administrative
      Administrative ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:৪৭ PM

      শুরু হয় নি এখনো।

  • Unknown
    Unknown ৯ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:৩৮ PM

    national University কবে থেকে আবেদন শুরু ও শেষ তারিখটা একটু বলেন প্লিজ

    • Administrative
      Administrative ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:৪৮ PM

      শুরু হয় নি এখনো

  • Unknown
    Unknown ১০ ফেব্রুয়ারী, ২০২১ এ ৭:৪২ PM

    আমি ২০১৭সালে ssc- 2.19/2019 সালে hsc-3.42 পেয়েছি। আমি আবেদন করতে পারবো। গত বছর আমার বন্ধু ssc-2.16/ hsc-3.10 পেয়ে আবেদন করেছে এবং ফিন্যান্স নিয়ে অর্নাস করে। ব্যবসায় শাখা থেকে দুই জনই।

    • Administrative
      Administrative ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:১৪ PM

      আপনার বন্ধুর সাথে যোগাযোগ করুন ধন্যবাদ

  • Unknown
    Unknown ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:২৩ AM

    আমি ২০১৭ সালে SSC pass krchi HSC te science niye college a admission hoychilam but 2018 te abr arts niye new kre admission hoychi abr 2020 a HSC te auto pass krchi Ami ki horns a admission hote parbo sir.....?

    • Administrative
      Administrative ১১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:১৫ PM

      জি পারবেন।

  • নামহীন
    নামহীন ১৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ৭:১৪ PM

    ২০২০-২১ অনার্স ভর্তির আবেদন শুরু হবে কবে থেকে?

    • Administrative
      Administrative ১৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:০৭ PM

      খুব তাড়াতাড়ি।

  • Unknown
    Unknown ১৫ ফেব্রুয়ারী, ২০২১ এ ১২:২৯ PM

    আমি ২০১৬তে এসএসসি এবং২০২০এ এইসএসসি।আমি কি আবেদন করতে পারব

    • Administrative
      Administrative ১৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:০৭ PM

      না। পারবেন না।

  • Unknown
    Unknown ১৬ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৪৮ AM

    আমি ২০১৪ তে জেনারেল থেকে এসএসসি পাশ করেছি এবং ২০২০ এ উন্মুক্ত থেকে এইচএসসি পাশ করেছি, এখন আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে এডমিশন নিতে পারবো??

    • Administrative
      Administrative ১৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:০৬ PM

      না পারবেন না। আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স করতে পারবেন।

  • Unknown
    Unknown ২১ ফেব্রুয়ারী, ২০২১ এ ৫:০৭ PM

    Vai amr duta prosno nber1:ami ssctey 2.78paici r hsc 3.00 akhon apnar motey ami ki manobikey applay kortey parbo naki akhono from dey naii tarporo akta asa diyen
    Nber2: ami applay korlam dhaka Unversity tey doren akhon ami borti porikha ta kothay dibo

    • Administrative
      Administrative ২২ ফেব্রুয়ারী, ২০২১ এ ২:১৪ PM

      ১. আপনি যদি এইচএসসিতে মানবিক এর ছাত্র হয়ে থাকেন তাহলে মানবিক বিভাগে apply করতে পারবেন।

      ২. ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা ধাকার মধ্যে সিট পরবে।

  • Unknown
    Unknown ২৩ ফেব্রুয়ারী, ২০২১ এ ১০:২৭ AM

    ভর্তি কবে থেকে শুরু হবে

    • Administrative
      Administrative ২৪ ফেব্রুয়ারী, ২০২১ এ ১:৪০ PM

      তারিখ এখনো দেয় নি।

  • Unknown
    Unknown ২৮ ফেব্রুয়ারী, ২০২১ এ ৮:৩০ PM

    sscতে 3.65এবংHSC2.92 জাতীয়তে অনার্স পাবো?

    • Administrative
      Administrative ১ মার্চ, ২০২১ এ ৪:২০ PM

      আশা করা যায়।

  • Unknown
    Unknown ১ মার্চ, ২০২১ এ ১০:০০ PM

    রাজশাহী কলেজ এ ভর্তি হলে৷ আমি যদি science এর কোন সাবজেক্ট নিয়ে পড়ি। তাহলে কি আমার প্রতিদিন ক্লাস থাকবে? আর আমাকে কি প্রতিদিন যাওয়া লাগবে? ক্লাস রুটিন টা কেমন যদি দয়াকরে বলতেন, তো একটু ভালো হয়।

    • Administrative
      Administrative ১ মার্চ, ২০২১ এ ১০:৩২ PM

      প্রতিদিন ক্লাস করতে পারলে ভালো হবে। আর বাসায় পড়ে যদি ভালো করতে পাড়েন তাহলে তেমন সমস্যা নেই। সম্ভব হলে ক্লাসে যাবেন।

  • Unknown
    Unknown ১ মার্চ, ২০২১ এ ১০:০৬ PM

    বিশ্বিদ্যালয় এর রুটিন কেমন? বিজ্ঞান বিভাগের ছাত্র দের কি প্রতিদিন ক্লাস থাকে?

    • Administrative
      Administrative ১ মার্চ, ২০২১ এ ১০:৩৩ PM

      কলেজ অনুযায়ী ভিন্ন হয়ে থাকে।

  • Unknown
    Unknown ১৮ মার্চ, ২০২১ এ ১১:২৯ AM

    ami ssc te 3.39 abong hsc te 3.83 peyechi ami khon jatiyo bissobidaloye apply korte parbo?

    • Administrative
      Administrative ১৮ মার্চ, ২০২১ এ ১২:০৩ PM

      জাতীয় বিশ্ববিদ্যালয় একটাই।

  • Unknown
    Unknown ১৮ মার্চ, ২০২১ এ ১১:৩৫ AM

    ৩০ তারিখে কি স্কুল কলেজ খুলবে?

    • Administrative
      Administrative ১৮ মার্চ, ২০২১ এ ১২:০৪ PM

      আশা করা যায়।

  • Unknown
    Unknown ১৯ মার্চ, ২০২১ এ ১০:১১ AM

    SSC 2.92.HSC 3.00ame ke honors vote hota parbo.please help.

  • Unknown
    Unknown ২২ মার্চ, ২০২১ এ ৯:২৫ AM

    আমার এসএসসি ২০১৬ এইচএসসি ২০২০ আমি কি ডিগ্রিতে আবেদন করতে পারবো?

  • Unknown
    Unknown ২৩ মার্চ, ২০২১ এ ৬:৩২ AM

    আমি ২০১৭ সালে SSC এবং ২০১৯ সালে HSC পাশ করেছি।২০২০-২০২১ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স করার জন্য আবেদন করতে পারবো কি?

  • Abdullah al mamun
    Abdullah al mamun ২৪ মার্চ, ২০২১ এ ৯:১১ PM

    আপনার সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ৷ অনেক কিছু জানতে পারলাম৷ https://www.mybdresults24.com/2021/03/nu-first-year-admission-2021-apply%20now.html

  • Unknown
    Unknown ২৮ মার্চ, ২০২১ এ ১:৪৮ PM

    আমার একটা ছোট ভাই GPA SSC-3.77 ও HSC-1.66(2019)পেয়েছি। HSC এর রেজাল্ট পরিবর্তের জন্যে ২০২০ ৩ টা বিষয় Improvement দিয়ে ছিল কিন্তু অটোপাশের কারণে আগের রেজাল্টা বহাল আছ। এখন ছেলেটা অনার্স বা ডিগ্রিতে কি ভর্তির জন্যে বিবেচিত হবে কি?

  • Unknown
    Unknown ২৮ মার্চ, ২০২১ এ ১:৫২ PM

    আমার একটা ছোট ভাই SSC-3.77 ও HSC-1.66(2019)পেয়েছে । HSC এর রেজাল্ট পরিবর্তের জন্যে ২০২০ এ ৩ টা বিষয়ে Improvement দিয়ে রেজাল্ট পরিবর্তন করতে চেয়ে ছিল কিন্তু অটোপাশের কারণে আগের রেজাল্টা বহাল আছ। এখন ছেলেটা অনার্স বা ডিগ্রিতে কি ভর্তির জন্যে বিবেচিত হবে কি?

  • Unknown
    Unknown ৭ মে, ২০২১ এ ৯:২৯ AM

    একজন ছাএী ২০১৭ সালে এসএসসি ৩.৫৭ ও২০২০ সালে এইচএসসি ২.১৭ পয়েন্ট নিয়ে বিজনেস স্টাডি থেকে পাশ করেছে সে কি ২০২১-সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনা্র্ষে ভতি হতে পারবে।না হলে কি ডিগ্রি তে ভতি তে পারবে আর কবে থেকে ভতি শুরু হবে।

  • Unknown
    Unknown ৪ জুন, ২০২১ এ ৫:০২ PM

    ২০১৬ তে এসএসসি আর ২০১৯ e hsc.... আমি কি তাইলে কোনো ভাবেই ভর্তি হইতে পারবো না ?

    • Administrative
      Administrative ৪ জুন, ২০২১ এ ৫:২৭ PM

      আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সে ভর্তি হতে পারবেন না। তবে আপনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হতে পারবেন।

  • Unknown
    Unknown ৬ জুন, ২০২১ এ ৮:৪৫ PM

    Ami 2016 te ssc dichilm ekta xm dite pari nai oita porer bochor diye pass krchi...tahole ki ami hons e admission nite parbo?

    • Administrative
      Administrative ৭ জুন, ২০২১ এ ৭:১১ AM

      জি পারবেন।

  • Unknown
    Unknown ৭ জুন, ২০২১ এ ৫:৫০ PM

    কয়টা থেকে শুরু

    • Administrative
      Administrative ৭ জুন, ২০২১ এ ১১:২৫ PM

      ভর্তি আবেদন স্থগিত করা হয়েছে।

  • Hiden
    Hiden ১৪ জুলাই, ২০২১ এ ৯:১১ PM

    Best Article!!
    Love from mrlaboratory.info ❤❤

    Read Our Article !!

  • Unknown
    Unknown ২৬ জুলাই, ২০২১ এ ৯:২৮ AM

    আমি বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে ৩.৮৩
    আর এইচ এস সি তে ৪.২৫ মোট ৮.২৫ জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞানে বোটানিক আবেদন করলে আসবেনি বিভাগ মধ্যে জানাবেন

    • Administrative
      Administrative ২৬ জুলাই, ২০২১ এ ২:৪৯ PM

      বোটানিতে যদি ভালো রেজাল্ট থাকে আশা করা যায় বোটানি আসবে ইনশাআল্লাহ।

  • Unknown
    Unknown ২৬ জুলাই, ২০২১ এ ১০:৪৮ PM

    আমি SSC তে GPA 2.83 আর HSC তে 3.25 পেয়েছি আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স এর ভর্তি হতে পারবে

    • Administrative
      Administrative ২৭ জুলাই, ২০২১ এ ৮:০১ PM

      ইনশা আল্লাহ।

  • Unknown
    Unknown ২৮ জুলাই, ২০২১ এ ৮:২৫ PM

    আমি জানতে চাইছি অনাস অনলাইন ফরম ফিলাপ,প্রথম বার চয়েস না আসলে ২য় বার কবে চয়েস দেওয়া যাবে

    • Administrative
      Administrative ২৮ জুলাই, ২০২১ এ ৯:৪৯ PM

      জি দেওয়া যাবে।

  • Unknown
    Unknown ৩১ জুলাই, ২০২১ এ ৩:৩৯ PM

    ২০১৬ তে এসএসসি আর এইচএসসি ২০২০ তাহলে কি জাতীয় তে অর্নাস এ আবেদন করতে
    পারবে

    • Administrative
      Administrative ৩১ জুলাই, ২০২১ এ ৭:০৪ PM

      না পারবেন না।তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অনার্স করতে পারবেন।

  • Unknown
    Unknown ৩১ জুলাই, ২০২১ এ ৯:৫৩ PM

    Ssc.3.06. Hsc 3.08
    Ami ki apply korte parbo

    • Administrative
      Administrative ১ আগস্ট, ২০২১ এ ১০:৩৪ AM

      kon department er apni?

  • নামহীন
    নামহীন ৩ আগস্ট, ২০২১ এ ২:৫৩ AM

    আমি মানবিক থেকে মোট ৬.৮৯,অর্থনীতি নিয়ে সরকারি কলেজে কি সুযোগ পাব

    • Administrative
      Administrative ৩ আগস্ট, ২০২১ এ ৬:৩৬ AM

      ইনশাআল্লাহ আশা করি সুযোগ পাবেন। আল্লাহু যেন আপনার মনের নেক আশা পূরন করেন। আমিন।

  • Unknown
    Unknown ৭ আগস্ট, ২০২১ এ ৯:২৭ PM

    জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৮ এসএসসি এবং ২০২০ এইচএসসি পাশ শিক্ষার্থীদের এর জন্য সেকেন্ড টাইম আছে নাকি?

    • Administrative
      Administrative ৯ আগস্ট, ২০২১ এ ৭:৪৫ PM

      আছে। আপনি আবেদন করতে পারবেন।

  • Unknown
    Unknown ৯ আগস্ট, ২০২১ এ ৬:০২ PM

    একের অধিক কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজে?

    • Administrative
      Administrative ৯ আগস্ট, ২০২১ এ ৭:৪৬ PM

      প্রাথমিক আবেদনে আপনি একটি কলেজে আবেদন করতে পারবেন।

  • GoodDay4You
    GoodDay4You ১২ আগস্ট, ২০২১ এ ১:২৪ AM

    দোকানে গিয়ে নির্ধারিত তারিখের মধ্যে কলেজ চয়েস দেওয়ার পরে আমার পরবর্তী কার্যক্রম কি হবে? যদি একটু সংক্ষেপে বলতেন অনেক উপকার হতো।

    উল্লেখযোগ্য পয়েন্ট এর মধ্যে," আমাকে কোন কোন ক্ষেত্রে এবং কোন কোন সময় কত বার স্ব-শরীরে কলেজে উপস্থিত হতে হবে এবং কি কি নিয়ে যাওয়া লাগবে "
    এই গুলো একটু উল্লেখ করুন দয়া করে।

    • Administrative
      Administrative ১৩ আগস্ট, ২০২১ এ ৭:৫৮ PM

      অনলাইনে বিকাশের ২৫০ টাকা জমা দিতে হবে। তারপর টাকা জমা দেওয়ার রশিদ ফোটোকপি প্রিন্ট করবেন আর এসএসসি ও এইচএসসির রেজিঃকার্ড ও মার্কশিট, প্রশংসা পত্র, ছবি কলেজে গিয়ে জমা দিতে হবে কলেজে গিয়ে।কাজ শেষ তারপর রেজাল্ট এর জন্য ওয়েট করবেন।

  • The Daily Global
    The Daily Global ১৩ আগস্ট, ২০২১ এ ৮:২২ PM

    আমি ২০২১ অনার্সে আবেদন করে ফেলেছি..এখন চাচ্ছি যে কলেজ পরিবর্তন করব..কিন্তু হচ্ছে না কারণ কলেজে ইস্যু হয়ে গেছে..তারপরও কি কিছু করার আছে

    • Administrative
      Administrative ১৪ আগস্ট, ২০২১ এ ৬:৩৫ PM

      না।

  • Unknown
    Unknown ১৪ আগস্ট, ২০২১ এ ১২:০৮ AM

    অনার্স ভর্তি আবেদন এর ফলাফল কবে দিবে??????

    • Administrative
      Administrative ১৪ আগস্ট, ২০২১ এ ৬:৩৭ PM

      আবেদন শেষ হওয়ার ১৫-২০ দিন পর সাধারণত ফলাফল প্রকাশ করে।

  • Unknown
    Unknown ২১ আগস্ট, ২০২১ এ ৯:০০ PM

    অনার্স এ অনলাইন এ আবেদন করার পরে টাকা জমা দিয়েছি।আমি কিভাবে বুঝবো আমি সিলেক্ট হয়েছি কি না। অনার্স এ ভর্তি শুরু হবে কবে থেকে।

  • Unknown
    Unknown ২১ আগস্ট, ২০২১ এ ১০:৩৪ PM

    ২য় পর্যায়ে কি জাতীয় বিশব্বিদ্যালয়ের আবেদনের সুযোগ দিবে, মানে আবার যারা চান্স পাবেনা তাদের জন্য কি আবার জাতীয় বিশব্বিদ্যালয়ের আবেদনের সুযোগে দিবে।
    দয়া করে জানাবেন প্লিজ।

  • Unknown
    Unknown ২৮ আগস্ট, ২০২১ এ ৯:৩৪ AM

    যারা ১ম পর্যায়ে অনার্সের জন্য আবেদন করতে পারে নি।তারা কিভাবে আবেদন করবে?

  • Unknown
    Unknown ২৮ আগস্ট, ২০২১ এ ৯:৩৬ AM

    ২০২০-২০২১ এ যারা আবেদন করতে পারেনি কোন কারন বশত,তাদের করনীয় কি?

    আবার আবেদনের সুযোগ কি পাবে?

  • Unknown
    Unknown ৩০ আগস্ট, ২০২১ এ ১০:৫১ AM

    আমার SSC'র মূল রেজিঃ কার্ডটি হারিয়ে গেছে। NU তে ভর্তি হতে কি কোন সমস্যা হবে.?

  • বাবূ
    বাবূ ৭ সেপ্টেম্বর, ২০২১ এ ১:৩২ AM

    আমি ২০১৪ সালে এসএসসি পাস করেছি আর ২০১৮ সালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস করেছি আমি কি আবেদন করতে পারবো?

  • Unknown
    Unknown ৮ অক্টোবর, ২০২১ এ ৯:১৬ PM

    আমি এসএসসিতে সাইন্স এ পড়ালেখা করেছি।কিন্তু এইচএসসি তে মানবিক এ পড়ালেখা করেছি এখন আমি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মানবিকের সকল subject এ আবেদন করতে পারবো নাকি নির্ধারিত কি subject এ আবেদন করতে হবে??

  • Unknown
    Unknown ১২ ডিসেম্বর, ২০২১ এ ১২:২৫ AM

    Ssc 2017 hsc 2020 এ বছর এপ্লাই করতে পারি নি আগামি বছর কি পারব?

    • Administrative
      Administrative ১২ ডিসেম্বর, ২০২১ এ ১২:৪৭ AM

      na

Add Comment
comment url

 যেকোনো বিভাগের শিক্ষার্থী হিসেবেই তুমি পরীক্ষা দিতে পারবে বি ইউনিটে।